বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:২৮ পূর্বাহ্ন
Uncategorized

করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে বেশি করে বেড়াতে যান, কেন বলছেন বিজ্ঞানীরা?

  • আপডেট সময় মঙ্গলবার, ২২ জুন, ২০২১

করোনার পরিস্থিতি কেটে গেলেই বেড়াতে যাওয়া কি ঠিক হবে? নাকি অপেক্ষা করা উচিত বহু দিন? বিশেষ করে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে কি কিছুটা সাবধান হওয়া উচিত? এমন প্রশ্ন অনেকের মনেই ঘুরপাক খাচ্ছে।

বেড়াতে গেলে, বিশেষ করে বিদেশে বেড়াতে গেলে আবার সংক্রমণের আশঙ্কা বাড়বে না তো? এই প্রশ্ন থেকেই ভয় পাচ্ছেন অনেকে। কিন্তু এর একটা বিরুদ্ধ মতও দিচ্ছেন বহু বিজ্ঞানী। হালে আমেরিকার ‘ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন’-এর কয়েক জন বিজ্ঞানী এ বিষয়ে তাঁদের মতামত জানিয়েছেন। তাঁদের দাবি, বেড়াতে গেলে বাড়তে পারে রোগপ্রতিরোধ ক্ষমতা।

লকডাউনের কারণে শিশুদের ঘরের বাইরে যাওয়ার উপরে নিয়ন্ত্রণ এসেছে। তার ফলে তাদের রোগপ্রতিরোধ ক্ষমতা কমছে। এ কথা ইতিমধ্যেই বলেছেন চিকিৎসকেরা। ঠিক এই তত্ত্ব ধরেই ভ্রমণের প্রসঙ্গটি তুলেছেন ‘ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন’-এর বিজ্ঞানীরা। তাঁদের দাবি, মানুষ যত বেশি মাত্রায় নতুন নতুন জীবাণুর মুখোমুখি হবে, তত বাড়বে রোগপ্রতিরোধ শক্তি। এই জীবাণুগুলির সব ক’টি যে শরীরে ভয়ঙ্কর প্রভাব ফেলে, তাও নয়। কয়েকটি হয়তো প্রাথমিক ভাবে শরীর অসুস্থ করে দিলেও, তাদের কারণে শেষ পর্যন্ত লাভই হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com