বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৩:৩১ অপরাহ্ন

ইতালির স্পন্সরশিপ ভিসা চালু, আবেদন করতে পারবেন বাংলাদেশিরা

  • আপডেট সময় শুক্রবার, ৩০ এপ্রিল, ২০২১

অনলাইন ডেস্ক : ইতালিতে চালু হলো স্পন্সরশিপ ভিসা। এ বছর বাংলাদেশিরাও আবেদন করতে পারবেন। দীর্ঘ ১২ বছর পর চালু করলো দেশটি। সর্বমোট ৩০ হাজার ৮৫০ জন আবেদনকারীকে প্রবেশ করতে দেওয়া হবে। দুই ক্যাটাগরিতে আবেদনপত্র গ্রহণ করা হবে।

১) সিজনাল বা মৌসুমি কাজের জন্য ১৮ হাজার আবেদনকারীকে প্রবেশ করতে দেয়া হবে ইতালিতে। কৃষি, হোটেল ট্যুরিজম ক্ষেত্রে সাধারণত ৬ মাসের জন্য নেওয়া হয় এসব শ্রমিক। ৬ মাস পর কাজের চুক্তি শেষে ফিরতে হবে দেশে।

২) স্থায়ী, স্ব-কর্মসংস্থান ও কনভেনশনান ক্ষেত্রে নেওয়া হবে ১২ হাজার ৮৫০ জনকে। এ শ্রেণীর কর্মী এবং বিনিয়োগকারীরা ইচ্ছামতো যত দিন ইচ্ছা ইতালিতে থাকতে পারবেন এবং স্থায়ীভাবে বসবাস করার সুযোগ গ্রহণ করতে পারবেন ভবিষ্যতে।

একসময় বাংলাদেশ থেকে ইতালিতে নিয়মিত সিজনাল বা কৃষি স্পন্সরে লোকজন আসত। নিয়ম অনুযায়ী এই ধরনের স্পন্সরের লোকজন ছয় মাস পরে দেশে ফিরে যেতে বাধ্য। এক্ষেত্রে বাংলাদেশ থেকে আসা শ্রমিক প্রবেশ করার পর কেউ আর দেশে ফিরত না। তার জন্য পরবর্তীতে বাংলাদেশকে এই ক্ষেত্র থেকে বাদ দেওয়া হয়।

সোমবার (১২ অক্টোবর) এ ডিক্রি প্রকাশ করেছে ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। মঙ্গলবার (১৩ অক্টোবর) থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। ব্যক্তিগত স্পিড ও কাপ অফিস থেকে আবেদন করতে পারবেন। Online-এ ফরম পূরণ করতে হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com