বুধবার, ২৯ নভেম্বর ২০২৩, ১১:১৫ পূর্বাহ্ন

ওয়েব সামিট : ভ্রমণে প্রতিবন্ধকতা থেকে উদ্যোক্তা পর্তুগিজ তরুণ

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০২৩

তথ্য প্রযুক্তি সম্মেলন ওয়েব সামিটের এবারের আসরে ২৬০০ টিরও বেশি স্টার্টআপ যুক্ত হয়েছে। এর একটি স্টার্টআপ হলো টি আর ওয়াই পি ডটকম (tryp.com)। যা আন্দ্রে রাঞ্জেল সজা নামক এক পর্তুগিজ তরুণ তার ভ্রমণ প্রতিবন্ধকতা থেকে ধারণা নিয়ে এটি তৈরি করেছেন।

এ উদ্যোক্তার সঙ্গে কথা বলে জানা যায়, তিনি গত ২০১৯ সালে চীন ভ্রমণে গিয়েছিলেন সেখানে ভ্রমণকালে এক শহর থেকে অন্য শহরে যাতায়াত এবং ভ্রমণ সংক্রান্ত হোটেল বুকিং এবং পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহারে জটিলতায় পড়েন। এই প্রতিবন্ধকতা থেকে একটি ভ্রমণ সলিউশন তৈরির ধারণা তার মাথায় আসে।

উচ্চশিক্ষার জন্য তিনি ডেনমার্কের অবস্থান করেছিলেন ফলে তিনি চীন থেকে ডেনমার্কেরে ফিরে তার সহপাঠীদের এ বিষয়ে তার পরিকল্পনার কথা জানান।

তিনিসহ ৩ জন পর্তুগিজ ও দুই ডেনিস বন্ধু মিলে কারিগরি সহযোগিতার জন্য ডেনমার্কে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর সহায়তায় তারা এই স্টার্টআপ তৈরি করেন। তিনি নিজেও একজন রোবটিকস ইঞ্জিনিয়ার।

প্রথমবারের মতো তারা ২০২১ সালে পর্তুগালের ওয়েব সামিটে অংশগ্রহণ করেন এবং সেখান থেকে অভিজ্ঞতা নিয়ে তারা অতি সহজে বিনিয়োগকারী এবং গ্রাহক খুঁজে পান।

ইতোমধ্যে তারা ৬ কোটি টাকারও বেশি বিনিয়োগ পেয়েছেন এবং বর্তমানে তাদের দেড় কোটি গ্রাহক রয়েছে যারা প্রায় ২ কোটি ভ্রমণ পরিকল্পনা করেছেন তাদের এই প্লাটফর্মের মাধ্যমে।

টি আর ওয়াই পি ডটকম (tryp.com) এর প্রতিষ্ঠাতা এবং প্রধান কর্মকর্তা বলেন, বর্তমান অনলাইনের সহজলভ্যতায় ভ্রমণ পরিকল্পনা করা আগের চেয়ে আরো বেশি কঠিন হয়েছে, বিভিন্ন ইনফ্লুয়েন্স এর কারণে সঠিক পরিকল্পনা করা সম্ভব হয় না। তবে আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে পৃথিবীর যেকোনো শহর থেকে বিভিন্ন গন্তব্যে সর্বনিম্ন মূল্যে এবং সময় সাশ্রয় করে ভ্রমণ পরিকল্পনা করা খুবই সহজ হবে।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও অভিজ্ঞ সফটওয়্যার ইঞ্জিনিয়ার দ্বারা সিস্টেমটি এমনভাবে সাজানো হয়েছে যা আপনার দীর্ঘ সময়ের ভ্রমণ ও পরিকল্পনা কয়েক সেকেন্ডে এর মাধ্যমে সম্পন্ন হবে।

বাস্তবে পরীক্ষা করে দেখা গেছে শুধুমাত্র শহরের নাম দেওয়ার সঙ্গে সঙ্গে এটি বিভিন্ন গন্তব্যের ভ্রমণ প্যাকেজ সাজিয়ে দেয়।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর মাধ্যমে বিভিন্ন বিমান, ট্রেন, বাস, জাহাজ কোম্পানির স্বল্প মূল্যের টিকেট একটির সঙ্গে আরেকটি সমন্বয় করে সময় নির্ধারণ করে তৈরি করা হয় এবং এর সঙ্গে হোটেল বুকিং, স্থানীয় ট্রান্সপোর্ট ইত্যাদি যুক্ত করা যায়।

শুধুমাত্র আন্দ্রে সজা নন এমন অনেক তরুণ উদ্যোক্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, যারা বিভিন্ন অভিজ্ঞতার আলোকে একটি নতুন চিন্তাভাবনা তৈরি করেছেন এবং বিনিয়োগকারীদের আকৃষ্ট করার জন্য ওয়েব সামিটে অংশগ্রহণ করেছেন।

তাছাড়া প্রযুক্তি খাতে বিভিন্ন অভিজ্ঞ ব্যক্তিদের সংস্পর্শে এসে তাদের এই নতুন স্টার্টআপ আরো বেশি সমৃদ্ধ করতে পারবেন বলে তারা আশা প্রকাশ করেছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com
%d bloggers like this: