1. admin2@cholojaai.net : admin2 :
  2. b_f_haque70@yahoo.com : admin2021 :
  3. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
ঘুরে আসুন ভারতের ১০ টি স্থান, বিশ্বের প্রতি প্রান্ত থেকে আসে পর্যটকরা
শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ১০:৪০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
সুইজারল্যান্ডে বর্ণবাদের শিকার আফ্রিকান বংশোদ্ভূতরা: জাতিসংঘ বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা উন্নত বিশ্বের তুলনায় অনেক বছর পিছিয়ে আছে: ডঃ সায়েম অ্যাকশন সিনেমায় বলিউড অভিনেত্রীরা কক্সবাজারের টেকনাফ সমুদ্রসৈকতে ভেসে এলো দুই তরুণীর মরদেহ ৩০ হাজার টাকা পুঁজিতে আয় লাখ টাকা এটাই আমার শেষ বিশ্বকাপ: মেসি বাবাকে দেখেই বিমানচালক হওয়ার স্বপ্ন, ছেলের প্রথম উড়ানেই একই বিমানের ককপিটে বাবার পাশে ছেলে একই বাড়িতে স্বামীর সঙ্গে থাকেন প্রেমিকও, দুই পুরুষের সঙ্গেই সংসার দুই সন্তানের মায়ের কী ভাবে ‘হাতের পুতুল’ হবেন স্বামী? নারীদের তা শিখিয়ে দেওয়াই পেশা জীবনশৈলীর শিক্ষিকার চত্বরে চত্বরে ঢাকা বিশ্ববিদ্যালয়কে চেনা-জানা

ঘুরে আসুন ভারতের ১০ টি স্থান, বিশ্বের প্রতি প্রান্ত থেকে আসে পর্যটকরা

চলোযাই ডেস্ক :
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০২২

ভ্রমণ (Tourism) করতে অনেকেই পছন্দ করেন। ঘুরে বেড়ানোর মাধ্যমে নতুন নতুন স্থান সম্পর্কে জানা যায়।ভ্রমণ (Tourism) নিজের মধ্যেই মজাদার। গ্রুমিং একটি থেরাপি, যার মাধ্যমে আপনি আপনার জীবনকে রঙিন করে তুলতে পারেন এবং হতাশা কাটিয়ে উঠতে পারেন। যখনই আপনি নতুন জায়গা দেখার পর আপনার কাজে ফিরে যান, আপনি ভেতর থেকে উৎসাহ বোধ করেন।

নতুন এক সৃজনশীলতা নিয়ে ফিরে আসেন। হাঁটার মাধ্যমে আপনি অনেক ধরনের জ্ঞান সংগ্রহ করেন এবং আপনার নলেজ বৃদ্ধি করেন। আজ এমনই ১০টি স্থানের কথা বলা হবে। এই সমস্ত জায়গা ভারতে (India) বিদ্যমান এবং তাদের সৌন্দর্যের কারণে তারা আজ জনপ্রিয়। এখানে শুধু দেশ থেকে নয়, বিশ্বের প্রতিটি কোণ থেকে মানুষ আসেন।

১. লাদাখ

লাদাখের সৌন্দর্য সম্পর্কে তো সকলেই জানেন। এই জায়গাটি অবশ্যই আপনার মন জয় করবে। এখানে আপনি দূর-দূরান্তের সমভূমি, পাহাড়, হ্রদ এবং প্রকৃতির অপূর্ব দৃশ্যের সাথে পরিচিত হতে পারেন। লাদাখে দেখার মতো একাধিক পর্যটন স্পট রয়েছে। পর্যটকরা এখানে সুন্দর প্যাংগং লেক দেখতে পারেন এবং লেহ প্রাসাদ দেখতে পারেন। এই সুন্দর জায়গার জন্য প্রত্যেকের একবার লাদাখ ভ্রমণ করা উচিত। এখানে আপনি তিব্বতি এবং বৌদ্ধ সংস্কৃতিকে খুব কাছ থেকে দেখতে পারবেন এবং এখানকার সুস্বাদু খাবার উপভোগ করতে পারবেন।

