সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০১:০৮ অপরাহ্ন

এক বাসেই ঢাকা থেকে কলকাতা

  • আপডেট সময় সোমবার, ২৭ নভেম্বর, ২০২৩

কাজের জন্য প্রতিদিনই বাংলাদেশ থেকে বহু মানুষ ভারতে যায়। আবার ভারত থেকেও বাংলাদেশিসহ দেশটির অনেকেই বাংলাদেশে আসে। চিকিৎসা থেকে শুরু করে আপনজনদের টান, দুই বাংলার মানুষদের মধ্যে সুসম্পর্ক অটুট।

মৈত্রী, বন্ধন, মিতালি এক্সপ্রেসের পাশাপাশি ভারত এবং বাংলাদেশের মধ্যে চলাচল করে বাসও। চলুন আজ জেনে নেই বাংলাদেশে-ভারতের যাতায়তের জন্য কোন বাস কখন, কোথা থেকে ছাড়ে?

ঢাকা-কলকাতা বাস :
রোববার ছাড়া অন্যান্য সব দিনগুলোতেই এই বাস সার্ভিস চালু থাকে। সকাল সাড়ে সাতটায় ঢাকা থেকে ছাড়ে এই বাস এবং সন্ধ্যা ৭টা নাগাদ তা কলকাতা পৌঁছায়। ফেরার সময় রোববার ছাড়া বাকি সবদিনই এই সার্ভিস চালু থাকে। সকাল ৭টায় কলকাতা থেকে ছাড়ে বাসটি এবং তা সন্ধ্যা ৭টা নাগাদ ঢাকায় এসে পৌঁছায়। এই বাস সার্ভিস কমলাপুর ইন্টারন্যাশনাল বাস টার্মিনাল, ঢাকা, বাংলাদেশ এবং সল্টলেক করুণাময়ী আন্তর্জাতিকবাস টার্মিনাল, কলকাতাতে পান যাত্রীরা।

ঢাকা-আগরতলা বাস পরিষেবা :
রোববার বাদে অন্যান্য দিন এই সার্ভিসটি চালু থাকে। সকাল ৯টা নাগাদ বাসটি ঢাকা থেকে ছাড়ে এবং বেলা ১.৩০মিনিটে আগরতলা এসে পৌঁছায়। মঙ্গলবার, বৃহস্পতিবার ও শনিবার শ্যামলী পরিবহণ এবং সোমবার, বুধবার ও শুক্রবার ত্রিপুরা রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনের মাধ্যমে বাসটি চলে।

ফেরার ক্ষেত্রে রোববার ছাড়া অন্যান্য দিন এই বাসের পরিষেবা পাওয়া যায়। বেলা ১টা ৩০ মিনিটে আগরতলা ছেড়ে যায় এবং ৭টা নাগাদ ঢাকায় পৌঁছায়। বাংলাদেশের ইন্টারন্যাশনাল বাস টার্মিনাল, কমলাপুর, ঢাকা এবং ভারতের কৃষ্ণতলী বাস টার্মিনাল, আগরতলায় এই পরিষেবা পাওয়া সম্ভব।

কলকাতা- ঢাকা-আগরতলা বাস :
এই বাসটিও রোববার ছাড়া সব দিনই চালু থাকে। কলকাতা এবং শুধুমাত্র আগরতলায় চলাচল করে তা। ভারতের করুণাময়ী ইন্টারন্যাশনাল বাস টার্মিনাল, সল্টলেক, কলকাতার পাশাপাশি এই পরিষেবা পাওয়া যায় কমলাপুর, ঢাকা এবং ভারতের কৃষ্ণতলী বাস টার্মিনাল, আগরতলায়। এই বাস বেলা দেড়টা নাগাদ ছাড়ে কলকাতা থেকে এবং পরের দিন ৮টা নাগাদ আগরতলায় গিয়ে পৌঁছায়।

ঢাকা, শিলং এবং গোয়াহাটি বাস পরিষেবা :
সপ্তাহে মাত্র একদিন ঢাকার ইন্টারন্যাশনাল বাস টার্মিনাল থেকে এই বাসটি পাওয়া যায়। বাসটি শুক্রবার সকাল ১০টা নাগাদ ছেড়ে যায় এবং বেলা সাড়ে তিনটে নাগাদ গোয়াহাটির পল্টন বাজারে পৌঁছায়। শনিবার বেলা সাড়ে তিনটে নাগাদ গোয়াহাটি থেকে বাসটি ছাড়ে এবং সোমবার সকালে তা ঢাকায় পৌঁছায়।ছবি : সংগৃহীত

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com