বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:২২ পূর্বাহ্ন
Uncategorized

কানাডার সঙ্গে যৌথ ডিগ্রী চালুর উদ্যোগ

  • আপডেট সময় রবিবার, ১৪ মার্চ, ২০২১

কানাডার শিক্ষা প্রতিষ্ঠানের সাথে বাংলাদেশি শিক্ষা প্রতিষ্ঠানের যৌথ ভাবে ডিগ্রির চালুর উদ্যোগ নিচ্ছেন কানাডাস্থ বাংলাদেশের নব নিযুক্ত হাই কমিশনার ড. খলিলুর রহমান।

কানাডার বিভিন্ন প্রদেশের শিক্ষা প্রতিষ্ঠান, স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলির সাথে এই নিয়ে আলোচনা করে যাচ্ছেন বলে জানা গেছে। সেজন্য তিনি ইতোমধ্যে বিভিন্ন প্রভিন্সের শিক্ষা প্রতিষ্ঠানের সাথে গুরুত্বপূর্ণ বৈঠক করছেন এবং তা অব্যহত রয়েছে।

তিনি জানান যে, যার ফলে বাংলাদেশের ডাবল ডিগ্রি, যৌথ ডিগ্রি এবং ক্যাম্পাস ব্যয়কে উল্লেখযোগ্যভাবে হ্রাস করবে এবং সেই সাথে আরও অনেক শিক্ষার্থীকে কানাডিয়ান শিক্ষার পথ সুগম হবে।

ড. খলিল আরো বলেন, এই ব্যবস্থায় বাংলাদেশে মধ্যবিত্ত বা নিম্ন-মধ্যবিত্ত পরিবারের অনেক শিক্ষার্থী প্রথম কয়েকটি সেমিস্টার সম্পন্ন করে পরে কানাডায় পড়ার মাধ্যমে যৌথ ডিগ্রি অর্জন করতে পারবে। পরবর্তীতে ধাপে ধাপে ওয়ার্ক পারমিট, পি আর এবং পর্যায়ক্রমে কানাডায় নাগরিক যাওয়ার সুবিধা পেতে পারে।

তিনি মনে করেন, ঢাকায় শিক্ষার্থীদের ভিসা পরিসেবা সহজ করা এবং কানাডিয়ান ভিসা কেন্দ্রটি ঢাকায় স্থানান্তরিত করা উচিত।

আরো জানা গেছে, নিযুক্ত হাই কমিশনার ড. খলিলুর রহমান এখনো তিনি তাঁর পরিচয় পত্র পেশ করতে পারেন নি। কোভিড-১৯’এর জন্য অনেক রাস্ট্রীয় কার্যক্রম শ্লথ অথবা স্থগিত রয়েছে।

এমতাবস্থায় একটি তারিখ নির্ধারিত হবার পর কানাডার গভর্নর জেনারেল পদত্যাগ করেন। প্রধান বিচারপতি এখন এই দায়িত্ব পালন করছেন। নতুন কোনো গভর্নর জেনারেল না হওয়ার আগে হয়তো বিকল্প ব্যক্তির কাছেই পরিচয় পত্র পেশ করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com