Tourism

২. গোয়া

গোয়া এমন একটি জায়গা যেখানে সবাই যেতে চায়। সবাই এখানে গিয়ে মজা করতে চায়। গোয়ার নামটি মাথায় এলেই সমুদ্র সৈকত আর সেখানে রাত্রিযাপনের কল্পনা পর্যটকদের মনে আসেব। গোয়া তরুণদের সবচেয়ে প্রিয় ট্যুরিস্ট স্পট। এখানে দেখার এবং উপভোগ করার অনেক কিছু আছে। এই কারণেই প্রতিটি মানুষের একবার গোয়া যাওয়া উচিত হবে।

৩. উটি

তামিলনাড়ুর উটি হিল স্টেশনকে বলা হয় ‘হিল স্টেশনের রানী’। নীলগিরি পাহাড়ের প্রকৃতির কোলে অবস্থিত এই অতি সুন্দর পাহাড়ি স্থানটি। যেখানে দেশ-বিদেশের বিপুল সংখ্যক পর্যটক বেড়াতে আসেন। এখানে পর্যটকরা বিশাল চা বাগান, হ্রদ, জলপ্রপাত এবং চমৎকার বাগান দেখতে পারেন। উটি হিল স্টেশনের নাম উত্তকামুন্ড, তবে সংক্ষেপে বলা হয় উটি।

Tourism

৪. আউলি

আউলিকে পৃথিবীতে স্বর্গ বলা যায়। এই হিল স্টেশনের সৌন্দর্য প্রতিটি পর্যটকের হৃদয়ে স্থান পায়। আপনি যদি এখনও আউলি পরিদর্শন না করে থাকেন তবে ঘুরে আসতে ভুলবেন না। উত্তরাখণ্ডে অবস্থিত আউলিকে শুধু মিনি সুইজারল্যান্ড বলা হয় না। সুন্দর সমতলভূমি, উঁচু পাহাড়, জলপ্রপাত, নদী এবং ঘন পাইন গাছের বনভূমি পর্যটকদের তাদের দিকে আকৃষ্ট করে। এখানে ত্রিশূল চূড়া, চেনাব লেক, নন্দা দেবী হিল স্টেশন, জোশীমঠ বেশ বিখ্যাত জায়গা।

৫. মাউন্ট আবু

মাউন্ট আবু হিল স্টেশন রাজস্থানের সিরোহি জেলায় অবস্থিত। এই হিল স্টেশনটি আরাবল্লী পাহাড় দ্বারা বেষ্টিত। যেখানে পাশেই অবস্থিত হরিয়ানা। এখানে আপনি লেকে বোটিং উপভোগ করতে পারেন। এই হিল স্টেশনটিকে রাজস্থানের মুসৌরিতে অবস্থিত। মাউন্ট আবু মাটি থেকে প্রায় ১২২০ মিটার উচ্চতায় অবস্থিত। যা তার জাঁকজমকপূর্ণ ইতিহাস, প্রাচীন প্রত্নতাত্ত্বিক স্থান এবং বিস্ময়কর আবহাওয়ার কারণে জনপ্রিয়।

Tourism

৬. জগ জলপ্রপাত

জগ জলপ্রপাত কর্ণাটকে অবস্থিত। দেখতেও যেতে পারেন এই জায়গায়। ঘন বনের মাঝে অবস্থিত এই জলপ্রপাতটি দেখতে খুবই সুন্দর। এটি দেশের দ্বিতীয় সর্বোচ্চ জলপ্রপাত এবং ৮২৯ ফুট উচ্চতা থেকে জল বয়ে যায়। এই জলপ্রপাতের শব্দ কয়েক কিলোমিটার দূর থেকেও শোনা যায়। আপনি পাহাড়ে বসে এই জলপ্রপাতের সৌন্দর্য উপভোগ করতে পারেন এবং চারপাশের পরেবেশও উপভোগ করতে পারেন।

