এক লক্ষ টাকার মধ্যে বিদেশে মধুচন্দ্রিমা

বিদেশে মধুচন্দ্রিমার আকাঙ্খা বহুদিনের। কিন্তু একটাই দুশ্চিন্তা, বিয়ের পর পরই ৬-৭ লাখ টাকার ধাক্কা! বিয়েতে বিপুল খরচের পর পকেট বাধ সাধলেও বিদেশে মধুচন্দ্রিমা সম্ভব। তাও আবার সাধ্যের মধ্যেই, সব মিলিয়ে খরচ প্রায় এক লক্ষ টাকার নীচে।

ফিলিপিন্স ফিলিপিন্স

ফিলিপিন্স: দক্ষিণ পূর্ব এশিয়ার বেশ জনপ্রিয় এবং সাশ্রয়ী বিদেশ ভ্রমণ। বোরার দ্বীপপুঞ্জ, কায়াঙ্গান হ্রদ, বোহোকের ভার্জিন দ্বীপপুঞ্জ, করোনের বারাকুদা হ্রদ, ম্যাকটন হ্রদ সহ আরও অন্যান্য ঘোরার জায়গা রয়েছে। ক্রান্তীয় আবহাওয়া আর স্থানীয়দের আন্তরিক আতিথ্যের মিশেলে সে এক দারুন অভিজ্ঞতা। এখানে ৫ দিন ভ্রমণের খরচ ভারতীয় মুদ্রায় ৪০ হাজার থেকে ৮০ হাজার টাকার মতো।

বালিবালি

বালি: বিয়ের ব্যস্ততা, লোকজনের আনাগোনার পর দু’জনে একটু নিভৃতে সময় কাটানোর জন্য ইন্দোনেশিয়ার শান্ত, স্নিগ্ধ বালির সমুদ্র সৈকত একেবারে আদর্শ। কুটা দ্বীপে একটি সুন্দর সন্ধ্যা আর মনের মানুষের সঙ্গ, মধুচন্দ্রিমা চির উজ্জ্বল হয়ে থাকবে হৃদয়ের গভীরে। এখানে উলুওয়াতু মধুচন্দ্রিমার জন্য বিখ্যাত জায়গা। এছাড়াও এখানের মাউন্ট বাতুর, ক্যাঙ্গু বিচ, বোটানিক্যাল গার্ডেন প্রাকৃতিক সৌন্দর্যের সাক্ষ্য বহন করে। পাডাং পাডাং এখানের জনপ্রিয় বিচ যেখানে প্রতি শনিবার রাতে নাইট পার্টির আয়োজন করা হয়। ভারতীয় মুদ্রায় ৫ দিনের খরচ ৮৫ হাজার থেকে ১ লক্ষ টাকা।

কম্বোডিয়াকম্বোডিয়া

কম্বোডিয়া: প্রাকৃতিক সৌন্দর্য আর রোমাঞ্চে ভরা প্রত্নতাত্ত্বিক ধ্বংসাবশেষ এই দুইয়ের মিশেলে কম্বোডিয়া হয়ে উঠেছে আকর্ষণীয় পর্যটন কেন্দ্র। দক্ষিণ পূর্ব এশিয়ার বৃহত্তম হ্রদ টোনলে স্যাপ, জাতীয় জাদুঘর, রয়্যাল প্যালেস, জ্যামিতিক নকশা করা প্রাচীন মন্দির, প্রমোদতরীতে রোমান্টিক নৈশভোজ সব মিলিয়ে মধুচন্দ্রিমা জমজমাট। এই দেশের খাবারের স্বাদ বেশ। এবং বেশিরভাগ খাবারই ঘরোয়া। ৫ দিনের খরচ প্রায় ১ লক্ষ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: