কেমন হচ্ছে নৌবিহার ‘গঙ্গা বিলাস’

ভারতের উত্তর প্রদেশের বারাণসী থেকে আসাম,  গঙ্গা হয়ে ডিব্রুগড় পর্যন্ত দীর্ঘ এই পথে চালু হতে যাচ্ছে বিশ্বের দীর্ঘতম বিলাসবহুল রিভার ক্রুজ ‘গঙ্গা বিলাস’।

বারাণসীর গঙ্গা হয়ে ডিব্রুগড় পর্যন্ত জলপথে ৩২০০ কিলোমিটার পাড়ি দিবে এই নৌবিহার।

যাত্রাপথে পড়বে বাংলাদেশের বিভিন্ন জেলাও। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী ১৩ জানুয়ারি এই নৌবিহারের উদ্বোধন করবেন।

‘গঙ্গা বিলাস’-এর ৫০ দিনের যাত্রাপথে পড়বে ভারত ও বাংলাদেশের মিলিয়ে মোট ২৭টি নদ-নদীর মধ্য দিয়ে অতিক্রম করবে। নৌবিহারে অংশ নেওয়া পর্যটকেরা ৫০ দিনে ৫০টি ঐতিহাসিক স্থাপত্য ও বিশ্ব ঐতিহ্যবাহী স্থান ঘুরে দেখার সুযোগ পাবেন।

উদ্বোধনের পর ‘গঙ্গা বিলাস’ ৩২ জন সুইস ও একজন জার্মান পর্যটককে নিয়ে ডিব্রুগড়ের উদ্দেশে বারাণসী ছেড়ে যাবে। ‘গঙ্গা বিলাস’ জাহাজের দৈর্ঘ্য ৬২.৫ মিটার এবং প্রস্থ ১২.৮ মিটার ও ড্রাফট ১.৩৫ মিটার।

জানা গেছে গঙ্গা বিলাসে একসাথে ৮০ জন পর্যটক ভ্রমণ করতে পারবেন। বিলাসবহুল এই প্রমোদতরীর মধ্যে রয়েছে ১৮টি স্যুইট এবং অন্যান্য সব রকম সুযোগ-সুবিধা।

‘গঙ্গা বিলাসে’ রেস্টুরেন্ট, স্পা এবং সানডেকের ব্যবস্থাও আছে।

জানা গেছে এই নৌবিহারে অংশ নেওয়া সুইস পর্যটকরা প্রতিটি স্যুইটের জন্য ৩৮ লাখ রূপি করে দিয়েছেন। বলে রাখা ভালো যে এই মূল্য আরও দেড় বছর আগের, কারণ প্রতিষ্ঠানটি তখনই সুইস পর্যটকদের সাথে চুক্তি সম্পন্ন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: