শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:৩৭ অপরাহ্ন
Uncategorized

ইতালিতে পড়াশোনা

  • আপডেট সময় শনিবার, ২৪ এপ্রিল, ২০২১

ইতালি ইউরোপের দক্ষিণ অংশে অবস্থিত একটি ইউরোপীয় দেশ। এটি ফ্রান্স, সুইজারল্যান্ড, অস্ট্রিয়া, স্লোভেনিয়া, সান মেরিনো এবং ভ্যাটিকান সিটির মতো দেশের সীমানা। অনেক শিক্ষার্থী শিক্ষার উচ্চ মানের কারণে ইতালিতে পড়াশুনা করতে পছন্দ করে কম টিউশন ফি।

সুতরাং আপনি যদি অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং যুক্তরাজ্যের মতো দেশে পড়াশোনার জন্য উচ্চ শিক্ষার ফি বহন করতে না পারেন তবে আপনি এখন ইতালিতে পড়াশোনার জন্য মন তৈরি করতে পারেন। ইতালিতে অধ্যয়নের সাথে জড়িত ব্যয়, ভর্তির প্রয়োজনীয়তা, ভাষার প্রয়োজনীয়তা, জীবনযাত্রার ব্যয় ইত্যাদি নিয়ে নিম্নে উল্লেখ করা হলো-

ইতালি পড়াশোনা খরচ

ইতালির বিশ্ববিদ্যালয়গুলি আন্তর্জাতিক শিক্ষার্থীসহ সকল শিক্ষার্থীর জন্য অত্যন্ত কম টিউশন ফি নেয়। ব্যাচেলর এবং মাস্টার্স প্রোগ্রামগুলির জন্য গড় শিক্ষণ ফি প্রতি শিক্ষাবর্ষে 1500 ইউরো।

কিছু ক্ষেত্রে, শিক্ষার্থীদের তাদের আর্থিক অবস্থা বা একাডেমিক পারফরম্যান্সের উপর নির্ভর করে টিউশন ফি প্রদান থেকে ছাড় দেওয়া হয়। আমরা আপনাকে পরামর্শ দিচ্ছি যে আপনি টিউশন ফি ছাড়ের জন্য যোগ্য কিনা তা জানতে ইতালিতে আপনার বিশ্ববিদ্যালয়ের সাথে যোগাযোগ করুন।

ইতালি বাস খরচ

আপনার বাসিন্দার উপর নির্ভর করে শিক্ষার্থীদের জন্য ইতালিতে বসবাসের ব্যয় যথেষ্ট উচ্চ বা কম হতে পারে। উদাহরণস্বরূপ, বিশেষত উত্তরের পর্যটন অঞ্চল এবং প্রধান শহরগুলি ছোট শহরগুলির তুলনায় বেশি ব্যয়বহুল।

এক মাসে, 1000 ইউরো থেকে 1500 ইউরো বাজেট খাওয়ানো, থাকার ব্যবস্থা, পরিবহন, বই কেনা ইত্যাদির জীবনযাত্রার খরচ সরবরাহ করতে পারে এখানে নীচে ভাঙ্গন এখানে রয়েছে।

ভর্তির প্রয়োজন

আপনি যদি স্নাতক প্রোগ্রামের জন্য আবেদন করছেন, আপনার দেশে এমন একটি বৈধ স্কুল ছাড়ার প্রশংসাপত্র থাকা উচিত যা আপনাকে আপনার দেশে উচ্চতর শিক্ষার জন্য যোগ্য করে তোলে।

এটি আপনাকে ইতালিতে পড়াশোনার জন্যও যোগ্য করে তুলবে। মাস্টার্সের জন্য সাধারণত একটি ভাল ব্যাচেলর ডিগ্রি শংসাপত্র প্রয়োজন হয় এবং পিএইচডি করার জন্য একটি ভাল মাস্টার্স ডিগ্রি ফলাফল হয়।

ভাষা প্রয়োজন

ইতালিয়ান ভাষা

বিশ্ববিদ্যালয়ের গবেষণায় অ্যাক্সেস সম্পর্কিত ইতালিয়ান আইন অনুসারে, শিক্ষার্থীদের ইটালিয়ান ভাষার পর্যাপ্ত জ্ঞান থাকা দরকার কারণ এটি শিক্ষার স্বাভাবিক ভাষা। সাধারণভাবে, আপনি B2 এর সাথে সংশ্লিষ্ট ইতালির সর্বনিম্ন স্তর থাকা প্রয়োজন Europass ভাষা পাসপোর্ট শ্রেণীবিভাগ.

যদি আপনার ইটালিয়ান জ্ঞানের স্তরটি ইউরোপাস ল্যাঙ্গুয়েজ পাসপোর্টের শ্রেণিবিন্যাসে সি 1 বা সি 2 এর সাথে মিলে যায় তবে আপনাকে ইতালিয়ান ভাষা পরীক্ষা দেওয়ার থেকে ছাড় দেওয়া হয়।

যতক্ষণ না ইতালীয় ভাষার আপনার স্তরের স্তর C1 বা C2 এর সাথে সম্পর্কিত না হওয়া পর্যন্ত, আপনাকে ইতালীয় ভাষার পরীক্ষা পাস করতে হবে। এই পরীক্ষাটি সেই সংস্থার দ্বারা সংগঠিত হবে যেখানে আপনি সাধারণত সেপ্টেম্বর মাসে পড়তে পারবেন।

ইংরেজী ভাষা

যদি আপনার অধ্যয়ন প্রোগ্রাম বা কোর্সটি ইংরেজী ভাষাতে শেখানো হয় তবে আপনার ইংরেজি কোর্সের স্তরটি ইংরেজী কোর্সে প্রাপ্ত ফলাফল উপস্থাপনের মাধ্যমে প্রমাণ করতে হবে।

দয়া করে, সর্বদা আপনার বিশ্ববিদ্যালয়ের সাথে পরীক্ষা করে নিন যে আপনার ইংরেজি পড়াশোনা এই প্রয়োজনীয়তাটি পূরণ করার জন্য পর্যাপ্ত কিনা।

আবেদনের সময়সীমা

মধ্য এপ্রিল থেকে মধ্য মে: শিক্ষার্থীরা একাডেমিক যোগ্যতা এবং সুবিধার একটি চিঠি পেতে (ইতালীয় ভাষায়, লোকেও ডিভিয়ারেজোয়ান ডি ভ্যালোরোতে) এবং তাদের পছন্দের স্টাডি প্রোগ্রামের জন্য প্রি-আবেদন করার জন্য ইতালীয় দূতাবাস বা কনস্যুলেটের সাথে যোগাযোগ করতে হবে।

অগাস্ট: শিক্ষার্থীদের নির্বাচিত স্টাডি প্রোগ্রামে ভর্তির আবেদন গৃহীত হয় এবং ইতালীয় ভাষা পরীক্ষার সঠিক তারিখ এবং সীমিত গবেষণামূলক স্থানগুলির সাথে প্রতিযোগিতামূলক প্রোগ্রামগুলির ক্ষেত্রে কোন অতিরিক্ত পরীক্ষায় ভর্তি করা হয়েছে কিনা সে সম্পর্কে একটি বিজ্ঞপ্তি পাবে।

সেপ্টেম্বর: শিক্ষার্থীরা ইটালিয়ান ভাষা পরীক্ষা এবং প্রয়োজনে অতিরিক্ত পরীক্ষা নেয়া হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com