একাধিক বড় রেস্তরাঁকে গোল দেয় কলকাতার সেরা এই ৫ স্ট্রিট ফুড

কোলকাতা (Kolkata) নামটা শুনলেই প্রথমেই ভেসে আসবে হাওড়ার ব্রিজ (Howrah Bridge), ভিক্টরিয়া, চিড়িয়াখানা সহ আরো কত ঐতিহ্য। কলকাতার এই ঐতিহ্য আপনার মনকে মুগ্ধ করবে। কলকাতার ঐতিহ্যের সঙ্গে সঙ্গে এখানকার আরেকটি জিনিস খুব বিখ্যাত। তা হলো স্ট্রিট ফুড। অলিতে গলিতে দেখতে পাবেন ফুচকা থেকে শুরু করে এগ রোল সহ আরো কত কি। একবার না খেলে সে স্বাদ অনুভব করতে পারবেন না। অনেকে এই স্ট্রিট ফুডের জন্যেই ছুটে আসেন কলকাতায়। তাহলে চলুন আজ জেনে নিন কলকাতার ৫টি সেরা স্ট্রিট ফুডের নাম (Kolkata’s 5 Best Street Food Name)।

১) চিকেন এগ রোল (Chicken Egg Roll)

Egg Roll

কলকাতার সঙ্গে খুব গভীর ভাবে জড়িয়ে রয়েছে চিকেন এগ রোল। যে কোনো স্ট্রিট ফুডের দোকানে প্রধান মেনু এটি। যদিও আজ সারা ভারতের বিভিন্ন শহরে পাওয়া যায় এই রোল। তবে এই রোলের উদ্ভব হয়েছিল কলকাতাতেই। ডিম পরোটার মধ্যে স্যালাড সস দিয়ে পেপার দিয়ে রোল করে বিক্রি করা হয়। সময়ের সঙ্গে সঙ্গে রোলেরও পরিবর্তন হয়েছে। বর্তমানে বিভিন্ন ধরণের রোল পাওয়া যায়। যার দাম ৩০ থেকে শুরু করে ৫০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

২) তেলেভাজা (Televaja)

Televaja

কলকাতার স্ট্রিট ফুডের কথা বললে একটা নাম উঠেই আসে। তা হলো তেলেভাজা। আলাদা স্টল বা দোকান করে এগুলি বিক্রি করা হয়। যার মধ্যে রয়েছে আলুর চপ, বেগুনি, পিয়াজি, পোকড়া ইত্যাদি। এগুলি বানানোর প্রক্রিয়াও অনন্য। গরম তেলের মধ্যে ডুবিয়ে ভাজা হয়। যা দেখেই আপনার জিবে জল আসবে। কলকাতার প্রতিটি মোড়ে একটি করে তেলেভাজার দোকান মিলেই যাবে।

৩) কলকাতার বিরিয়ানি (Kolkata Biriyani)

Biriyani

এর পরই আসি বিরিয়ানির প্রসঙ্গে। বর্তমানে বিরিয়ানি সারা দেশের মানুষের কাছে খুব প্রিয় ও সুস্বাদু খাবার পরিণত হয়েছে। তবে প্রসঙ্গ যখন বিরিয়ানি কলকাতা তখন সেরা। কলকাতা বিরিয়ানি শুধু বাঙালি নয় অবাঙালীদেরও প্রিয়। এই বিরিয়ানির এক বিশেষ বৈশিষ্ট্য হলো আলু ও ডিম। কলকাতার বিরিয়ানির মশলা কম ব্যাবহার করা হয়। তবে স্বাদে আর গন্ধে অন্যান্য বিরিয়ানিকে হার মানাবে।

৪) চাইনিজ খাবার (Chinese Food)

Chinese Food

রোল বিরিয়ানি ছাড়াও কলকাতায় চাইনিজ খাবারেও বেশ চল রয়েছে এবং বাঙালি তা আপন করে নিয়েছে। বিশেষ করে কলকাতার স্ট্রিট ফুড চাউমিন বেশ বিখ্যাত। এক সময় কলকাতায় বাস করতেন হক্কা চীনা ব্যাবসায়ী। তাঁদের হাত ধরেই কলকাতায় আগমন ঘটেছে চাইনিজ খাবারের। বর্তমানে চাউমিন ছাড়াও আরো অনেক চাইনিজ খাবার কলকাতায় পাওয়া যায়।

৫) ফুচকা (Fuchka)

Fuchka

সবশেষে কলকাতার স্ট্রিট ফুডের তালিকায় যার নাম না নিলে খুব পাপ হবে তা হলো ফুচকা। ফুচকা ভালোবাসেন না এমন মানুষ কম। কলকাতার প্রতিটি কোণে মিলবে ফুচকার স্টল। ফুচকার মধ্যে একটু মশলাদার আলু দিয়ে তেঁতুল জলে ডুবিয়ে দেওয়া হয় ফুচকা। এছাড়া কলকাতায় দই ফুচকাও বেশ জনপ্রিয়। তাই কলকাতায় আসলে এগুলি অবশ্যই একবার খেয়ে দেখবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: