শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:২৯ অপরাহ্ন
Uncategorized

ক্যাসিনোর শহর-লাস ভেগাস

  • আপডেট সময় মঙ্গলবার, ২৭ এপ্রিল, ২০২১

যুক্তরাষ্ট্রের নেভাডা অঙ্গরাজ্যের বৃহত্তম শহর লাস ভেগাস। মোহাভি মরুভূমির একটা অংশে লাস ভেগাস শহরটি গড়ে উঠছে। এখান থেকেই দূরের পাহাড় শ্রেণি দেখা যায়। শীতকালে আশেপাশের পাহাড়ে বরফ পড়ে। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় দু’হাজার ফুট উপরে এই মরুশহর। আয়তন প্রায় ৩৫২ বর্গকিলোমিটার। কিন্তু, আয়তনের অনুপাতে লোকসংখ্যা অনেক কম!

ক্যাসিনোর শহর-লাস ভেগাস

পাশাপাশি আন্তর্জাতিক সুনাম পাওয়া শহর এটি। ১৯০৫ সালের ১৫ মে গঠিত হয় এ শহর। নেভাডা অঙ্গরাজ্যের মরুভূমির সীমান্তে অবস্থিত হওয়ায় সারা বছরই উচ্চ তাপমাত্রা থাকে এখানে। বিশ্বের ৪টি বিখ্যাত জুয়ার শহরের মধ্যে এক নম্বর স্থানটি এ শহরের দখলে। এটা কেনাকাটা ও ছুটি কাটানো জন্য চমত্কার স্থান। “বিশ্বের বিনোদন নগর” ও “বিয়ে নগর” -এই দুটি নামেও এটি বিখ্যাত। প্রতিবছর লাস ভেগাসে বেড়াতে আসেন ৩ কোটি ৮৯ লাখ পর্যটক। এখানকার অধিকাংশ কেনাকাটা ও সুস্বাদু খাবার তারাই উপভোগ করেন। একটি ধ্বংসপ্রাপ্ত গ্রাম থেকে একটি বিরাট আন্তর্জাতিক নগর হিসেবে গড়ে উঠতে লাস ভেগাসের শুধু ১০ বছর লেগেছে।

২০১৪ সালে লাস ভেগাস বিশ্বের সবচেয়ে বেশি নবদম্পতির হানিমুনের জায়গায় পরিণত হয়।

ক্যাসিনোর শহর-লাস ভেগাস

লাস ভেগাস কোথায় অবস্থিত:

নেভাডা মরুভূমির সীমান্তে অবস্থিত লাস ভেগাস। আশপাশে ১ থেকে ৩ হাজার মিটার উঁচু উঁচু পাহাড় আছে। চার ঋতু সুস্পষ্ট। গ্রীষ্মকালে মরুভূমির আবহাওয়া। মধ্যাহ্নের তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে। সর্বোচ্চ ৪৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে। রাতে তাপমাত্রা তুলনামূলকভাবে কম থাকে। মাঝে মাঝে ঝড়-বৃষ্টি হয়। শীতকালে সাধারণত আবহাওয়া ভালো থাকে। তখন দিনে গড় তাপমাত্রা থাকে ১৫ ডিগ্রি সেলসিয়াসের মতো। বসন্ত ও গ্রীষ্মকাল সবচেয়ে ভালো ঋতু। লাস ভেগাসে প্রতিকূল আবহাওয়া বিরল। নিকটবর্তী অঞ্চলে মরুভূমি থাকায় শহরটি শুষ্ক।

ক্যাসিনোর শহর-লাস ভেগাস

দর্শনীয় স্থান

MGM Adventure

লাস ভেগাসের বৃহত্তম ও সবচেয়ে জনপ্রিয় বিনোদনকেন্দ্র। ৩৩ একরের কেন্দ্রটিতে কাসাব্লাংকা, প্লাজা, নিউ ইয়র্ক, দ্য স্ট্রিপ, এশিয়া ও ভিলেজসহ ৯টি থিম অঞ্চল রয়েছে। এখানে নাচ-গান ও লাইভ পারফরমেন্স চলতেই থাকে। এ ছাড়া বিভিন্ন ধরনের ভীতিকর খেলা আছে এখানে।

MGM grand

লাস ভেগাসের বৃহত্তম বিনোদন গ্র্যান্ড। ১৯৯৩ সালের শেষ দিকে এর নির্মাণকাজ সম্পন্ন হয়। হোটেলের স্টাইল ১৮ শতাব্দীর ইতালির ফ্লোরেন্স উদ্যানবাটির মতো।

