শুক্রবার, ২১ জুন ২০২৪, ০২:৫০ অপরাহ্ন

গোল্ডেন ভিসা কী? কাদেরকে দেওয়া হবে এটি

  • আপডেট সময় সোমবার, ২০ নভেম্বর, ২০২৩

পুজোর ছুটিতে বিদেশ ভ্রমণের পরিকল্পনা? ভিসা পাওয়া নিয়ে রয়েছেন চিন্তায়? এবার সেই মুশকিল আসান করতে চলেছে ইন্দোনেশিয়া। দক্ষিণ পূর্ব এশিয়ার এই দেশে চালু হচ্ছে গোল্ডেন ভিসা। যা হাতে পেলে পাঁচ থেকে ১০ বছরের জন্য সেখানে দিব্যি থাকতে পারবেন ভারতীয়রা।

গোল্ডেন ভিসা কী? ইন্দোনেশিয়া প্রশাসন সূত্রে খবর, বিদেশি বিনিয়োগ ও পর্যটক টানতে গোল্ডেন ভিসা চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাঁচ থেকে ১০ বছরের জন্য এই ভিসা দেওয়া হবে। আবেদনকারীকে খুব বেশি জটিলতার মধ্যে দিয়ে যেতে হবে না। শুধু তাই নয়, ঢালাও গোল্ডেন ভিসা দেওয়া হবে ভারতীয়দের। জানিয়েছে ইন্দোনেশিয়া সরকার।

উল্লেখ্য, গোল্ডেন ভিসা প্রাপকরা দক্ষিণ পূর্ব এশিয়ার দেশটির নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। ভিসা দেওয়ার সঙ্গে সঙ্গে সেই প্রক্রিয়া শুরু হবে। পাশাপাশি গোল্ডেন ভিসা হাতে থাকলে ইন্দোনেশিয়ায় সম্পত্তি কিনার ক্ষেত্রে কোনও বাধা নেই। অনায়াসেই বিদেশি পর্যটক বা বিনিয়োগকারীরা সেখানে গাড়ি-বাড়ি বা ফ্ল্যাট কিনতে পারবেন।

“গোল্ডেন ভিসা দেওয়ার পিছনে দু’টো উদ্দেশ্য রয়েছে। পর্যটন ও বিনিয়োগকে উৎসাহ দেওয়া। আর দেশের জনসংখ্যা বৃদ্ধি। বিশ্বের নামি-দামি শিল্পপতিরা এখানে এলে উন্নয়নের রাস্তা খুলে যাবে। এখানে তাঁরা বিনিয়োগ করলে তৈরি হবে কর্মসংস্থান।” গোল্ডেন ভিসার উদ্দেশ্য সম্পর্কে সংবাদমাধ্যমকে জানান ইন্দোনেশিয়ার বিদেশমন্ত্রকের এক আধিকারিক। তবে এই ভিসা নিতে কত টাকা খরচ হবে, তা অবশ্য স্পষ্ট করা হয়নি।

প্রসঙ্গত, গত কয়েক বছর ধরেই ইন্দোনেশিয়ায় ভারতীয় পর্যটকের সংখ্য়া লাফিয়ে লাফিয়ে বাড়ছে। বর্তমানে সেখানে ভিসা অন অ্যারাইভাল পরিষেবা চালু রয়েছে। অর্থাৎ ভিসা না নিয়েও ইন্দোনেশিয়ায় যেতে পারেন ভারতীয়রা। বিমানবন্দরে নামার পর তাঁদের ভিসা দেওয়া হয়। এই পরিষেবা রয়েছে থ্যাইল্যান্ডেও। সেখানকার ব্যাঙ্কক-পাটায়া বাঙালি-সহ ভারতীয়দের অন্যতম সেরা ডেস্টিনেশন।

এছাড়াও ভিসা ছাড়া বেশ কিছু দেশে যেতে পারেন ভারতীয়রা। এর মধ্যে রয়েছে নেপাল, ভুটান ও শ্রীলঙ্কা। দক্ষিণের দ্বীপরাষ্ট্রে ভারতীয় পর্যটক টানার উদ্দেশ্যে E-visa পরিষেবা চালু রয়েছে। ভিসা অন অ্যারাইভালের সুবিধা রয়েছে মলদ্বীপ, মরিশাস ও সেশেলসে। সেক্ষেত্রে একমাস মলদ্বীপে থাকতে পারেন ভারতীয় পর্যটকরা। মরিশাস ও সেশেলসের ক্ষেত্রে মেলে দু’মাস থাকার অনুমতি।

এশিয়া ছাড়া ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের সেন্ট লুসিয়ায় ছ’সপ্তাহের জন্য়ে বিনা ভিসায় থাকতে পারেন ভারতীয়রা। ইউরোপের মধ্য়ে সভালবার্ডে বিনা ভিসায় ঘুরতে পারেন ভারতীয়রা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com