বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০২:১৫ অপরাহ্ন
Uncategorized

কানাডায় করোনাকালিন ভ্রমণে নতুন আইন

  • আপডেট সময় বুধবার, ১৪ জুলাই, ২০২১

কানাডায় ফুল ডোজ টিকা নেয়া লোকজনের উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণায় অনেকে খুশি হলেও দেশটির কিছু এলাকায় নতুন করে আবার ভ্রমণে বিধি-নিষেধ আরোপ করা হচ্ছে। সরকারি ঘোষণা অনুযায়ী ২ ডোজ টিকা নিয়ে কেউ কানাডায় প্রবেশ করলে তাকে আর বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে না। তবে ব্রিটিশ কলম্বিয়াসহ কিছু এলাকায় ভ্রমণ এখনো সম্পূর্ণ বিধি-নিষেধমুক্ত নয়। সে সব অঞ্চলে ভ্রমণকারীদের অবশ্যই করোনা পরীক্ষা করাতে হবে। অন্যথায় তারা পরিপূর্ণ বীমা সুবিধা পাবেন না।

ব্রিটিশ কলম্বিয়া প্রশাসন থেকে বলা হয়েছে, করোনা মহামারি শেষ হয়ে যায়নি।এটি এখনো আমাদের জন্য ভয়ের কারণ হয়ে রয়ে গেছে। কাজেই ভ্রমণে বের হওয়ার আগে নিয়ম-কানুনগুলো জেনে নিন। তা না হলে আপনাকে অযাচিত জটিলতার মুখোমুখি পড়তে হতে পারে। প্রাদেশিক ট্রাভেল এজেন্সি ট্রাভেল বেস্ট বেস্টের স্বত্তাধিকারি ক্লেইনি নিউয়েল বলেন, ভ্রমণ এখনো স্বাভাবিক হয়নি। কেননা মহামারি সম্পূর্ণ নির্মূল হয়নি। কাজেই আপনি কোভিড পরবর্তী সময়ের মতো মুক্তভাবে চলাফেরা করতে পারবেন না। কিছু বিধি-নিষেধ আপনাকে মানতেই হবে।

যারা অন্যদেশ থেকে কানাডায় প্রবেশ করতে চান তাদের ফুলডোজ টিকা দেয়া থাকলে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে না। কিন্তু তাদেরকে বিমানে ওঠার আগে অবশ্যই করোনা পরীক্ষা করে নেগেটিভ সনদ নিতে হবে এবং দেশে এসে আবার কোভিড টেস্ট করাতে হবে। দেশে কোভিড-১৯ পিসিআর টেস্টের খরচ ফেডারেল সরকার বহন করলেও বিদেশে করা পরীক্ষার খরচ যাত্রীকেই বহন করতে হবে। দেশ ভেদে ওই খরচ ১০০ মার্কিন ডলার পর্যন্ত হতে পারে।

প্রসঙ্গত, গত ১ জুলাই থেকে কাউন্সিল অব ইউরোপিয়ান ইউনিয়ন কানাডিয়ান ভ্রমণকারীদের জন্য ইউরোপের বিভিন্ন দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা উঠিয়ে নিয়েছে। ফুল ডোজ টিকা দেয়া সাপেক্ষে কানাডিয়ানরা গ্রিস, ফ্রান্স, ইতালিসহ বিভিন্ন দেশে ভ্রমণ করতে পারবেন।

এদিকে এয়ার কানাডা, ওয়েস্ট জেট ও এয়ার ট্রান্সেট এয়ারলাইনন্স আগামী ৩১ জুলাইয়ের মধ্যে ভ্রমণ বাতিল করলে অগ্রিম প্রদান করা অর্থ ফেরত দেবে বলে ঘোষণা দিয়েছে। গত বছর মহামারির কারণে বাতিল ফ্লাইটের অর্থ ফেরত না দেয়ায় এসব এয়ারন লাইন্স সমালোচনার মুখে পড়েছিল।

সূত্র : সিবিসি নিউজ

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com