1. [email protected] : admin2021 :
  2. [email protected] : cholo jaai : cholo jaai
ঘুরে আসুন বেঙ্গালুরু
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৫:৫১ পূর্বাহ্ন

ঘুরে আসুন বেঙ্গালুরু

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় রবিবার, ৩ অক্টোবর, ২০২১

বেঙ্গালুরু ভারতের কর্ণাটক অঙ্গরাজ্যের রাজধানী। ৮ মিলিয়ন মানুষের বসবাস রয়েছে এই শহরে। বেঙ্গালুরুতে রয়েছে অসংখ্য দর্শনীয় স্থান। এসব দর্শনীয় স্থান পর্যটকদের কাছে আকর্ষণীয়। আজ আপনাদের জানাবো বেঙ্গালুরুর সেরা ১০ দর্শনীয় স্থান সম্পর্কে:

১. কিউবন পার্ক 

বেঙ্গালুরুতে অবস্থিত কিউবন পার্কে শিশু-কিশোর থেকে শুরু করে তরুণ-বৃদ্ধ সকলেই বেড়াতে যান। সবুজাভ ও শান্তিময় এই জায়গার আয়তন ৩০০ একর। কিউবন পার্কে রয়েছে পরিবারের সঙ্গে সময় কাটানোর সুযোগ। পার্কটিতে রয়েছে বিনোদনের সব রকম ব্যবস্থা।

২. লালবাগ বোটানিক্যাল গার্ডেন

লালবাগ বোটানিক্যাল গার্ডেন ১৭৬০ সালে মহীশূরের হায়দার আলীর শাসনামলে তৈরি করা হয়। বাগানটির জন্য তিনি ৪০ একর ভূমি দান করেছিলেন। বর্তমানে বাগানটিতে ১০০ প্রজাতির ৬ হাজার বৃক্ষ ও চারাগাছ রয়েছে। দেশি ও বিদেশি সব বয়সী পর্যটক এখানে আসেন।

৩. বানারঘাটা ন্যাশনাল পার্ক 

বানারঘাটা ন্যাশনাল পার্ক একটি চিড়িয়াখানা। এখানে হাতি, চিতাবাঘ, হরিণ, বন্য শূকরসহ নানা প্রজাতির প্রাণী রয়েছে। সব স্তরের মানুষ বানারঘাটা ন্যাশনাল পার্কে ভ্রমণ করে থাকেন।

৪. ফ্রিডম পার্ক 

বেঙ্গালুরু কেন্দ্রীয় কারাগারের পাশে ২১ একর জায়গা নিয়ে অবস্থিত রয়েছে ফ্রিডম পার্ক। এটি একটি কমপ্লেক্স। এখানে রয়েছে ওয়াটার ফাউন্টেইন, কারা জাদুঘর প্রভৃতি। পর্যটকদের আগ্রহ ও আকর্ষণের জায়গা এটি।

৫. লুম্বিনি গার্ডেন 

বেঙ্গালুরু শহরের সেরা জায়গাগুলোর মধ্যে অন্যতম। প্রকৃতপক্ষে এটি একটি পার্ক। নাগারওয়ারা লেকের তীরবর্তী পার্কটিতে রয়েছে বিনোদনের সব রকম ব্যবস্থা। শিশুরা এখানে উচ্ছ্বসিত থাকে।

৬. বুগল রক পার্ক 

বেঙ্গালুরুর দক্ষিণে অবস্থিত বুগল রক পার্কটি পর্যটকদের কাছে আকর্ষণীয় জায়গা। পার্কটি ৩ সহস্রাধিক বছরের প্রাচীন। বুগল রক পার্কে সব বয়সের পর্যটক ভ্রমণ করে থাকে।

৭. জয়াপ্রকাশ নারায়ণ বায়োডাইভারসিটি পার্ক 

বেঙ্গালুরুর তৃতীয় বৃহত্তম পার্ক হচ্ছে জয়াপ্রকাশ নারায়ণ বায়োডাইভারসিটি পার্ক। এটি প্রাকৃতিক সৌন্দর্যবেষ্টিত একটি জায়গা। পর্যটকদের কাছে এটি আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে। পার্কটিতে চারটি লেক রয়েছে।

৮. বেঙ্গালুরু প্যালেস 

বেঙ্গালুরু প্যালেস উনবিংশ শতকে নির্মাণ করা হয়েছিলো। ইউরোপের আদলে এর স্থাপত্যবিন্যাস। বর্তমানে এটি পার্ক হিসেবে পর্যটকদের কাছে সমাদৃত হয়ে থাকে।

৯. টিপু সুলতানের বাসভবন 

ভারতের ইতিহাসে টিপু সুলতান আলোচিত নাম। টিপু সুলতান মহীশূরের বাঘ নামে পরিচিত। অষ্টাদশ শতকে টিপু সুলতানের বাসভবনটি নির্মিত হয়েছিলো। পর্যটকদের কাছে এটি আকর্ষণীয় জায়গা।

১০. ইসকন মন্দির 

বিশ্বের সবচেয়ে বড় মন্দির হচ্ছে ইসকন মন্দির। ১৯৯৭ সালে ইসকন প্রতিষ্ঠাতা স্বামী প্রভুপাদকে স্মরণ করে মন্দিরটি প্রতিষ্ঠা করা হয়। পর্যটকদের কাছে এটি মনোমুগ্ধকর জায়গা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com