শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৩:৪৬ অপরাহ্ন

এক হাজার বিদেশিকে বৃত্তি দেবে ইউনিভার্সিটি অব মেলবোর্ন

  • আপডেট সময় রবিবার, ৯ জুন, ২০২৪

বিদেশি শিক্ষার্থীদের কাছে উচ্চশিক্ষার জন্য অন্যতম জনপ্রিয় গন্তব্য অস্ট্রেলিয়া। বৃত্তি ও কাজের সুযোগসহ নানা সুযোগ-সুবিধা পান শিক্ষার্থীরা। সরকারি-বেসরকারি এসব শিক্ষাবৃত্তি নিয়ে বিপুলসংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী অস্ট্রেলিয়ায় পড়াশোনা করছেন।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নানা ধরনের শিক্ষাবৃত্তি রয়েছে। দেশটির মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ও তেমনি একটি স্কলারশিপ দেয়। এটির কেতাবি নাম ‘মেলবোর্ন ইন্টারন্যাশনাল আন্ডারগ্র্যাজুয়েট স্কলারশিপ’। এই স্কলারশিপের আওতায় বিদেশি শিক্ষার্থীরা নানা সুযোগ-সুবিধা পাবেন। বাংলাদেশসহ যে বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

মেলবোর্ন বিশ্ববিদ্যালয় ১৮৫৩ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠিত অস্ট্রেলিয়ার মেলবোর্নে অবস্থিত একটি পাবলিক গবেষণা বিশ্ববিদ্যালয়। এটি অস্ট্রেলিয়ার দ্বিতীয় প্রাচীনতম বিশ্ববিদ্যালয় এবং ভিক্টোরিয়ার প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। এর মূল ক্যাম্পাসটি পার্কভিলে।

এ উচ্চশিক্ষার প্রতিষ্ঠানটি এক হাজার বিদেশি শিক্ষার্থীকে বৃত্তি দেবে। কিছু শর্ত সাপেক্ষে বিশ্ববিদ্যালয়টিতে ভর্তি হওয়া স্নাতক (আন্ডারগ্র্যাজুয়েট) পর্যায়ের বিদেশি শিক্ষার্থীরা স্বয়ংক্রিয়ভাবে এ বৃত্তির জন্য বিবেচিত হবেন। তাদের আলাদা করে আবেদনের প্রয়োজন নেই।

আবেদনের শর্তাবলি: এ বৃত্তির জন্য বেশ কিছু শর্ত রয়েছে। এগুলো হলো-১. অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ছাড়া অন্য দেশের নাগরিক হতে হবে ২. স্ট্রেলিয়ার স্থায়ী বাসিন্দা (পারমানেন্ট রেসিডেন্ট) হওয়া যাবে না ৩. মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের যেকোনো বিষয়ে স্নাতক কোর্সের শর্তহীন অফার পেয়েছেন এমন শিক্ষার্থী হতে হবে ৪. অস্ট্রেলিয়ার বাইরের কোনো শিক্ষাপ্রতিষ্ঠান থেকে উচ্চমাধ্যমিকে ভালো ফল থাকতে হবে। অথবা অস্ট্রেলিয়ার ফাউন্ডেশন কোর্স করতে হবে ৫. এর আগে স্নাতক কিংবা সমমানের কোনো কোর্সে পড়াশোনা করে থাকলে হবে না

বৃত্তিতে সুযোগ–সুবিধা: এ বৃত্তিতে নানারকম সুযোগ-সুবিধা রয়েছে। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা এসব সুবিধা পান। যেমন—১.স্নাতক ডিগ্রির প্রথম বছরে ১০ হাজার ডলার টিউশন ফি মওকুফ পাবেন কেউ এ বৃত্তি পেলে ২. স্নাতক ডিগ্রির বাকি তিন বছরের মেয়াদের জন্য ৫০ শতাংশ ফি মওকুফ পাবেন কোনো শিক্ষার্থী ৩. স্নাতক ডিগ্রির তিন বছরের মেয়াদের জন্য ১০০ শতাংশ ফি মওকুফের সুযোগ।

বিস্তারিত জানতে এবং আবেদন করতে এ ওযেবসাইট, https://scholarships.unimelb.edu.au/awards/melbourne-international-undergraduate-scholarship ভিজিট করা যেতে পারে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com