1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
গ্রিসের এথেন্স শহর
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৭:১৪ অপরাহ্ন

গ্রিসের এথেন্স শহর

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় রবিবার, ১১ জুলাই, ২০২১

সভ্যতা এবং সংস্কৃতিতে পরিপূর্ণ পৃথিবীর অন্যতম শহরের নাম এথেন্স। শহরটি যেন প্রায় তিন হাজার বছরের পুরনো স্মৃতি মনে করিয়ে দেয়। আপনি যদি ইতিহাস সম্পর্কে জানতে চান, তাহলে আপনি আনন্দের সাথে এখানে অবকাশ যাপন করতে পারবেন। এথেন্স এমন একটি শহর যেখানে আপনি একই সাথে ইতিহাস জানার এবং নতুন প্রযুক্তি দেখার সুযোগ পাবেন। দেশ বিদেশের ঐতিহাসিক স্থান সম্পর্কে জানতে চান ?তাহলে আপনাকে ঘুরে আসতে হবে পুরাতন সেই স্মৃতির শহর এথেন্সে।

এথেন্স শহরটি হল গ্রিসের রাজধানী। শহরটি মূলত পাশ্চাত্য সভ্যতার উৎস এবং গণতন্ত্রের সূতিকাগার নামেই বেশি পরিচিত। যদি আপনি আধুনিকতার ইতিহাসের বাস্তব রূপ উপলব্ধি করতে চান, তাহলে এথেন্স শহরই আপনার পরিভ্রমণের জন্য সঠিক। তবে শুধুমাত্র সংস্কৃতি ও সভ্যতার দিক দিয়েই নয়, হাজার বছরের প্রত্নতাত্ত্বিক নিদর্শন এবং স্মৃতির সাক্ষ্য বহন করে চলেছে এই এথেন্স শহরটি। চলুন এবার জেনে নেওয়া যাক এই শহরের কিছু আকর্ষণীয় জায়গাগুলি-

এথেন শহর এবং এর আকর্ষণীয় স্থানগুলি- এথেন শহরে ঐতিহাসিক জাদুঘর থেকে শুরু করে মধ্যযুগীয় খ্রিষ্টানদের গির্জা রয়েছে যা আপনাকে আরো আনন্দ দিবে। বিজ্ঞানের ভাষায় “টাইম ট্রাভেল” নামক কথাটির সাথে আমরা সবাই কম বেশি পরিচিত। এথেন্স শহরের এইসব স্মৃতি বিজড়িত জায়গাগুলোতে গেলে মনে হবে আপনি ফিরে গেছেন ঠিক সেই প্রাচীন সভ্যতার যুগে।

আক্রপলিস

ছবি : হিস্টরি ডট কম

প্রাচীন ঐতিহ্যের অন্যতম প্রতীক হিসেবে গ্রিসে রয়েছে আক্রপলিস পাহাড়। দেশটির সবচেয়ে বিখ্যত পাহাড় আক্রপলিস কিছু আলাদা বৈশিষ্ট্যের জন্য পর্যটকদের হৃদয় কেড়েছে। আপনি এথেন্স শহরে যাবেন কিন্তু আক্রপলিস পাহাড় পরিদর্শন করবেন না সেটা তো হয় না,তাই না? এই পাহাড়ের চূড়ায় দাঁড়িয়ে আপনি মনোমুগ্ধকর পরিবেশের সৌন্দর্য উপভোগ করতে পারবেন।জনপ্রিয় এই পাহাড়টি স্থাপত্যশৈলীর এক অপূর্ব নিদর্শন এবং প্রাকৃতিক সৌন্দর্যের বাহক ও বটে। তাই আক্রপলিস পাহাড়ের সৌন্দর্য আপনাকে উপভোগ করতেই হবে।

পারথেয়ন

 এথেন্স শহরের বিখ্যাত স্থাপনা। ছবি : ওয়ার্ল্ড এটলাস

এথেন্স শহরের একটি জনপ্রিয় স্থাপনা হল পারথয়েন। এটি মূলত আক্রপলিস পাহাড়ের চূড়ায় স্থাপিত একটি মন্দির। পারস্য বিপ্লবের অন্যতম যোদ্ধা এথেনা পারথেওসের স্মরণে এই মন্দিরটি নির্মিত হয় । বর্তমানে এটি গ্রিক শিল্পের একটি অন্যতম উদাহরণ। পর্যটকরা নিশ্চিন্তে এই মন্দিরে গিয়ে উপাসনা করতে পারেন।

প্লাকা

ছবি : এথেন্স সারভাইবাল গাইড

এথেন্স শহরের পর্যটকদের জন্য অন্যতম একটি আকর্ষণীয় জায়গা হলো প্লাকা। এটি দেখতে অনেকটা দ্বীপের মতো যেখানে আপনি সম্পূর্ণভাবে গ্রিক সংস্কৃতির ছোঁয়া পাবেন। নিজস্ব কিছু বিশেষ বৈশিষ্ট্য থাকার কারণে এই জায়গাটি পর্যটকদের মাঝে সাড়া ফেলে দিয়েছে। প্লাকা জেলার লোকশিল্প জাদুঘর,সিউট নিভেনা হল পর্যটকদের অন্যতম আকর্ষণ।এছাড়া আপনি চাইলে ইহুদীদের জাদুঘরও দর্শন করতে পারেন। মনকে সতেজ করার জন্য এখানে রয়েছে সুস্বাদু খাবার, ক্যাফেটেরিয়া এবং ফ্যাশনের জিনিসপত্রের দোকান। ভ্রমণকে স্মৃতিময় করে রাখার জন্য আপনি এখান থেকে বিভিন্ন রকমের ফ্যাশনবল জিনিস্পত্র কেনাকাটা করতে পারেন।

এথেন্স শহরে পর্যটকদের জন্য অনেক সুন্দর এবং মানসম্মত হোটেল রয়েছে যেমনঃ সিটি সার্কাস এথেন্স, একেকত্ররা প্যালেস এথেন্স, হিরোডিন হোটেল, প্লাকা হোটেল, এথেন্স সেন্টার স্কয়ার, মেলিয়া এথেন্স,এ্যমিলিয়া হোটেল।এইসমস্ত উন্নতমানের হোটেলে থেকে আপনি অনায়সে পর্যটন কেন্দ্রগুলো ভ্রমণ করতে পারবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com