রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৪:৪৫ পূর্বাহ্ন
Uncategorized

কানাডা আরও অভিবাসীদের আকৃষ্ট করতে চায়

  • আপডেট সময় বুধবার, ২৮ এপ্রিল, ২০২১

লকডাউন ও ভ্রমণ বিধিনিষেধের গত বছরটি ছিল অভিবাসীদের জন্য ভয়ানক। ২০২০ সালের প্রথম ছয় মাসে ধনী দেশগুলির একটি ক্লাব ওইসিডি’র, তারা আগের বছরের তুলনায় অর্ধেক আবাসিক অনুমতিপত্র জারি করেছিল, যা রেকর্ড পরিমাণ হ্রাস পেয়েছিল। তবে একটি দেশ এই প্রবণতাটি বজায় রাখতে বদ্ধপরিকর এবং সেটি হলো কানাডা। অক্টোবরে কানাডার সরকার বলেছিল যে, তারা ২০২১ থেকে ২০২৩ সালের মধ্যে ১.২ মিলিয়ন নতুন বাসিন্দাকে অন্তর্ভুক্তি করবে, যা জনসংখ্যার ৩% এর সমান। এই বছর এবং তার পরের লক্ষ্যমাত্রাগুলি মূল পরিকল্পনার তুলনায় মোট ১,০০,০০০ বেশি। এমনকি উচ্চ-অভিবাসন দেশগুলির মধ্যে কানাডাও অন্যতম অবস্থানে। অস্ট্রেলিয়া তার বার্ষিক অভিবাসন লক্ষ্য স্থির করেছে ১৬০,০০০।

নিউজিল্যান্ডের অভিবাসন মন্ত্রী বলেছেন, নিয়োগকর্তাদের উচিত ইতিমধ্যে দেশে প্রশিক্ষিত লোকদের অগ্রাধিকার দেওয়া। বিপরীতে কানাডার ইমিগ্রেশন এর দায়িত্বে থাকা মন্ত্রী মার্কো মেন্ডিসিনো বলেছেন, কানাডার অর্থনৈতিক পুনরুদ্ধার এবং এর দীর্ঘমেয়াদী সমৃদ্ধির “মূল উপাদান” কানাডার ইমিগ্রেশন। তা না থাকলে ১৫ বছরের মধ্যে পেনশনভোগী শ্রমিকের অনুপাত তিন থেকে দু’টিতে নেমে যাবে। (তথ্যসূত্র: দি ইকোনোমিস্ট)।

কবিড-১৯ মহামারী বিদেশী প্রতিভা আমদানির কানাডার উদ্যোগকে কেবল তীক্ষè করে তোলে না, প্রতিভা মানে কী তা নিয়ে সরকারের ধারণাও পরিবর্তন করছে। ১৪ এপ্রিল মিঃ মেন্ডিসিনো ঘোষণা করেছিলেন যে, কানাডা অস্থায়ী অনুমতিসহ ৯০,০০০ লোকের স্থায়ী বাসভবনের পথ উন্মুক্ত করবে। বেশিরভাগ স্বাস্থ্যসেবা এবং অন্যান্য প্রয়োজনীয় পেশার কর্মী, যা লরি চালক থেকে শুরু করে ইটভাটার কর্মী পর্যন্ত। বাকিরা কানাডার বিশ্ববিদ্যালয়গুলির স্নাতক লেবেলের আন্তর্জাতিক ছাত্র। এটি “স্থায়ী বাসিন্দা”, যাদের বেশিরভাগই শেষ পর্যন্ত নাগরিক হয়ে যায় এবং “কানাডায় চাকুরী করতে বা পড়াশোনার অধিকারী ব্যক্তি” যারা অবশেষে চলে যেতে পারে বলে আশা করা হয়, দুই ধরণের বিদেশীদের মধ্যে দীর্ঘকালীন পার্থক্যকে শিথিল করবে।

অস্থায়ী বাসিন্দারা অর্থনীতির পক্ষে অতীব গুরুত্বপূর্ণ। কানাডা তাদের স্থায়ী বাছাইয়ের চেয়ে আরও অনেককে স্বীকৃতি দেয় (চার্ট দেখুন)। অভিবাসী শ্রমিক জোট ফর চেঞ্জ নামে একটি গ্রæপের অনুমান, দেশে ১.৬ মিলিয়ন অস্থায়ী বাসিন্দা রয়েছে। ২০১৮ সালে ৭০০,০০০ বিদেশী শিক্ষার্থী ২২.৩ বিলিয়ন কানাডিয়ান ডলার ব্যয় করেছে যা জিডিপির ১% এর সমতুল্য। মিঃ হুসান বলেছেন, মৌসুমি খামার শ্রমিকরা বিগত ১০-১৫ বছর ধরে গড়ে আট মাসের জন্য কানাডায় আসেন। কিন্তু অস্থায়ী স্ট্যাটাসের একটি অন্ধকার দিক আছে। অনেক শ্রমিকের অনুমতি রয়েছে যে তারা নির্দিষ্ট নিয়োগকর্তার পক্ষে কাজ করতে বাধ্য, যা তাদের আপত্তিজনকভাবে ক্ষতিগ্রস্থ করে তোলে। সবচেয়ে খারাপ হলেন অনিবন্ধিত বিদেশি, যাদের মধ্যে অনেকে কানাডায় থাকার অনুমতিকে ওভার স্টেইড করেছেন এবং যাদের সংখ্যা বাড়ছে বলে মনে করা হচ্ছে। তাদের বেশিরভাগের স্বাস্থ্যসেবা বা শিক্ষার কোনও অধিকার পর্যন্ত নেই।

