1. [email protected] : admin2021 :
  2. [email protected] : cholo jaai : cholo jaai
কানাডাস্থ বঙ্গবন্ধু সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজ কর্তৃক প্রদত্ত বৃত্তির জন্য আবেদনপ্রত্র আহ্বান
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১০:৩৪ অপরাহ্ন

কানাডাস্থ বঙ্গবন্ধু সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজ কর্তৃক প্রদত্ত বৃত্তির জন্য আবেদনপ্রত্র আহ্বান

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় শনিবার, ২ অক্টোবর, ২০২১

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা ফজিলাতুন নেসা মুজিব, শহীদ ক্যাপ্টেন শেখ কামালের স্মৃতির সম্মানে এবং বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনের অংশ হিসেবে কানাডাস্থ বঙ্গবন্ধু সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজ কর্তৃক কানাডায় স্নাতক অথবা স্নাতকোত্তর শ্রেণীতে ২০২১-২০২২ শিক্ষা বর্ষে অধ্যয়নরত বাংলাদেশী ছাত্র/ছাত্রীদের জন্য ৫টি বৃত্তির ঘোষণা দেওয়া হয়। কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এবং বঙ্গবন্ধু সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজ এর প্রধান পৃষ্ঠপোষক ডঃ খলিলুর রহমান গত ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালনের অনুষ্ঠানে এই ঘোষণা প্রদান করেন।।
বৃত্তির জন্য নির্ধারিত পাঁচটি বিষয়াবলী নিম্নরুপ:

* বঙ্গবন্ধুর “শান্তি দর্শন ও বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় এর ইতিবাচক ভূমিকা ও গুরুত্ব।” Bangabandhu’s ‘Peace Philosophy” and its Role and Significance in building World Peace

* বঙ্গবন্ধুর স্বাস্থ্য দর্শন ও বাংলাদেশে আজকের স্বাস্থ্যখাতের উন্নয়নে এর ভূমিকা। Bangladesh as a Role Model for Development: Marching forward for realizing Bangabandhu’s Unfinished Dream of Sonar Bangla (The Golden Bengal)

* বঙ্গবন্ধুর স্বপ্নের সােনার বাংলা বির্নিমানে উন্নয়নের রােল মডেল হিসেবে বাংলাদেশের অগ্রযাত্রা। Bangabandhu’s “Health Philosophy” and its role in achieving today’s progress in health sector in Bangladesh

* রাজনীতিতে বঙ্গমাতা ফজিলাতুন নেসা মুজিবের অবদান ও আজকের বাংলাদেশের রাজনীতিতে মহিলাদের অংশগ্রহণে এর তাৎপর্য। Bangamata Fazilatun Nessa Mujib’s contribution to politics and its significance in women’s increasing participation in contemporary politics in Bangladesh

* শহিদ ক্যাপ্টেন শেখ কামাল: বাংলাদেশের জগতের রুপকার। Shaheed Captain Sheikh Kamal: The Architect of Modern Sports in Bangladesh

আবেদনের যোগ্যতা ও শর্ত:
আবেদনকারীকে অবশ্যই একজন বাংলাদেশের নাগরিক হতে হবে এবং কানাডার যেকোন বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ এর শীতকালীন সেশনে স্নাতক অথবা স্নাতকোত্তর বিষয়ে অধ্যয়নরত থাকতে হবে। বৃত্তির আবেদনের সাথে আবেদনকারীকে অবশ্যই তার কানাডায় অবস্থানকালীন বর্তমান ঠিকানার স্বপক্ষে প্রমাণ দিতে হবে।
– একজন আবেদনকারী শুধুমাত্র একটি বৃত্তির জন্যই আবেদন করতে পারবেন। একই আবেদনকারী একাধিক বৃত্তির জন্য আবেদন করলে তা গ্রহণযােগ্য হবে না এবং আবেদনপত্র বাতিল বলে গণ্য হতে পারে।।

– আবেদনের সময়ে ও বৃত্তি ভোগকালীন সময়ে একজন আবেদনকারী অন্য কোন প্রতিষ্ঠানের এক বা একাধিক বৃত্তি ভোগগরত থাকতে পারেন।
– বৃত্তির আবেদন বিবেচনায় মেয়েদেরকে অগ্রাধিকার দেওয়া হবে।
– আবেদনকারীর পছন্দের বিষয়ে পূর্ব কর্ম/গবেষণা অভিজ্ঞতা মনোনয়নে সহায়ক বলে বিবেচিত হবে।

আবেদনকারী বৃত্তির জন্য মনোনীত হলে ও বৃত্তি প্রাপ্তির ছয় মাস পর গবেষণার অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে হবে।

সময়কাল: এক বছর
আবেদনকারী বৃত্তির জন্য মনোনীত হলে তাকে প্রতি ছয় মাস অন্তর গবেষণার অগ্রগতি প্রতিবেদন বঙ্গবন্ধু সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজ কর্তৃপক্ষ বরাবর দাখিল করতে হবে, একবছরের মধ্যে চূড়ান্ত গবেষণা প্রতিবেদন দাখিল করতে হবে।

বৃত্তির অর্থবিতরণঃ
– বৃত্তির জন্য নির্ধারিত অর্থের শতকরা ৭৫ ভাগ সেমিস্টার আরম্ভ হবার শুরুতেই দেওয়া হবে।
বাকী অর্থবছর শেষে সমগ্র গবেষণার চুড়ান্ত অগ্রগতি বিবেচনা ও দাখিল সাপেক্ষে প্রদান করা হবে।

আবেদনের সময়সীমাঃ
– সকল আবেদনপত্র ১লা নভেম্বর ২০২১ তারিখের মধ্যে অনলাইনে “বঙ্গবন্ধু সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজ ইন কানাডা” এর কর্তৃপক্ষের কাছে পৌঁছাতে হবে।
বৃত্তির আবেদনপত্র দাখিলের বিষয়ে বিস্তারিত তথ্য নিচের ওয়েবসাইট থেকে জানা যাবেঃ
https://www.bcbscanada.org/scholarship/ https://www.bcbscanada.org/scholarship-howtoapply/

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com