বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৩৩ পূর্বাহ্ন
Uncategorized

ঘুরে আসুন গোয়া

  • আপডেট সময় রবিবার, ৯ মে, ২০২১

গোয়া ভারতের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় একটি অঙ্গরাজ্য। ১৯৬১ সাল পর্যন্ত পর্তুগিজ শাসনে ছিল এটি। গোয়ায় সবচেয়ে জনপ্রিয় দর্শনীয় জায়গা হলো এখানকার সমুদ্রসৈকতগুলো।

কালাংগুয়েট, আনজুনা, বাটারফ্লাই, বোগাসহ আরও অনেক সমুদ্রসৈকত রয়েছে গোয়ায়। সমুদ্রসৈকত ছাড়াও গোয়ায় আরও অনেক দর্শনীয় জায়গা রয়েছে। চলুন জেনে নেয়া যাক গোয়ার সেরা ১০ জায়গা সম্পর্কে-

১. আগুয়াদা দুর্গ 

আগুয়াদা দুর্গ একটি পর্তুগিজ দুর্গ। সপ্তদশ শতকে দুর্গটি নির্মিত হয়েছিলো। মানদোভি নদী ও আরব সাগরের মধ্যবর্তী স্থানে অবস্থিত এই দুর্গ পর্যটকদের কাছে আকর্ষণীয় একটি জায়গা। পর্যটকরা এখানে এসে মুগ্ধ হয়।

২. চাপোড়া দুর্গ 

চাপোড়া দুর্গ গোয়ার একটি বিখ্যাত দুর্গ। স্থানীয়দের কাছে দিল চাহতা হ্যায় দুর্গ নামে এটি পরিচিত। ২০০১ সালে এখানে দিল চাহতা হ্যায় চলচ্চিত্রটির শুটিং হয়েছিলো। দুর্গটি চাপোড়া নদীর তীরে অবস্থিত।

৩. থালাসা 

থালাসায় অবস্থিত দ্য গ্রিক তাভার্না গোয়ার বিখ্যাত রেস্তোরাঁগুলোর অন্যতম। পর্যটকদের কাছে এটি অত্যন্ত আকর্ষণীয় জায়গা। সূর্যাস্তের সময় এখানকার প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করা যায়। থালাসায় দম্পতিদের বেশি দেখা যায়।

৪. দিভার দ্বীপ 

গোয়ায় অবস্থিত প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত একটি দ্বীপ হলো দিভার দ্বীপ। এখানে শত শত পর্যটক ছুটে আসেন এই সৌন্দর্য উপভোগের জন্য। দ্বীপটিতে পর্তুগিজ স্থাপত্যের নিদর্শন ও পুরাতন গীর্জা রয়েছে।

৫. দুধসাগর জলপ্রপাত 

ভারতের মধ্যে সবচেয়ে বড় জলপ্রপাত হলো দুধসাগর জলপ্রপাত। মোলেম ন্যাশনাল পার্কের ভেতর এই জলপ্রপাত অবস্থিত। মৌসুমী সময়ে জলপ্রপাতটি অবিরাম ঝরতে থাকে। এখানে সবসময় পর্যটকদের ভীড় লেগেই থাকে।

৬. ডোনা পওলা 

ডোনা পওলা গোয়ার অন্যতম সমুদ্রসৈকত। পর্যটকদের কাছে এটি বেশ জনপ্রিয়। একে ভারতের চিত্র হিসেবে আখ্যায়িত করা হয়। ডোনা পওলা নামটি এখানকার তদানীন্তন ভাইসরয়ের মেয়ে ডোনা পওলা দে মেনেজেসের নামে রাখা হয়।

৭. টিটোস নাইটক্লাব 

অবসর কাটানোর জন্য উৎকৃষ্ট স্থান হলো নাইটক্লাব। টিটোস নাইটক্লাব গোয়ার অন্যতম বিখ্যাত নাইটক্লাব। পর্যটকদের কাছে এটি অত্যন্ত আকর্ষণীয় জায়গা। নাইটক্লাবটিতে তরুণদের অনেক বেশি দেখা যায়।

৮. বুঙ্গি জাম্পিং 

এটি একটি জনপ্রিয় সমুদ্রসৈকত। এখানে প্যারাসাইক্লিংসহ রয়েছে বিনোদনের আরও অনেক কার্যক্রম। বুঙ্গি জাম্পিং ভারতের মধ্যে অন্যতম জনপ্রিয় জায়গা। বিশেষ করে তরুণ প্রজন্মের কাছে এটি পছন্দের জায়গা।

৯. ক্যাসিনো 

গোয়ায় অবস্থিত একটি সমুদ্রসৈকত এটি। মানদোভি নদীর তীরে অবস্থিত ক্যাসিনো সমুদ্রসৈকত। এটি পর্যটকদের কাছে খুব পছন্দের জায়গা। প্রতি বছর এখানে শয়ে শয়ে মানুষ এসে থাকেন।

১০. ক্যানডোলিম 

এটি মন মাতানো জনপ্রিয় একটি সমুদ্রসৈকত। সমুদ্রমন্থন করতে আসা পর্যটকদের কাছে সমুদ্রসৈকতটি খুব ভালো লাগার জায়গা। ভারতের আকর্ষণীয় জায়গুলোর মধ্যে অন্যতম জায়গা হলো এটি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com