শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৪৮ পূর্বাহ্ন
Uncategorized

ইতালিতে চালু হয়েছে বাংলা স্কুল

  • আপডেট সময় শনিবার, ১১ সেপ্টেম্বর, ২০২১

ইতালির রোমে নতুন প্রজন্মের মাঝে বাংলার ইতিহাস ও সংস্কৃতিকে ছড়িয়ে দিতে ‘বাংলা ইনস্টিটিউট অব ইতালি’ নামে একটি শিক্ষা প্রতিষ্ঠানের উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে রবিবার দুপুরে রোমের ব্যবসায়িক প্রাণকেন্দ্র ভিত্তোরিওয়ার কাছে ভিয়া কন্তে ভেরদে স্কুল কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

স্কুল কমিটির দায়িত্বশীল ব্যক্তিত্ব নোমান চোধূরী ও আশিকুর রহমানের যৌথ পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, রোমে বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব সাইফুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে ইতালিতে প্রথম নির্বাচিত বাংলাদেশ সমিতির সভাপতি কে,এম লোকমান হোসেন, বাংলাদেশ সমিতির বর্তমান সভাপতি আফতাব বেপারি, আওয়ামী লীগ নেতা এম এ রব মিন্টু, নজরুল ইসলাম বাবু, স্বপন হাওলাদার, প্রবাস কথার ইতালি ইনচার্জ এমকে রহমান লিটন, অভিবাসী পরামর্শক রনি হোসাইনসহ আরও অনেকে।

এর আগে প্রধান অতিথি হিসেবে ফিতাকেটে স্কুলটির উদ্বোধন করেন রোমে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত শামীম আহসানের পক্ষে প্রথম সচিব সাইফুল ইসলাম।

সচিব বলেন, নতুন প্রজন্ম এই স্কুলের মাধ্যমে দেশের ইতিহাস ও বাংলা সংস্কৃতি জানতে পারবে। এটা অবশ্যই আনন্দের বিষয়। খেয়াল রাখতে হবে তারা যেন কোনোভাবেই নিজ শেকড়কে ভুলে না যায়। আমাদের শিশুরা যেন বাংলা ভাষা লালন করে এবং তাদের মধ্যে যেন তা প্রমিত হয়। এ ব্যাপারে দূতাবাস বাংলাদেশ সরকারের হয়ে সহযোগিতা করবে।

এ সময় কে এম লোকমান, আফতাব বেপারী, এম এ রব মিন্টুসহ আমন্ত্রিত অতিথিরা স্কুলের পরিচালনা পর্ষদকে সহযোগিতা করার আশ্বাস দেন। নব প্রতিষ্ঠিত বাংলা স্কুলের পরিচালনা পর্ষদে যারা রয়েছেন তাদের মধ্যে অন্যতম মাহাবুব চৌধুরী, ইকবাল আহমেদ, মো. নোমান চৌধুরী, মো. জহিরুল ইসলাম, রাসেল সিকদার। অনুষ্ঠানে শুরুতে কোমলমতি শিশুদের হাতে বই তুলে দেন প্রধান অতিথি। পরে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি করা হয়। এর আগে রাষ্ট্রদূতের সম্মানে স্কুলের পক্ষ থেকে একটি ক্রেষ্ট প্রথম সচিবের হাতে তুলে দেওয়া হয়।

স্কুলটিতে বাংলা, আরবি, ইংরেজি, সব বয়সীদের জন্য ইতালিয়ান ভাষা ও কম্পিউটার প্রশিক্ষণসহ অন্যান্য কারিগরি বিষয়ে শিক্ষা দেওয়া হবে।

প্রভাত ফেরী

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com