1. [email protected] : admin2021 :
  2. [email protected] : cholo jaai : cholo jaai
ঘরে ১৫-১৮ বছরের মেয়ে থাকলেই মিলবে সরকারি সহায়তা
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৬:৩৩ পূর্বাহ্ন

ঘরে ১৫-১৮ বছরের মেয়ে থাকলেই মিলবে সরকারি সহায়তা

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় শুক্রবার, ২২ অক্টোবর, ২০২১

পরিবারে বাল্যবিয়ে থাকলে সরকারের দুস্থ মহিলা উন্নয়ন (ভিজিডি) সহায়তা না দিয়ে বরং যেসব পরিবারে ১৫ থেকে ১৮ বছরের অবিবাহিত মেয়ে আছে, সেসব পরিবারকে ভিজিডি সহায়তা দেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী সংসদীয় কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়।

সরকারের ভিজিডি উপকারভোগীরা নারীরা প্রত্যেক মাসে ৩০ কেজি চাল পান। এ ছাড়া সরকারের সঙ্গে চুক্তিবদ্ধ বেসরকারি সংস্থার (এনজিও) মাধ্যমে প্রশিক্ষণ পান। দেশে ৪৯৩টি উপজেলার ৪ হাজার ৫৭৯টি ইউনিয়নে ১০ লাখ ৪০ হাজার নারীকে এই কর্মসূচির মাধ্যমে চাল দেওয়া হচ্ছে।

ভিজিডি উপকারভোগী বাছাইয়ের ক্ষেত্রে উপকারভোগীর পরিবারে ১৫ থেকে ১৮ বছরের অবিবাহিত মেয়ে থাকলে, সেসব পরিবারকে ২০২৩-২৪ চক্রে উপকারভোগী পরিবারের তালিকায় অন্তর্ভুক্ত করার নির্দেশনা দিয়ে মাঠপর্যায়ে পত্র জারির সুপারিশ করা হয়েছে বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়াধীন ভিজিডি কর্মসূচি বাংলাদেশের গ্রামীণ দুস্থ নারীদের আর্থসামাজিক অবস্থা উন্নয়নে বাস্তবায়িত একটি সামাজিক নিরাপত্তামূলক কার্যক্রম।

২০০৯ সাল থেকে গত বছর পর্যন্ত পর্যন্ত মোট ৯১ লাখ ৮০ হাজার নারী ভিজিডি কর্মসূচির মাধ্যমে চাল দেওয়া হয়েছে।

কমিটির সভাপতি মেহের আফরোজের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য শবনম জাহান, লুৎফুন নেসা খান, সাহাদারা মান্নান ও কানিজ ফাতেমা আহমেদ অংশ নেন।

সূত্র : নতুন সময়

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com