শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:২৮ অপরাহ্ন

এশিয়ার যে শহর সোলো ট্রাভেলাদের শীর্ষ গন্তব্য

  • আপডেট সময় বুধবার, ২৮ জুন, ২০২৩

অনেকেই একা ভ্রমণ করতে পছন্দ করে। এ সময় তারা নিজেদের মত করে সময় কাটাতে পারেন। প্রকৃতির মাঝে মিশে যেতে পারেন। নিজেকে বুঝতে পারেন। সোলো ট্রাভেল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। একক ভ্রমণকারীরা এখন পৃথিবীর নানা প্রান্তে পাড়ি জমাচ্ছে। গুগল অনুসন্ধানের দুই বছরের ডেটা বিশ্লেষণ করে, কিছু স্থান নির্ধারণ করা হয়েছে। তালিকার শীর্ষে রয়েছে ভিয়েতনামের রাজধানী হ্যানয়। এনডিটি’র প্রতিবেদনে বলা হয়েছে, হ্যানয়ে একক ভ্রমণকারীর সংখ্যা ৯৪৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ব্যাংককে ৮১৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তাইওয়ানের তাইপেতে ৭০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এই প্রতিবেদনে, হ্যানয়ের জনপ্রিয়তার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে, শহরের প্রাচীন স্থাপত্য ও সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য। একক ভ্রমণকারীদের উপভোগ করার জন্য প্রচুর ক্রিয়াকলাপ রয়েছে এই শহরে। পরিসংখ্যান সাইট ‘নম্বো’ সম্প্রতি দক্ষিণ-পূর্ব এশিয়ার ২০টি শহরের মধ্যে নিরাপত্তার জরিপ চালিয়েছে। এর মধ্যে হ্যানয় শীর্ষ স্থান লাভ করেছে। একজন একক ট্রাভেল হিসেবে এই শহরে গেলে কিছু কার্যকলাপ অবশ্যই করবেন।

স্থানীয় খাবার খেয়ে দেখুন

হ্যানয় শহর খাবারের জন্য বেশ বিখ্যাত। এখানকার স্থানীয় বাজারগুলোতে যান। সেখানকার লোকাল ফুড খেয়ে দেখুন। এখানকার ক্যাফেগুলোতে ঐতিহ্যের পাশাপাশি আধুনিকতার মিশ্রণ রয়েছে। শহরটিতে বিখ্যাত কিছু কফি শপ চেইনও রয়েছে।

শিল্পের প্রশংসা করুন

হ্যানয় শহরকে ভিয়েতনামের শিল্প রাজধানী বলা হয়। এখানকার স্থাপত্য সৌন্দর্য এবং জাদুঘরগুলো সমৃদ্ধ এশীয় সংস্কৃতি প্রকাশ করে। এই শহরে থাকা ‘ওয়াটার পাপেট থিয়েটার’ মিস করবেন না। এ ছাড়া, হ্যানয় অপেরা হাউসটি অবশ্যই পরিদর্শন করবেন।

পারফিউম প্যাগোডা

পারফিউম প্যাগোডা পঞ্চদশ শতাব্দীর প্রথম দিকে নির্মিত হয়েছিল। এটি এই শহরের একটি উল্লেখযোগ্য বৌদ্ধ মন্দির। এখানে যাওয়ার জন্য আপনি সড়ক ও নৌ ভ্রমণ উভয় উপভোগ করতে পারবেন।

হোয়ান কিম লেক

হোয়ান কিম লেক, হ্যানয় শহরের একটি মনোরম স্থান। এখানে একটি মন্দিরও রয়েছে। যা পরিদর্শন করা যেতে পারে। এখানে আপনি প্রকৃতির সাথে একটি সুন্দর সময় কাটাতে পারবেন।

স্থানীয় বাজারে কেনাকাটা করুন

হ্যানয় শহরে শপিং করতে গেলে অবশ্যই ডং জুয়ান মার্কেটে যাবেন। এখানে স্থানীয় পণ্যদ্রব্য পাওয়া যায়। আপনি এখান থেকে সস্তায় জিনিসপত্র কিনতে পারবেন। উপহার কিনতে গেলে বা স্যুভেনিয়র কিছু কিনতে চাইলে এটি একটি শ্রেষ্ঠ জায়গা।

হ্যানয় একক ভ্রমণকারীদের কাছে জনপ্রিয় হয়ে ওঠার প্রচুর কারণ রয়েছে। প্রতিবেদনে আরও দেখা গেছে যে, একক ভ্রমণকারীরা এশিয়া ভ্রমণে আগ্রহ দেখাচ্ছে। বিশ্বের শীর্ষ যে পাঁচটি ট্রেন্ডিং শহর একক ভ্রমণকারীদের কাছে জনপ্রিয়, সেগুলো সবই এশিয়াতে অবস্থিত। গবেষণা অনুসারে অন্যান্য জনপ্রিয় শহরগুলো হল হ্যানয়, ব্যাংকক, তাইপে, সিউল, নম পেন, হো চি মিন সিটি, কুয়ালালামপুর, পার্থ, সিঙ্গাপুর এবং সিডনি।

সূত্র- এনডিটিভি

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com