৭. মুন্নার

প্রত্যেকেই কেরালার একটি সুন্দর হিল স্টেশন মুন্নার দেখতে চাইবেন। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য আপনার মন জয় করবে। এখানে আপনি ইকো পয়েন্ট, ইরাভিকুলাম ন্যাশনাল পার্ক এবং কুন্ডলা লেকের মতো পর্যটন স্থান দেখতে পারেন। এখানে কাছাকাছি মারায়ুরে দ্য ডলমেন এবং রক পেইন্টিংস, চা জাদুঘর রয়েছে। মুন্নার থেকে ১৫ কিলোমিটার দূরে সমুদ্রপৃষ্ঠ থেকে ৬০০ ফুট উচ্চতায় বিখ্যাত ইকো পয়েন্ট রয়েছে। এখানে শব্দ প্রতিধ্বনিত হয়। মনোরম কুন্ডলা লেকের তীরে অবস্থিত ইকো পয়েন্টের নৈসর্গিক সৌন্দর্য আপনার মন জয় করবে। মুন্নার এবং এর আশেপাশের এলাকা অ্যাডভেঞ্চার প্রেমীদের জন্য বেশ ভালো।

৮. ল্যান্সডাউন

উত্তরাখণ্ডে অবস্থিত একটি খুব সুন্দর হিল স্টেশন ল্যান্সডাউনে আপনাকে অবশ্যই যেতে হবে। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য আপনার হৃদয়ে স্থান করে নেবে। আপনি ল্যান্সডাউনে ট্রেকিং এবং ক্যাম্পিং করতে পারেন। এই হ্রদটি বেশ ছোট এবং খুব শান্ত জায়গায় অবস্থিত। ভারতীয় সেনাবাহিনী এই লেক পাহারা দেয়। লেকের কাছে একটি পার্কও রয়েছে।

Tourism

৯. নৈনিতাল

পর্যটকরা শুধু নৈনিতাল থেকে নয়, বিদেশ থেকেও আসেন। এই হিল স্টেশনটি সারা বিশ্বে বিখ্যাত। গ্রীষ্মকালে এখানে পর্যটকদের ভিড় থাকে। এখানে আপনি বোটিং উপভোগ করতে পারেন এবং চিড়িয়াখানা দেখতে পারেন। নৈনিতালের ঠান্ডা রাস্তা ঘুরে দেখতে পারেন। নৈনিতালের ১৩ কিমি উপরে প্যাঙ্গোতে পৌঁছানো যায়।

১০. সিমলা

সিমলা বিশ্বের একটি বিখ্যাত হিল স্টেশন। শুধু দেশ থেকে নয়, বিদেশ থেকেও বিপুল সংখ্যক পর্যটক আসেন এই হিল স্টেশনটি দেখতে। এখানকার সৌন্দর্য পর্যটকদের মন জয় করে। পর্যটকরা সিমলার অনেক বিখ্যাত জায়গা ঘুরে দেখতে পারেন এবং কেনাকাটাও করতে পারেন। পর্যটকরা এছাড়াও অনেক জায়গায় যেতে পারেন।যাদুঘর, থিয়েটার এবং ঔপনিবেশিক লজ থেকে গীর্জা পর্যন্ত। এটি এখানকার একটি জনপ্রিয় পর্যটন স্থান। এ ছাড়া মল রোডে যাওয়া যায়। পর্যটকরা সিমলার জাখু হিল স্টেশনে যেতে পারেন। জাখু পাহাড় সিমলার সর্বোচ্চ বিন্দু। এই স্থানটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৮০০০ ফুট উচ্চতায় অবস্থিত।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com