বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:১১ অপরাহ্ন

ইমিগ্রেশন আবেদনের নতুন ফি নির্ধারণ

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৪

ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস (ইউএসসিআইএস) থেকে ইমিগ্রেশন-সংক্রান্ত বিভিন্ন আবেদনের ফি এবং ন্যাচারালাইজেশনের ফি সামঞ্জস্য করার চূড়ান্ত নিয়ম ঘোষণা করা হয়েছে। গত ৩০ জানুয়ারি জারি করা এই নিয়ম অনুযায়ী ইউএসসিআইএস ২০১৬ সাল থেকে প্রথমবারের মতো নির্দিষ্ট অভিবাসন এবং ন্যাচারলাইজেশন সুবিধার অনুরোধের ফি সামঞ্জস্য করার জন্য চূড়ান্ত নিয়ম প্রকাশ করে। এই নিয়ম ইউএসসিআইএসকে তার অপারেটিং খরচের একটি বড় অংশ পুনরুদ্ধার করতে এবং আরও সমর্থন করার অনুমতি দেবে এবং নতুন অ্যাপ্লিকেশনের সময়মতো প্রক্রিয়াকরণ করতে সহায়ক হবে।

ইউএসসিআইএস থেকে বলা হয়েছে, চূড়ান্ত নিয়মের অধীনে নতুন ফি ১ এপ্রিল ২০২৪ থেকে কার্যকর হবে। তারা ১ এপ্রিল ২০২৪ থেকে ৩ জুন ২০২৪ পর্যন্ত গ্রেস পিরিয়ডের মধ্যে বেশির ভাগ ফর্মের পূর্ববর্তী সংস্করণ গ্রহণ করবে। এই গ্রেস পিরিয়ডের মধ্যে ইউএসসিআইএস সঠিক ফি দিয়ে ফাইল করা নির্দিষ্ট ফর্মের পূর্ববর্তী এবং নতুন উভয় সংস্করণ গ্রহণ করবে। বেশ কয়েকটি নতুন ফর্মের জন্য কোনো গ্রেস পিরিয়ড থাকবে না। তবে সেগুলো অবশ্যই নতুন ফি গণনার সঙ্গে সংশোধন করতে হবে।

ফর্ম আই-১২৯, একজন অ-অভিবাসী শ্রমিকের জন্য পিটিশন; ফর্ম আই-১২৯ সিডব্লিউ, শুধু সিএনএমআই-অভিবাসী ট্রানজিশনাল ওয়ার্কারের জন্য আবেদন; আই-১৪০ ফর্ম, এলিয়েন কর্মীদের জন্য অভিবাসী পিটিশন; ফর্ম আই-৬০০এ, এতিম পিটিশনের অগ্রিম প্রক্রিয়াকরণের জন্য আবেদন (এবং সম্পূরক ১, ২ ও ৩) এবং ফর্ম আই-৬০০, অনাথকে তাৎক্ষণিক আত্মীয় হিসেবে শ্রেণিবদ্ধ করার আবেদন।

ইউএসসিআইএসের ডিরেক্টর এম জাদ্দো মনে করেন, সাত বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো ইউএসসিআইএস এজেন্সির চাহিদাগুলোকে আরও ভালোভাবে মেটাতে ফি আপডেট করছে। তিনি বলেন, আমরা যাদের সেবা করি, তাদের সময়োপযোগী সিদ্ধান্ত দিতে আমাদের সক্ষম করে। বছরের পর বছর ধরে অপর্যাপ্ত তহবিল থাকা সত্ত্বেও ইউএসসিআইএস কর্মী বাহিনী গ্রাহক পরিষেবা, ব্যাকলগ হ্রাস, নতুন প্রক্রিয়া এবং প্রোগ্রাম বাস্তবায়ন এবং আমরা যেসব পরিষেবা প্রদান করি, তার জন্য ন্যায্যতা, সততা ও সম্মান বজায় রাখার ক্ষেত্রে দুর্দান্ত অগ্রগতি করেছে।

