শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:২৯ পূর্বাহ্ন

ঘুরে আসুন ‘দুয়ারসিনি’ থেকে

  • আপডেট সময় শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৩

হাতে দুদিনের ছুটি পেলেই, ভ্রমণ প্রেমী মানুষজন হাতে মোবাইল নিয়ে ঘুরতে যাওয়ার স্থান নির্বাচন করতে থাকে। অনেক সময় এমন হয়, মানুষের সাধ থাকলেও, সাধ্যের বাইরে গিয়ে বেশি দূরে যেতে পারেন না অনেকেই। তবে কাছে পিঠে কোন ভালো জায়গার সন্ধান থাকলে, ব্যাগপত্র গুছিয়ে নিয়ে বেরিয়ে পড়েন অনেকেই।

বর্তমান সময়ে মানুষের মধ্যে তথাকথিত বিখ্যাত জায়গার থেকে অফবিট জায়গায় ঘুরতে যাওয়ার বেশি প্রবণতা লক্ষ্য করা যায়। শান্ত নিরিবিলিতে প্রকৃতির মাঝে অনেকেই কিছুটা সময় কাটাতে আগ্রহী হন। তাই সেরকম মানুষদের জন্য রয়েছে এই অফবিট জায়গাটি।

img 20230221 115425

পুরুলিয়া থেকে ২০ কিমি দূরে ‘দুয়ারসিনি’ (duarsini) জায়গাটি প্রকৃতির মাঝে অনন্য সুন্দর একটি স্থান। পুরুলিয়া থেকে গাড়ি অথবা বাসের মাধ্যমে এপনি এই স্থানে পৌঁছে যেতে পারবেন। এই স্থানে প্রকৃতির মাঝে শান্ত শিষ্ট ভাবে আপনি বেশ কিছুটা সময় কাটাতে পারবেন।

এই অঞ্চলের আদিবাসী গ্রামের মধ্যে দিয়ে ভ্রমণ করার সময় এক অসাধারণ অভিজ্ঞতার সম্মুখীন হবেন আপনি। এই গ্রামের বনের মধ্যে বন্য শূকর, ভল্লুক, হরিণ, হাতির মতো অনেক বন্য পশুর সম্মুখীন হতে পারেন আপনি, যা বেশ রোমাঞ্চকর।

img 20230221 115436

ঝাড়গ্রাম থেকে দুমলা রেঞ্জ পর্যন্ত হাতি পারাপারের ‘এলিফ্যান্ট করিডর’ রয়েছে এই স্থানেই। আবার মাত্র ৩ কিমি দূরেই রয়েছে পাহাড়। আপনি যদি ট্রেকিং করতে পছন্দ করেন, তাহলে অবশ্যই এই পাহাড়ে ট্রেক করতে পারেন। আর আপনার যদি ভাগ্য খুব ভালো থাকে বন্যপ্রাণী দেখার পাশাপাশি আপনি বন্য হাতিও দেখতে পাবেন। এছাড়াও এখানে পঞ্চপাণ্ডব টিলা, বুরুডি লেক, ধারাগিরি ফলস, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বাড়ি ‘গৌরীকুঞ্জ’ দেখতে পাবেন।

img 20230221 115447

যদি খুব অল্পদিনের ছুটি হাতে থাকে, তাহলে এখনই পরিকল্পনা করে বেরিয়ে পড়ুন। আর ঘুরে আসুন এই সুন্দর স্থান থেকে। জানিয়ে রাখি, এই ভ্রমণে আপনাদের মাথা পিছু খরচ হতে পারে ২০০০ থেকে ২৫০০ টাকা। তাই আর দেরী না করে বেরিয়ে পড়ুন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com