1. admin2@cholojaai.net : admin2 :
  2. b_f_haque70@yahoo.com : admin2021 :
  3. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
একদিনে 2 লাখ কোটি টাকা খোয়ালেন আদানি, মাস্ক
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৮:১৪ পূর্বাহ্ন

একদিনে 2 লাখ কোটি টাকা খোয়ালেন আদানি, মাস্ক

চলোযাই ডেস্ক :
  • আপডেট সময় শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২

বিশ্বের সর্বাপেক্ষা ধনী ব্যক্তি এলন মাস্ক ও ভারতের সব থেকে ধনী ব্যক্তি গৌতম আদানি দু’জনেই দেখলেন লসের মুখ। একদিনে প্রায় 25 বিলিয়ন ডলার 2 লাখ কোটি টাকা খোয়ালেন দুই ধনকুবের। সোমবার শেয়ারবাজারে ব্যাপক পতনের সাক্ষী থেকেছে দুই দেশের অতি ধনী ব্যবসায়ীরা। ফলে তাঁদের সম্পত্তির পরিমাণ কমে গিয়েছে অনেকটাই। ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্সের রিপোর্ট অনুযায়ী, গৌতম আদানি এখন বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় তৃতীয় থেকে নেমে এসেছেন চতুর্থ স্থানে।

আদানির জন্য বড় ধাক্কা

একসময় আদানি সামান্য ক্ষণের জন্য হলেও গৌতম আদানি ছিলেন বিশ্বের দ্বিতীয় ধনীর আসনে। কিন্তু সোমবার বাজারে বড় ধাক্কা খেয়েছেন ভারতীয় ধনকুবের। তিনি নেমে গিয়েছেন চার নম্বর স্থানে। আদানি পাওয়ার, আদানি উইলমার, আদানি এন্টারপ্রাইজ, আদানি পোর্টস, আদানি গ্রীন এবং আদানি টোটাল গ্যাস সহ গৌতম আদানির ইউনিটগুলি শেয়ার বাজারে একেবারে লাল জোনে চলে গিয়েছিল সোমবার। ফলে যে টাকা তিনি শেয়ার বাজারে খুইয়েছেন তার ধাক্কা এখনও বইতে হচ্ছে তাঁকে। সোমবারের আগে পর্যন্ত তিনি ছিলেন ধনীতম তালিকায় তৃতীয় স্থানে। কিন্তু এখন পর্যন্ত রয়েছেন চতুর্থ স্থানেই। রিপোর্ট মোতাবেক, শুধু সোমবারেই এই ভারতীয় ধনকুবেরের প্রায় 9.67 বিলিয়ন ডলার বা 78,913 কোটি টাকার ক্ষতি হয়েছে।

দেখে নেওয়া যাক কোন কোম্পানির ক্ষতির পরিমাণ কত?

সোমবার আদানি টোটাল গ্যাস লিমিটেডের শেয়ার 7.90 শতাংশ কমে 3,076 টাকায় এবং আদানি উইলমার 717.75 টাকায় বন্ধ হয়। অন্যদিকে, আদানি পাওয়ার 4.00 শতাংশ কমে 354.85 টাকায় এবং আদানি এন্টারপ্রাইজ 8.42 শতাংশ কমে 3,164.75 টাকায় নেমে যায়। আদানি পোর্টের শেয়ারের দাম 784.95 টাকায় বন্ধ হয়। এছাড়া আদানি এনার্জির শেয়ার 7.65 শতাংশ কমে 2,087.85 টাকা হয়ে যায়।

এলন মাস্কের কতটা ক্ষতি হল?

রিপোর্ট মোতাবেক এলন মাস্কের প্রায় 15.5 মিলিয়ন ডলার বা 1.26 লাখ কোটি টাকার ক্ষতি হয়েছে। কারণ তার মোটরগাড়ি কোম্পানি টেসলার শেয়ার 8.6 শতাংশ কমেছে, যা চার মাসের মধ্যে এক দিনের হিসেবে সর্বনিম্ন রেকর্ড। সংবাদ সংস্থার রিপোর্ট মোতাবেক, টেসলার শেয়ারের দর পড়ে যাওয়ায় সংস্থাটির বাজার মূল্য 71 বিলিয়ন ডলার নেমে গিয়েছে। তবে এতটা ক্ষতি হলেও তার কোনও প্রভাব কিন্তু বিশ্ব তালিকায় পড়েনি এলন মাস্কের ক্ষেত্রে। বর্তমানে এলন মাস্কই রয়েছেন বিশ্বের সর্বাপেক্ষা ধনী ব্যক্তি।

এক নম্বরে রয়েছেন এলন মাস্ক। তাঁর সম্পত্তির পরিমাণ রয়েছে 222 বিলিয়ন ডলার। দুই নম্বরে রয়েছেন জেফ বেজস, তাঁর সম্পত্তির পরিমাণ 144 বিলিয়ন ডলার। তৃতীয় স্থানে রয়েছেন বের্নাড আরনাল্ট, তাঁর সম্পত্তির পরিমাণ 137 বিলিয়ন ডলার। চতুর্থ স্থানে রয়েছেন গৌতম আদানি, তাঁর সম্পত্তির পরিমাণ 125 বিলিয়ন ডলার ও পঞ্চমীতে রয়েছেন বিল গেটস, তাঁর সম্পত্তির পরিমাণ 111 বিলিয়ন ডলার।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com