ইউএসসিআইএস প্রস্তাবিত নিয়ম তৈরির জানুয়ারি ২০২৩ নোটিশের প্রতিক্রিয়া হিসেবে ৫ হাজার ৪০০টিরও বেশি পাবলিক মন্তব্য পায়। ইউএসসিআইএস প্রস্তাবিত নিয়ম প্রণয়ন প্রক্রিয়ার সময় প্রাপ্ত মন্তব্য ও প্রতিক্রিয়া বিবেচনা করেছে। স্টেকহোল্ডারদের কাছ থেকে এই প্রতিক্রিয়া স্বীকার করে চূড়ান্ত ফি নিয়মে প্রাথমিক নিয়ম তৈরির পর থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ আপডেট অন্তর্ভুক্ত রয়েছে।

চূড়ান্ত নিয়মে বলা হয়, এজেন্সির প্রয়োজনীয় বার্ষিক খরচ পুনরুদ্ধারের পরিমাণ ৭২৭ মিলিয়ন কম করে, আংশিকভাবে উন্নত দক্ষতা ব্যবস্থার বাজেট প্রভাব বিবেচনা করে, বিশেষ অভিবাসী কিশোর এবং মানব পাচার, অপরাধ এবং পারিবারিক সহিংসতার শিকারদের জন্য ফি ছাড়ের প্রসারিত করে; মার্কিন সামরিক বাহিনীর সদস্যরা ও আফগান মিত্ররা এবং আন্তর্জাতিক দত্তক অনুসরণ করা পরিবার, অলাভজনক সংস্থা এবং ছোট ব্যবসা নিয়োগকারীদের জন্য বিশেষ ফি ডিসকাউন্ট প্রদান করে, স্থিতি সামঞ্জস্যের জন্য আবেদনকারীদের জন্য অর্ধমূল্যের কর্মসংস্থান অনুমোদনের নথির আবেদনের অনুমতি দেয় এবং নির্দিষ্ট পরিস্থিতিতে ১৪ বছরের কম বয়সী আবেদনকারীদের সামঞ্জস্যের জন্য হ্রাস ফি।

ন্যাচারালাইজেশন অ্যাপ্লিকেশনগুলোর জন্য ৫০% ফি হ্রাসের যোগ্যতা প্রসারিত করে, যারা ফেডারেল দারিদ্র্য নির্দেশিকার ১৫০% এবং ৪০০% এর মধ্যে পারিবারিক আয় প্রদর্শন করতে পারবেন, তাদের জন্য উপলব্ধ হবে এবং অনলাইন ফাইলারদের জন্য ৫০ ডলার ছাড় প্রয়োগ করে।

চূড়ান্ত নিয়মে প্রতিটি ফি প্রস্তাবিত নিয়মের তুলনায় একই বা কম। বেশির ভাগ স্বতন্ত্র ফাইলারের জন্য চূড়ান্ত নিয়ম সীমিত করে যে কত নতুন প্রতিষ্ঠিত ফি বাড়তে পারে। চূড়ান্ত নিয়মের অধীনে নতুন ফি ২৬% এর বেশি বাড়বে না, যা ২০১৬ সালে শেষ ফি নিয়ম জারি হওয়ার পর থেকে ভোক্তামূল্য সূচক বৃদ্ধির সমতুল্য।

কোন ফর্ম সংস্করণ এবং ফি সঠিক, তা নির্ধারণ করতে ইউএসসিআইএস একটি ফাইলিংয়ের পোস্টমার্ক তারিখ ব্যবহার করবে কিন্তু কোনো নিয়ন্ত্রক বা সংবিধিবদ্ধ ফাইলিংয়ের সময়সীমার উদ্দেশ্যে প্রাপ্তির তারিখ ব্যবহার করবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com