শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১২:৩৯ অপরাহ্ন

কানাডার এক্সপ্রেস এন্ট্রি

  • আপডেট সময় শুক্রবার, ৮ সেপ্টেম্বর, ২০২৩

স্থায়ীভাবে বসবাস ও নাগরিকত্বের জন্য কানাডা সব সময়ই অভিবাসীদের পছন্দের তালিকার শীর্ষের দিকে থাকে। বিশেষ করে যুক্তরাষ্ট্রে অভিবাসন পাওয়া দিন দিন কঠিন হতে থাকায় কানাডার দিকে ঝুঁকে পড়ছেন অনেকেই। এই অভিবাসনপ্রত্যাশীদের জন্য আছে সুখবর। গত বছর কানাডায় নাগরিকত্ব আইন পরিবর্তন-সংক্রান্ত আইন ‘বিল সি-৬’ সিনেটে পাস হয়েছে।

নতুন এই বিলে কানাডার অভিবাসীরা দেশটির নাগরিকত্বের জন্য দ্রুত ও আরো সহজে আবেদন করতে পারবেন। এ ছাড়া নতুন নিয়মে ২২ বছরের নিচের সন্তানরাও মা-বাবার সঙ্গে অভিবাসন নিয়ে কানাডায় স্থায়ী হতে পারেন।

এই বিল অনুযায়ী, সঠিক নিয়মে আবেদন করলে এক বছরের মধ্যেই কানাডার নাগরিকত্ব পাওয়া সম্ভব।

প্রাথমিকভাবে আবেদন করার যোগ্যতা যাঁদের রয়েছে, তাঁদের দেরি না করে www.cic.gc.ca এই ওয়েবসাইটের সহায়তায় প্রয়োজনীয় কাগজপত্র গুছিয়ে যথাসময়ে ও সঠিক প্রক্রিয়ার মাধ্যমে আবেদন করা উচিত। মনে রাখতে হবে, কানাডা সরকার ‘আগে আসলে, আগে পাবেন’ ভিত্তিতে কাজ করে।

‘বিল সি-৬’ অনুযায়ী নাগরিকত্বের জন্য আবেদনের যোগ্য হতে কানাডায় স্থায়ী বাসিন্দা হিসেবে পাঁচ বছরের মধ্যে তিন বছর বসবাস করতে হবে। এর আগে ছয় বছরের মধ্যে চার বছর থাকার শর্ত ছিল। এ ছাড়া কানাডায় যাঁরা অস্থায়ীভাবে ছিলেন, তাঁরাও কানাডায় বসবাসের সময়টুকু তিন বছরের মেয়াদের একটি অংশ হিসেবে গণনা করতে পারবেন।

নতুন নিয়মে পিএনপি, এক্সপ্রেস এন্ট্রি, এফএসডব্লিউপি, এফএসটিপি, কিউএসডব্লিউপি, এআইপিএন, এসআইপিএন, এমপিএনপি, এনএসএনপি, বিসিপিএনপি, ওআইএনপি, আটলান্টিক ইমিগ্রেশন পাইলট প্রোগ্রাম, কেয়ারগিভার, বিজনেস, ফ্যামিলি স্পন্সরশিপ, এমপ্লয়মেন্টসহ নতুন নতুন বিভিন্ন প্রোগ্রামে সহজ নিয়মে পেশাজীবীদের ইমিগ্রেশন পাওয়ার সুযোগ রয়েছে।

কানাডা সরকার পরিচালিত বিভিন্ন পদ্ধতির মাধ্যমে আবেদন করা যাবে। যার মধ্যে রয়েছে:

এক্সপ্রেস এন্ট্রি

আমেরিকার সরকার এইচ-ওয়ান বি ভিসা নিয়ে কড়াকড়ি আরোপ করার পর বিপুলসংখ্যক দক্ষ ও যোগ্য পেশাজীবীদের মাইগ্রেশনের শেষ ভরসা এখন এক্সপ্রেস এন্ট্রি।

প্রোগ্রামটি মূলত তিনটি শ্রেণিতে বিভক্ত।

সেগুলো হলো—১. ফেডারেল স্কিলড ওয়ার্কার,

২. ফেডারেল স্কিলড ট্রেডার ও

৩. কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাস।

এই তিন শ্রেণিতে পেশার কোনো বাঁধাধরা তালিকা নেই।

নেই কোনো কোটা ব্যবস্থা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com