ক্যাসিনোর শহর-লাস ভেগাস

Lied Discovery Childrens Museum

এতে ১৩০ ধরনের ইন্টারেক্টিভ প্রদর্শনী আছে। বাচ্চারা খেলার মাধ্যমে প্রাপ্তবয়স্কদের বিশ্বে জীবনযাপন উপলব্ধি করতে পারবে। যেমন: চাকরি করা, টাকা করা, অর্থ সঞ্চয় বা কেনাকাটা।

Red Rock Canyon

লাস ভেগাস শহরের পশ্চিমে অবস্থিত। দক্ষিণ নেভাডা অঙ্গরাজ্যের সবচেয়ে সুন্দর দর্শনীয় স্থানগুলোর অন্যতম। ৬০ কোটি বছর আগে ছিল সমুদ্রের অংশ। কয়েক বার ভূত্বক পরিবর্তনের পর বর্তমান রেড রকে পরিণত হয়েছে।

Bally’s Jubilee

ক্যাসিনোর শহর-লাস ভেগাস

লাস ভেগাসের টপ শো। প্রায় ২০ বছর ধরে এই শো চলছে। শতাধিক গায়ক-গায়িকা ও নর্তকী বিলাসী পোশাক পড়ে, মাথায় ৫ হাজার মার্কিন ডলারের মস্তকাবরণ পড়ে শো’তে অংশ নেয়। ব্রডওয়ে স্টাইলের গান-নাচ ও অভিনয় হয় শো’তে।

Bellagio – “O”

কানাডার সার্কাস দল Cirque du Solei-এর সর্বশেষ মাস্টারপিস। ৮১জন শিল্পী ৫৬ লাখ ৮০ হাজার লিটারের পানিসমৃদ্ধ পুলে অভিনয় করে। দৃশ্যটি খুবই অসাধারণ ও সৃজনশীল। টিকিটের সর্বনিম্ন দাম ১শ’ ডলার।

Clint Holmes – Harrah’s

আকর্ষণীয় ক্লিন্ট হোমসের সূক্ষ্ম নাচ ও চুম্বক কণ্ঠস্বর, অবিস্মরণীয়। বহুমুখী কর্মশক্তিসম্পন্ন হোমস জনপ্রিয় সংগীতের পাশাপাশি ক্লাসিক্যাল ও জ্যাজ সংগীতেও দক্ষ।

Mirage – Danny Gans

কৌতুক মাস্টার ড্যানি গানস মাইকেল জ্যাকসন ও স্টিভি ওয়ান্ডারের মতো ৬০ জনের বেশি বিখ্যাত মানুষকে অনুকরণ করতে পারেন। বহুবার তিনি লাস ভেগাসের বার্ষিক শ্রেষ্ঠ শিল্পী নির্বাচিত হয়েছেন।

Monte Carlo – Lance Burton

তার ২০ বছরের জাদুবিদ্যা জীবনে বিশ্ব জাদুবিদ্যা চ্যাম্পিয়ন ল্যান্স বার্টন অসংখ্য পুরষ্কার পান। মন্টে কার্লো ২৭ মিলিয়ন মার্কিন ডলার দিয়ে তাঁর জন্য নিজের নামে থিয়েটার প্রতিষ্ঠা করেছেন। তাঁর জাদুবিদ্যা পুরো পরিবার এক সাথে দেখতে পারে।

খাবার

লাস ভেগাসের বুফে বিশ্ববিখ্যাত। দামও বিভিন্ন ধরনের। বড় পরিবার বা বাচ্চাওয়ালা পরিবারের জন্য এটা খুবই আকর্ষণীয়। রেস্তোঁরায় বিলের ১৫ শতাংশ টিপস দিতে হয়। বুফে রেস্তোঁরার টিপস ব্যক্তিপ্রতি এক ডলার।

খাবার: হোটেলের বুফে ভালো। দাম বেশি না, খাবার সুস্বাদু। বিশেষ করে (Bellagio、Paris Aladin、Mandalay Bay) বেল্লাজিও, প্যারিস আলাদিন এবং মান্দালয় বে হোটেলের।

বিনোদন: প্রায় প্রত্যেক হোটেলে সাংস্কৃতিক পরিবেশনা আছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে: মান্দালয় বে হোটেলের ব্রডওয়ে ড্রামা “মামা মিয়া”। ভেনেটিয়ান কাসিনো রিসর্টের “ব্লু ম্যান”।

অন্যান্য দর্শনীয় স্থান: লাস ভেগাস শহরের চারদিকে নেভাডা অঙ্গরাজ্যের প্রাকৃতিক দৃশ্য আছে। পর্যটনের সময় যথেষ্ট হলে হুভার বাঁধসংলগ্ন মিড হ্রদ ও ওয়েস্ট গ্র্যান্ড ক্যানিয়নে যাওয়া যায়। সেখানকার ১ হাজার ২শ’ মিটার উঁচু রক থেকে ঈগল পয়েন্ট ও কলোরাডো নদী দেখা যায়।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com