শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৫৩ অপরাহ্ন

কাগুজে বোর্ডিং পাস পরিত্যাগের উদ্যোগ নিয়েছে এমিরেটস

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩

দুবাই থেকে ভ্রমণকারী অধিকাংশ যাত্রীদেরই কাগজে ছাপানো বোর্ডিং পাসের পরিবর্তে দেয়া হচ্ছে মোবাইল বোর্ডিং পাস। দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের তিন নং টার্মিনাল থেকে ফ্লাইটে আরোহণকারী যাত্রীরা এসএমএস বা ইমেইলের মাধ্যমে তাদের বোর্ডিং পাস পাচ্ছেন।

অনলাইনে চেকইন করা যাত্রীরা তাদের অ্যাপল অথবা গুগল ওয়ালেটে পাসটি লোড করে নিতে পারেন অথবা এমিরেটস অ্যাপ থেকে সংগ্রহ করতে পারেন। চেকড-ইন ব্যাগেজ রিসিটও যাত্রীদের ইমেইলে পাঠানো হচ্ছে এবং প্রয়োজনে এমিরেটস অ্যাপেও পাওয়া যাচ্ছে।

ডিজিটাল বোর্ডিং পাস চালুর ফলে এক দিকে যেমন কাগজের অপচয় কমছে তেমনি যাত্রীরা পাচ্ছেন সুবিধাজনক ও দ্রুত ডিজিটাল অভিজ্ঞতা। বোর্ডিং পাস হারিয়ে ফেলার বিড়ম্বনা থেকেও মুক্তি পাচ্ছেন যাত্রীরা।

পুরো যাত্রা জুড়ে মোবাইল বোর্ডিং পাস ব্যবহার করা যাচ্ছে- যেমন দুবাই ডিউটি ফ্রি, সিকিউরিটি পয়েন্ট, বোর্ডিং-এর সময় ইত্যাদি।

এতদসত্ত্বেও, কিছু সংখ্যক যাত্রীদের তাদের প্রয়োজনে কাগজের বোর্ডিং পাস দেয়া হচ্ছে, যেমন- শিশুসহ ভ্রমণকারী, একাকী ভ্রমণকারী শিশু, বিশেষ সহায়তার প্রয়োজন রয়েছে এমন যাত্রী, পরবর্তীতে অন্য এয়ারলাইনে ভ্রমণকারী এবং যুক্তরাষ্ট্রে ভ্রমণকারী যাত্রীরা। অন্য অনেক টেকনিক্যাল কারনেও যাত্রীরা চাইলে কাগজের বোর্ডিং পাস নিতে পারবেন।

এমিরেটসের কোটি কোটি যাত্রীরা ইতোমধ্যে ডিজিটাল ভিত্তিক অন্যান্য সুবিধাও ভোগ করছেন, যেমন সুবিধাজনক চেকইন, আইটিনিরারী ব্যবস্থাপনা, আগেভাগেই খাবারের মেন্যু বুকিং ইত্যাদি।

এমিরেটস বর্তমানে ঢাকা থেকে সপ্তাহে ২১টি ফ্লাইট পরিচালনা করে। যাত্রীরা বিশ্বের ১৩০টির অধিক গন্তব্যে ভ্রমণের জন্য ভায়া দুবাই সুবিধাজনক সংযোগ পাচ্ছেন। এমিরেটসই একমাত্র এয়ারলাইন যারা বাংলাদেশ থেকে ‘ফার্স্ট ক্লাস’ সেবা অফার করে থাকে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com