শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:২০ অপরাহ্ন

কনের ওজনের সমান সোনা যৌতুক

  • আপডেট সময় শুক্রবার, ৩ মার্চ, ২০২৩

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে এক পাকিস্তানি ব্যবসায়ীর মেয়ের বিয়ে নিয়ে সোশ্যাল মিডিয়ায় ব্যাপক আলোচনা-সমালোচনা চলছে। ওই ব্যবসায়ী তার মেয়ের ওজনের সমান সোনা যৌতুক দিয়েছেন।

ভাইরাল হওয়া ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, একটি বিশাল দাঁড়িপাল্লার একপাশে কনেকে তুলে দিয়ে ওপর পাশে স্বর্ণ ওজন করা হচ্ছে!

পাকিস্তান ও ভারতের একাধিক গণমাধ্যমের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে চলতি বছরের শুরুর দিকে এ বিয়ে অনুষ্ঠিত হয়। পাকিস্তানি ওই ধনকুবের সেখানেই ব্যবসা করেন। অবশ্য ব্যবসায়ীর নাম এবং বিয়ের তারিখ জানা যায়নি।

একাধিক সূত্র বলছে, যৌতুক হিসেবে কনের ওজনের সমান অর্থাৎ ৬৯ থেকে ৭০ কেজি সোনা দেওয়া হয়েছে।

পাকিস্তানি একটি গণমাধ্যম দাবি করেছে, ওই বিয়ের অনুষ্ঠান পাকিস্তান ও দুবাই উভয় স্থানেই হয়েছে। সম্প্রতি দুবাইয়ে নববিবাহিত দম্পতিকে সংবর্ধনা দেওয়া হয়।

অবশ্য বিয়েতে যৌতুক দেওয়া এবং বিপুল অর্থ খরচ করার রীতি ভারতীয় উপমহাদেশে অনেক পুরনো ঐতিহ্য। আকাশ-পাতাল আয় বৈষম্য এবং চরম অর্থনৈতিক সংকটও বিত্তশালীদের এ ধরনের আয়োজন থেকে বিরত রাখতে পারে না।

মূলত বলিউডের ‘যোধা আকবর’ সিনেমার অনুকরণে এমন আয়োজন করা হয়েছিল। মোগল বাদশাহ জালাল-উদ-দীন আকবর ছেলের জন্মদিনে তার সমান ওজনের সোনা উপহার দিয়েছিলেন।

আজকাল বিয়ে বা এ ধরনের অনুষ্ঠানে একটু সৃজনশীলতা যোগ করতে গিয়ে এমন বিলাসিতা অনেককেই করতে দেখা যাচ্ছে। সিনেমা, টেলিভিশন শো আর সোশ্যাল মিডিয়ার প্রভাব পড়ছে সাধারণ মানুষের নানা উদযাপনেও।

পাকিস্তান বর্তমান ভয়াবহ অর্থনৈতিক সংকটে নিমজ্জিত। বৈদেশিক ঋণে জর্জরিত পাকিস্তান অর্থনীতি পুনরুদ্ধারে আইএমএফ থেকে ঋণ নেওয়ার চেষ্টা করছে। বৈদেশিক মুদ্রার সংস্থান করতে হিমশিম খাচ্ছে পাকিস্তান সরকার। আমদানি ব্যয় কমাতে এরই মধ্যে গুরুত্বপূর্ণ পণ্য ছাড়া আমদানির অনুমতি দেওয়া হচ্ছে না। এমনকি মন্ত্রিসভার সদস্যদেরও বেতনভাতা কমানোর চিন্তাভাবনা চলছে।

এ সময়ে দুবাইয়ে এমন আয়োজন, অধিকাংশ মানুষ মেনে নিতে পারছেন না। সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে ব্যাপক সমালোচনা চলছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com