শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:২২ পূর্বাহ্ন
Uncategorized

ঘুরে আসুন রোমানিয়া

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৬ মে, ২০২১

বলকান উপদ্বীপে অবস্থিত বহু বছরের প্রাচীন দেশ রোমানিয়া। ইউরোপ মহাদেশে যাযাবরের দেশ হিসেবে পরিচিত এই দেশে নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্য উপভোগের জন্য বিশ্বের বিভিন্ন স্থান থেকে পর্যটকরা দেশটিতে ভ্রমণ করে থাকেন। দক্ষিণ-পূর্ব ইউরোপের সবচেয়ে বড় দেশ এই রোমানিয়া। রোমানিয়ায় রয়েছে অনেক দর্শনীয় স্থান। আজ আপনাদের জানাবো রুমানিয়ার ৭ জায়গা সম্পর্কে। আসুন জেনে নেয়া যাক-

১. দানিয়ুব ডেলটা

ইউরোপের দ্বিতীয় দীর্ঘতম নদী দানিয়ুব রোমানিয়ার ওপর দিয়ে বয়ে গেছে। এর মূলে রয়েছে কৃষ্ণসাগর। প্রকৃতিকে পর্যবেক্ষণ করার জন্য মনোমুগ্ধকর একটি জায়গা এটি। অঞ্চলটিতে বিভিন্ন প্রজাতির গাছ রয়েছে। এসব গাছ দেখতে দেখতে অনায়াসে সময় কাটিয়ে দেয়া যায়।

২. ক্লুজ নাপোকা

রোমানিয়ার সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয় ক্লুজ নাপোকা শহরে অবস্থিত। শহরটিকে রুমানিয়ার অঘোষিত রাজধানী হিসেবে বলা হয়ে থাকে। রোমান ঔপনিবেশিক সময়ে এই শহর ছিলো শিল্প ও সংস্কৃতির কেন্দ্র। ক্লুজ নাপোকা শহরে গথিক সেন্ট মাইকেলের গীর্জা রয়েছে যা চতুর্দশ শতকে নির্মিত হয়। এছাড়া এই শহরে ন্যাশনাল আর্ট মিউজিয়ামে রুমানিয়ার বরেণ্য শিল্পীদের ছবি সংরক্ষিত রয়েছে।

৩. ম্যামিয়া

কৃষ্ণসাগরের পাশে অবস্থিত ম্যামিয়া শহর জনপ্রিয় একটি রিসোর্ট। ৮ কিলোমিটার দীর্ঘ এই রিসোর্টে সব বয়সের মানুষ ভ্রমণ করে থাকেন। ম্যামিয়া শহরে রয়েছে পরিবারের সঙ্গে সময় কাটানোর সব রকমের ব্যবস্থা।

৪. তিমিসোওয়ারা

পশ্চিম রুমানিয়ায় অবস্থিত তিমিসোওয়ারা শহর রুমানিয়ার বড় শহরগুলোর অন্যতম। ত্রয়োদশ শতকে শহরটি স্থাপিত হয়। এক সময় তিমিসোওয়ারা শহর অটোমান সুলতানদের দ্বারা শাসিত হয়েছিলো। ইউরোপের মধ্যে এই শহরের রাস্তায় প্রথম বৈদ্যুতিক কুপিবাতি ব্যবহার হয়। শহরটিতে বিংশ শতাব্দিতে নির্মিত তিমিসোওয়ারা অর্থোডক্স ক্যাথেড্রাল নামে একটি গীর্জা রয়েছে।

৫. বুচারেস্ট

নতুন, পুরাতনের সংমিশ্রণে গঠিত শহর বুচারেস্ট। এই শহরে রোমানিয়ার আইনসভা অবস্থিত। শহরটিতে রয়েছে অভিজাত ভবন ও সুশোভিত গীর্জা। মানুষের মুখে মুখে ফেরে এই শহরের নাম।

৬. সিনাইয়া

পাহাড়ে ঘেরা সিনাইয়া শহরে রয়েছে একাধিক রিসোর্ট। রুমানিয়ার অন্তর্গত এই শহরে প্রথম বাইবেল বাইবেল মুদ্রিত হয়। শহরটি জনপ্রিয় আকর্ষণীয় জায়গা। এখানে প্যালেস ক্যাসল নামে একটি অভিজাত ভবন নির্মাণ করেছিলেন রাজা প্রথম চার্লস। এখানে ভ্রমণরত পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে থাকে এই অভিজাত ভবন।

৭. সিবিউ

দ্বাদশ শতাব্দিতে সিবিউ শহর হাঙ্গেরীর অন্তর্গত থাকলেও বর্তমানে এটি রোমানিয়ার অন্তর্গত রয়েছে। পর্যটকরা এই শহরে এসে গ্র্যান্ড স্কয়ার ও বারোক বিল্ডিং দেখে থাকেন। পর্যটকদের কাছে এই শহর খুব পছন্দের।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com