শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:৫৬ পূর্বাহ্ন
Uncategorized

গর্ভপাতের বৈধতা চেয়ে বিক্ষোভ, উত্তাল আমেরিকা

  • আপডেট সময় রবিবার, ৩ অক্টোবর, ২০২১

গর্ভপাতের অধিকারের সমর্থনে যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যে সমাবেশ করেছে হাজার হাজার মানুষ। সমাবেশে অংশগ্রহণকারীরা টেক্সাস অঙ্গরাজ্যের একটি নতুন আইনের বিরোধিতায় একাত্মতা জানান।

টেক্সাসের ওই আইনে গর্ভপাতের অধিকার মারাত্মকভাবে সীমিত করা হয়েছে বলে জানান সমাবেশে অংশগ্রহণকারীরা। গর্ভপাত সংক্রান্ত সাংবিধানিক অধিকার বাতিল করা হতে পারে—এমন আশঙ্কা গর্ভপাতের অধিকারের সমর্থকদের।

আগামী কয়েক মাসে মার্কিন সুপ্রিম কোর্টে এমন একটি মামলার শুনানি হতে যাচ্ছে, যার ফলে বাতিল হয়ে যেতে পারে ‘রো বনাম ওয়েড’ মামলার রায়। ১৯৭৩ সালের ওই রায়ের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রে গর্ভপাত বৈধতা পেয়েছিল।

ওয়াশিংটন ডিসিতে গর্ভপাতের পক্ষে নানা ধরনের প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভকারীদের সুপ্রিম কোর্ট ভবনের উদ্দেশে মিছিল করতে দেখা গেছে। গর্ভপাতের অধিকারের সমর্থনে ‘উইমেন’স মার্চ’ সমাবেশের আয়োজন করে।

নিউইয়র্ক অঙ্গরাজ্যে গভর্নর ক্যাথি হোচুল স্থানীয় সময় গতকাল শনিবার দুটি সমাবেশে বক্তব্য দেন। ক্যাথি হোচুল বলেন, ‘গর্ভপাতের অধিকার নিয়ে লড়াই করতে করতে আমি অসুস্থ ও ক্লান্ত হয়ে পড়েছি। গর্ভপাতের বৈধতার আইন দেশে প্রচলিত একটি আইন। কেউ তা আমাদের কাছ থেকে কেড়ে নিতে পারে না, আজ নয়, কোনোদিন নয়।’

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com