রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০৫:২৯ পূর্বাহ্ন
Uncategorized

ঘুরে আসুন ভারতের ৫ জায়গা

  • আপডেট সময় শনিবার, ৮ মে, ২০২১

ব্যস্ত জীবনের মাঝে খানিক অবসরে ভ্রমণ চিত্তকে প্রশান্ত করে তোলে। একা লং ড্রাইভে ভ্রমণ করলে স্থিরতা আসে নিজের মধ্যে। সজীব, সতেজ অনুভূতি তৈরি হয়।

দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় দেশ ভারতে কয়েকটি জায়গায় একা লং ড্রাইভে ভ্রমণ করার মতো ব্যবস্থা রয়েছে। এর মধ্যে ভারতের সেরা যে ৫ জায়গায় একা ভ্রমণের সুযোগ রয়েছে সেই সম্পর্কে আসুন জেনে নেয়া যাক-

১. দক্ষিণ ভারত

ভারতের দক্ষিণাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোকে সংক্ষেপে দক্ষিণ ভারত হিসেবে পর্যটকরা চিনে থাকেন। চেন্নাই থেকে পন্ডিচেরীর ১৫৬ কিলোমিটার পথ এখানে সুবিস্তৃত। কেউ চাইলে সহজেই একা ভ্রমণে বের হতে পারেন। থিরুভানিমুর, ইসিআর ও কোভালম সমুদ্রসৈকত এখানকার জনপ্রিয় জায়গা।

২. গোয়া

পুনে থেকে গোয়া পর্যন্ত ৪৭ কিলোমিটারের পথে অনায়াসে লং ড্রাইভ করা যায়। এখানে সনাতন ধর্মাবলম্বীদের কাছে জনপ্রিয় মহালক্ষ্মী মন্দির রয়েছে। এটি খ্রিস্টীয় নবম শতকে নির্মাণ করা হয়। এছাড়া এখানকার মূল আকর্ষণ হলো টাউনহল মিউজিয়াম। সেখানে ইতিহাসপ্রেমী পর্যটকরা ঘুরতে যান।

৩. মহারাষ্ট্র

মুম্বাই-পুনে এক্সপ্রেসওয়ের ৮৩ কিলোমিটার পথ জুড়ে একা লং ড্রাইভে ভ্রমণ করা সুযোগ আছে। এখানে ভাটান টানেল নামে একটি ছয় লেন বিশিষ্ট দীর্ঘ সড়ক আছে। এছাড়া শহরের শেষে রয়েছে শাহইয়াদরি পাহাড়। পর্যটকরা গোয়ায় অবস্থিত ইমাজিকা থিম পার্কের প্রতি সহজেই আকৃষ্ট হয়ে থাকেন।

৪. উত্তরাখন্ড

দিল্লি থেকে নৈনিতাল পর্যন্ত ন্যাশনাল হাইওয়েতে ৩০০ কিলোমিটার পথ জুড়ে লং ড্রাইভে ইচ্ছেমতো ভ্রমণ করা যায়। এখানে রয়েছে গঙ্গা স্নান ঘাট। এছাড়া আবহাওয়া ভালো থাকলে গওলা ব্যারেজের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করা যায়। লং ড্রাইভ ভ্রমণের ক্ষেত্রে উত্তরাখন্ডের এই জায়গাগুলো উপযুক্ত জায়গা।

৫. রাজস্থান

দিল্লি থেকে জয়পুর পর্যন্ত সংক্ষিপ্ত পথে যাত্রা শুরু রাজস্থানের দিকে ভ্রমণের জন্য অগ্রসর হওয়া যায় সহজেই। দিল্লি থেকে রাজস্থানের ৫ ঘণ্টার পথ। নিজেই গাড়ি চালিয়ে একদিনের মধ্যে রাজস্থান ভ্রমণ করা যায়। রাজস্থানে অবস্থিত দর্শনীয় স্থান ও প্রাকৃতিক সৌন্দর্য দেখে পর্যটকরা বিমোহিত হন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com
%d bloggers like this: