সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৩৭ অপরাহ্ন
Uncategorized

ঘুরে আসুন যুক্তরাজ্য

  • আপডেট সময় শুক্রবার, ৭ মে, ২০২১

ইংল্যান্ড, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও নিউ ওয়েলসে রয়েছে অসংখ্য দর্শনীয় স্থান। করোনা পরিস্থিতির কারণে এসব দর্শনীয় স্থানে সীমিত পরিসরে ভ্রমণ করছেন পর্যটকরা। ২০২১ সালে যুক্তরাজ্যের কয়েকটি জায়গায় সীমিত পরিসরে যাওয়ার ব্যবস্থা রয়েছে। যুক্তরাজ্যের সেরা ১০ জায়গা সম্পর্কে আজ আপনাদের বলবো। আসুন জেনে নেয়া যাক-

১. লুন্ডি দ্বীপ

করোনাভাইরাসের উপদ্রবের মধ্যে সীমিত পরিসরে ভ্রমণ করার জায়গা হলো লুন্ডি দ্বীপ। ডেভন সমুদ্রের উপকূলে অবস্থিত লুন্ডি দ্বীপ পর্যটকদের কাছে অনেক পছন্দের জায়গা। অনেকেই সেখানে সীমিত পরিসরে ভ্রমণ করছেন। মনোমুগ্ধকর একটি জায়গা এটি।

২. স্নোডোনিয়া

ওয়েলস অঙ্গরাজ্যের একটি জায়গা হলো স্নোডোনিয়া। এখানে একটি ন্যাশনাল পার্ক রয়েছে। তবে করোনাভাইরাসের কারণে তেমন ভীড় এখানে দেখা যায় না। তাই একা একা ভ্রমণের জন্য এটা উৎকৃষ্ট সময় স্নোডোনিয়া দেখার জন্য।

৩. ডেঢাম

ডেঢামের কথা মনে হলেই একটি গ্রামের প্রতিচ্ছবি ভেসে ওঠে। গাছগাছালি, পাখপাখালিতে ভরা সেই। ডেঢামে পর্যটকরা প্রায়ই ভ্রমণ করে থাকেন। এটি অনেক জনপ্রিয় জায়গা।

৪. স্যালফোর্ড, ম্যানচেস্টার

ম্যানচেস্টারের কথা সবাই কমবেশি জানে। যুক্তরাজ্যের একটি ফুটবল দলের নাম ম্যানচেস্টার। এই নামে দেশটিতে একটি শহর রয়েছে। সেই শহরের একটি জায়গা স্যালফোর্ড। এখানে রঙবেরঙের ফুল ফোটে। ভ্রমণপ্রিয় মানুষের কাছে একটি পরিচিত নাম স্যালফোর্ড।

৫. শর্পসহায়ার পাহাড়

শর্পসহায়ারেই অবস্থিত এই পাহাড়। অ্যাডভেঞ্চারপ্রিয় বিলাসী পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু। প্রতি বছর পর্যটকরা এখানকার প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করে থাকেন। মনোমুগ্ধকর ও বৈচিত্র্যময় একটি জায়গা এটি।

৬. লেক ডিস্ট্রিক্ট

লেক ডিস্ট্রিক্ট যুক্তরাজ্যের ইউনেস্কো কর্তৃক সংরক্ষিত একটি জায়গা। এখানে রয়েছে অপূর্ব সৌন্দর্যের আধার পাহাড়। ঘুরে দেখার জন্য এখানকার গ্রামগুলো অসাধারণ। যুক্তরাজ্যের সেরা জায়গাগুলোর অন্যতম।

৭. কর্ফ দুর্গ

কর্ফ দুর্গ যুক্তরাজ্যের অন্যতম প্রাচীন স্থাপনা। এটি ৮০০০ বছর পুরনো। ইতিহাসপ্রেমী পর্যটকরা এখানে বেড়াতে আসেন। কর্ফ দুর্গ অঞ্চলে অবস্থিত সানডে উপকূলে রয়েছে মর্টনস হাউস রেস্তোরাঁ। পর্যটকদের কাছে পছন্দের জায়গা এটি।

৮. কেমব্রিজ

কেমব্রিজ নামটি দেশি-বিদেশি সবাই কমবেশি পরিচিত। এখানে যুক্তরাজ্যের বিখ্যাত একটি বিশ্ববিদ্যালয় রয়েছে। শহরটি বেশ ছোট। তাই পর্যটকরা অনায়াসে ঘুরে দেখতে পারবে।

৯. ব্রিস্টল

ব্রিস্টল যুক্তরাজ্যের একটি শহর। সারা বিশ্ব এই শহরের নাম শুনেছে। শহরটিতে রয়েছে সমসাময়িক শিল্পের নিদর্শন। শিল্পসাহিত্যপ্রেমী পর্যটকরা এখানে বেশি আসেন।

১০. অক্সফোর্ড

অক্সফোর্ড যুক্তরাজ্যের বিখ্যাত একটি শহর। এখানেই বিশ্বের বিখ্যাত বিশ্ববিদ্যালয় অক্সফোর্ড অবস্থিত। কেমব্রিজের পরে এই বিশ্ববিদ্যালয় মানুষের কাছে পরিচিত। এছাড়া শহরটিতে রয়েছে ক্রিস্ট চার্চ কলেজ স্থাপিত রয়েছে। এছাড়া শহরটিতে রয়েছে অসংখ্য ক্যাফে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com