২১২১ থেকে ২০২৩ এর মধ্যে কানাডা স্থায়ী বাসিন্দা হিসাবে প্রায় ৩১২,০০০ জন নতুন অভিবাসী বা ইতিমধ্যে দেশটিতে থাকা লোকদের আত্মীয় এবং ১৮১,০০০ জন শরণার্থী হিসাবেও স্বীকৃতি দেওয়ার পরিকল্পনা করেছে কানাডা।

ট্যাক্সি চালক চিকিৎসকদের বিষয়টি কানাডাকে পয়েন্ট সিস্টেমটি টুইঙ্ক করতে অনুরোধ করেছিল যাতে আরও বেশি লোক নিয়োগ দেয় যা নিয়োগকারীরা চান। তবে এই প্রক্রিয়া ক্রেডেন্টসিয়ালকে অধিক গুরুত্ব দেয় বলে অনেক বিশেষজ্ঞ মনে করেন। মহামারী কানাডিয়ানদের কম স্কুলিংয়ের মাধ্যমে শ্রমিকদের মূল্যায়ন করতে শিখিয়েছে। রিয়ারসন বিশ্ববিদ্যালয়ের হারাল্ড বাউডার বলেছেন, “তারা বাইরে যায়, তাদের জীবনের ঝুঁকি নিয়ে, সম্ভাব্যভাবে ভাইরাসের সংক্রমণ করে …আর সে জন্যই আমরা আমাদের টেবিলে খাবার পাচ্ছি।”

মহামারী শুরুর পূর্বে সরকার অস্থায়ী অভিবাসীদের বসতি স্থাপনের আরও সুযোগ দিতে শুরু করেছিল। ২০০৮ সাল থেকে এটি দেশে অভিজ্ঞতা সম্পন্ন কর্মীদের স্থায়ীভাবে বসবাসের প্রস্তাব দিয়েছে, তবে তারা দক্ষ এবং কানাডার যে কোনো একটি ভাষায় পটু হতে হয়। পাইলট স্কিমগুলির অধীনে এটি শ্রমিকদের যত্ন নেওয়ার জন্য বছরে ৫,৫০০ এবং কৃষি শ্রমিকদের ২,৭৫০ (যদিও মৌসুমী নয়) রেসিডেন্সির অনুমতি দেয়। তবে এখন সরকার আরও নমনীয় হয়ে উঠছে। ফেব্রæয়ারিতে এটি অর্থনৈতিক অভিবাসীদের জন্য “এক্সপ্রেস এন্ট্রি” প্রোগ্রামের আওতায় দেশের ২ ৭,০০০ জনকে স্থায়ীভাবে আবাসে আবেদনের জন্য আমন্ত্রণ জানিয়েছে। এটি করার জন্য গড় যোগ্যতা অর্জনের জন্য প্রয়োজনীয় পয়েন্টগুলির সংখ্যা কেটে ফেলেছে, যা সর্বকালের সর্বনম্নি।

পরের বছরের প্রথম দিকে অভিবাসন প্রবাহ স্বাভাবিক অবস্থায় ফিরে আসার সম্ভাবনা রয়েছে। তবে মিঃ মেন্ডিসিনো যেটিকে “স্থায়ীভাবে বসবাসের জন্য একটি দ্রুত, উদ্ভাবনী এবং অন্তর্ভুক্তিমূলক পথ” বলে অভিহিত করেছেন তা স্থায়ী হতে পারে। কিছু অভিবাসন সংক্রান্ত আইনজীবী মনে করেন সরকারকে এ ব্যাপারে আরও অনেক এগিয়ে আসতে হবে। অন্টারিওর ওয়াটারলুতে উইলফ্রিড লরিয়ার বিশ্ববিদ্যালয়ের জেনা হেনব্রি উল্লেখ করেছেন যে, মিস্টার মেন্ডিসিনোর নতুন পথ গ্রহণকারী শ্রমিকদের এখন শালীন ইংরেজি বা ফরাসী ভাষা বলতে হবে। তিনি আশঙ্কা করছেন যে, এ পদক্ষেপটি নতুন লক্ষ্যগুলি অর্জনের জন্য “সুবিধার ক্ষণস্থায়ী পদক্ষেপ”।

তবুও, এই পরিবর্তনগুলি অনেকের জীবনকে রূপান্তরিত করবে। ২০১৭ সালে মেক্সিকো থেকে আগত কার্লা মার্টিনেজ নতুন প্রকল্পের আওতায় স্থায়ীভাবে বসবাসের জন্য ৩০,০০০ প্রয়োজনীয় কর্মীদের মধ্যে রয়েছেন বলে আশাবাদী।

সুহেল ইবনে ইসহাক, টরন্টো, কানাডা

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com