মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ১০:৫৩ পূর্বাহ্ন

ইতালির ভেনিস শহরের পর্যটকের ভিড় সামলাতে নতুন নিয়ম কার্যকর হতে যাচ্ছে

  • আপডেট সময় মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৪

ইতালির ভেনিস শহরের পর্যটকের ভিড় সামলাতে নতুন নিয়ম কার্যকর হতে যাচ্ছে। নিয়ম কার্যকর হলে ২৫ জনের বেশি পর্যটক দল সেখানে যেতে পারবে না। নতুন এই নিয়ম জুন মাস থেকে কার্যকর হবে বলে শহরটি এক বিবৃতিতে জানিয়েছে। এ ছাড়া লাউডস্পিকার ব্যবহারও নিষিদ্ধ করা হয়েছে।

এই বছরের শুরুর দিকে ইউনেসকো বলেছিল, ভেনিসকে ঝুঁকিপূর্ণ বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের তালিকায় যুক্ত করা উচিত। কারণ জলবায়ু পরিবর্তন এবং অতিরিক্ত পর্যটকের কারণে অপরিবর্তনীয় পরিবর্তন ঘটাতে পারে এখানে। ২০২১ সালে একটি জাহাজ দুর্ঘটনায় পতিত হলে, গিউডেকা খালের মাধ্যমে ভেনিসের ঐতিহাসিক কেন্দ্রে বৃহৎ ক্রুজ জাহাজ প্রবেশ নিষিদ্ধ করা হয়েছিল। সমালোচকরা বলেছিলেন, জাহাজগুলো দূষণ ছড়াচ্ছে এবং শহরের ক্ষতি করছে, ফলে নিয়মিত বন্যার শিকার হচ্ছে ভেনিস।

ভেনিসে মাকড়সার জালের মতো ছড়িয়ে আছে অসংখ্য খাল। এরই মাঝে এই শহরকে দ্বিখণ্ডিত করেছে গ্র্যান্ড ক্যানেল। খালের দুই পাশকে সংযুক্ত করেছে চমৎকার সব সেতু। সবচেয়ে সুন্দর ও জমকালো সেতু হিসেবে খ্যাতি পেয়েছে রিয়ালটো ব্রিজ, যা গ্র্যান্ড ক্যানেলের ওপর স্থাপিত।

ভেনিস সারা বছরই পর্যটকের ভিড়ে মুখরিত থাকে।

শহরের নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মকর্তা এলিসাবেটা পেস বলেছেন, ‘সাম্প্রতিক নতুন নিয়মগুলো ঐতিহাসিক কেন্দ্রটি পরিচালনার উন্নতির লক্ষ্যে করা হয়েছে।’ ইতালির জাতীয় পরিসংখ্যান ইনস্টিটিউট অনুসারে, শহরটির আয়তন মাত্র ৭.৬ বর্গকিমিলোমিটার (২.৭ বর্গমাইল)। কিন্তু ২০১৯ সালে প্রায় ১৩ মিলিয়ন পর্যটক এখানে এসেছিল। আগামী বছরগুলোতে দর্শনার্থীদের সংখ্যা মাত্রা ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে সেপ্টেম্বরে ভেনিসে ডে ট্যুরে যাওয়া পর্যটকদের জন্য প্রবেশ ফির নিয়ম করা হয়। আগামী বছর অর্থাৎ ২০২৪ সাল থেকে ‘ভাসমান শহরটি’তে দিনে গিয়ে দিনে ফিরে আসতে পর্যটকদের ৫ ইউরো বা ৫ দশমিক ৪০ ডলার করে গুনতে হবে। অবশ্য প্রত্যেক দিনের ক্ষেত্রে এ নিয়ম কার্যকর হবে না। মানুষের ভিড় বেশি থাকে এমন নির্দিষ্ট কিছুদিনেই এই নিয়ম কার্যকর হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com