1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
কানাডায় ৮৪ বছরে সর্বোচ্চ তাপমাত্রা ৪৬.৬ ডিগ্রি সেলসিয়াস
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৫:২৩ অপরাহ্ন

কানাডায় ৮৪ বছরে সর্বোচ্চ তাপমাত্রা ৪৬.৬ ডিগ্রি সেলসিয়াস

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় সোমবার, ২৮ জুন, ২০২১

কানাডায় ৮৪ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। দেশটির পশ্চিম এবং মার্কিন প্যাসিফিকের উত্তর-পশ্চিমে অপ্রত্যাশিত তাপদাহ বয়ে যাচ্ছে। রোববার কানাডার বৃটিশ কলাম্বিয়ার লিটনে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৬.৬ ডিগ্রি সেলসিয়াস। এর মধ্য দিয়ে সেখানকার ৮৪ বছরের তাপমাত্রার রেকর্ড ভঙ্গ হয়েছে। পুরো অঞ্চলে উচ্চ চাপে দেখা দিয়েছে ‘হিট ডোম’। এর ফলে অন্য অনেক এলাকায় নতুন রেকর্ড হয়েছে। যুক্তরাষ্ট্র ও কানাডা উভয় দেশই স্ব স্ব নাগরিকদের ‘বিপজ্জনক’ হিট লেভেলের বিষয়ে সতর্ক করেছে। বলা হয়েছে, এই অবস্থা এক সপ্তাহ ধরে অব্যাহত থাকবে।

এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। বিশেষজ্ঞরা বলছেন, তাপদাহের মতো চরম আবহাওয়া সংশ্লিষ্ট ঘটনার ঘন ঘন আবির্ভাবের ফলে জলবায়ু পরিবর্তন হবে দ্রুত। তবে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির মতো জটিলতার জন্য একটি একক ইভেন্টকে দায়ী করা ঠিক হবে না।

উচ্চ চাপযুক্ত জোনের বিস্তার বিপুল। ক্যালিফোর্নিয়া থেকে কানাডার আর্কটিক এলাকা পর্যন্ত। তার বিস্তার হয়েছে ইডাহোতেও। এমন অবস্থায় এয়ারকন্ডিশনার, ফ্যানের চাহিদা বেড়ে গেছে অস্বাভাবিকভাবে। কুলিং শেল্টার বলে পরিচিত ঠাণ্ডা বিষয়ক আশ্রয়কেন্দ্র বাড়ানো হয়েছে। কিছু বার, রেস্তোরাঁ, এমনকি কমপক্ষে একটি সুইমিং পুল অত্যধিক গরমের কারণে কার্যকর করা সম্ভব হচ্ছে না।

ভ্যানকোভার থেকে প্রায় ১৫০ মাইল উত্তর-পূর্ব দিকে লিটন অবস্থিত। সেখানে তাপমাত্রা কানাডার আগের রেকর্ড ছাড়িয়ে গেছে। এর আগে ১৯৩৭ সালের জুলাই মাসে ইয়েলো গ্রাস এবং মিডেল অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। সেই তাপমাত্রা ছিল ৪৫ ডিগ্রি সেলসিয়াস। এবার শুধু লিটনই নয়, বৃটিশ কলাম্বিয়ার কমপক্ষে ৪০টি স্থানে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com