রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৪:৩৬ পূর্বাহ্ন

কৃত্রিম বুদ্ধিমত্তা মানব সভ্যতাকে বিপদের মুখে ঠেলে দিতে পারে, আশঙ্কা প্রকাশ মার্কিন নাগরিকদের

  • আপডেট সময় শুক্রবার, ২৬ মে, ২০২৩

বর্তমানে মাইক্রোসফট, গুগলের মতো প্রভাবশালী প্রযুক্তি সংস্থাগুলি কৃত্রিম বুদ্ধিমত্তায় পরস্পরকে টেক্কা দেওয়ার দৌড় শুরু করেছে। তারই একটি ফসল হল, chatgpt। যা ইতিমধ্যে উদ্বেগ বাড়াতে শুরু করেছে।

যত দিন যাচ্ছে, বিজ্ঞান এগোচ্ছে। বর্তমানে তো মানুষের সমস্ত কাজ করে দেবে, এমন কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) প্রযুক্তিরও উত্থান হয়েছে। বিশেষত, ওপেন AI-এর চ্যাটজিপিটি (chatgpt) সর্বকালের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অ্যাপ্লিকেশন হয়ে উঠেছে। কিন্তু, এই কৃত্রিম বুদ্ধিমত্তা মানবসভ্যতার ভবিষ্যতকে বিপদের মুখে ফেলতে পারে। সম্প্রতি প্রকাশিত এক মার্কিন সমীক্ষায় এমনই তথ্য প্রকাশিত হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, কৃত্রিম বুদ্ধিমত্তার নেতিবাচক প্রভাব নিয়ে উদ্বিগ্ন দুই-তৃতীয়াংশ মার্কিন নাগরিক। ৬১ শতাংশ আমেরিকান নাগরিক মনে করছেন, AI মানবসভ্যতাকে বিপদের মুখে ঠেলে দিতে পারে।

বর্তমানে মাইক্রোসফট, গুগলের মতো প্রভাবশালী প্রযুক্তি সংস্থাগুলি কৃত্রিম বুদ্ধিমত্তায় পরস্পরকে টেক্কা দেওয়ার দৌড় শুরু করেছে। তারই একটি ফসল হল, chatgpt। ইতিমধ্যে আইটি সেক্টর সহ বিভিন্ন ক্ষেত্রে কর্মীদের উদ্বেগ বাড়াতে শুরু করেছে চ্যাটজিপিটি। এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ওপেন এআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা স্যাম অল্টম্যানও। এই প্রযুক্তির সম্ভাব্য অপব্যবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করে এটা নিয়ন্ত্রণে আইন প্রণয়নের প্রস্তাবও দেন তিনি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com