শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৪ অপরাহ্ন

এক বছরে কানাডায় জনসংখ্যা বেড়েছে ১০ লাখের বেশি

  • আপডেট সময় শুক্রবার, ২৪ মার্চ, ২০২৩

এ যাবতকালের মধ্যে এক বছরে কানাডায় জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে কমপক্ষে ১০ লাখ। স্ট্যাটিসটিকস কানাডা বলছে, এক বছর আগে দেশটির জনসংখ্যা ছিল ৩ কোটি ৮৫ লাখ ১৬ হাজার ১৩৮। তা এক বছরে বৃদ্ধি পেয়ে হয়েছে ৩ কোটি ৯৫ লাখ ৬৬ হাজার ২৪৮। ১৯৫৭ সালের পর এটাই সেখানে এক বছরে সর্বোচ্চ জনসংখ্যা বৃদ্ধি। এর শতকরা হার ২.৭ ভাগ।

স্ট্যাটিসটিকস কানাডার তথ্যমতে, কানাডায় শ্রমিক সংকট মোকাবিলায় অভিবাসী নেয়ার নীতি শিথিল করেছে কানাডা সরকার। এ কারণে জনসংখ্যা এত বেশি বৃদ্ধি পেয়েছে। সেখানে প্রবীণদের দেখাশোনার জন্যও কানাডা নির্ভর করে অভিবাসীদের ওপর। কিন্তু স্ট্যাটিসটিকস কানাডা বলছে, অস্থায়ী এবং স্থায়ী অভিবাসীর সংখ্যা কিছু কিছু এলাকায় বাড়তি চ্যালেঞ্জ হয়ে উঠতে পারে। বিশেষ করে তাদের গৃহায়ণ, অবকাঠামো এবং পরিবহন খাতে।

এই সংস্থার হিসাবে এক বছরে যে পরিমাণ মানুষ বৃদ্ধি পেয়েছে সেখানে তার মধ্যে শতকরা প্রায় ৯৬ ভাগই আন্তর্জাতিক অভিবাসী। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

২০১৫ সালে ক্ষমতায় আসেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তখন থেকেই তিনি অধিক পরিমাণে অভিবাসী আকর্ষণে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। গত বছর তার সরকার একটি পরিকল্পনা ঘোষণা করে। তার অধীনে ২০২৫ সালের মধ্যে ৫ লাখ অভিবাসীকে নেয়ার কথা বলা হয়। ইউক্রেন যুদ্ধ, আফগানিস্তান সংকট, এ বছর তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পের মতো ঘটনায় ক্ষতিগ্রস্ত মানুষদেরও গ্রহণ করছে কানাডা সরকার।

বিবিসি

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com