বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১০:১০ অপরাহ্ন
Uncategorized

ইতালিতে চাকরি হারাতে পারে ৫ লাখ মানুষ

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০২২

একদিকে জ্বালানি সংকট, অন্যদিকে আর্থিক মন্দার হাতছানি। এর মধ্যে ইতালির জাতীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে শঙ্কা প্রকাশ করা হয়েছে, মন্দার কারণে দেশটিতে ৫ লাখ ৮২ হাজার মানুষ চাকরি হারাতে পারে।

ইতালির এক নিজস্ব গবেষণায় দেখা যায়, যদি গ্যাসের দাম ও সংকট এভাবেই চলতে থাকে, তাহলে আগামী বছরের মধ্যে দেশটির অর্থনীতি ২ দশমিক ২ শতাংশ সংকুচিত হয়ে আসবে। এতে করে ২০২২-২৩ অর্থবছরেই চাকরি হারাবে ৩ লাখ ৮৩ হাজার মানুষ। খবর আরটি।

গ্যাস সংকটের প্রভাব ইতালির জিডিপিতেও পড়বে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। গ্যাসের দাম বৃদ্ধি ও সংকটের কারণে দেশটির জিডিপি ৩ দশমিক ২ শতাংশ পর্যন্ত কমে আসতে পারে।
চলতি বছরের অক্টোবরের মধ্যে ইতালি যদি রুশ গ্যাস না পায় তাহলে দেশটির মোট গ্যাসের জোগানে ৮ শতাংশ ঘাটতি দেখা যাবে যা গ্যাসের পরিমাণের হিসাবে ৬ দশমিক ৪ বিলিয়ন কিউবিক মিটার।
ঘাটতির ধাক্কা সামলাতে ইতালিকে যতদ্রুত সম্ভব বাড়তি গ্যাসের চাহিদা মেটাতে বিকল্প ব্যবস্থার জোগান দিতে হবে। তা না হলে অনেক কলকারখানা স্থায়ীভাবে বন্ধ হয়ে যাবে ও অনেক মানুষ বেকার হয়ে পড়বে- এমনটাই আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।
 
ইতালি তার জ্বালানি খাতের ৭৫ শতাংশই আমদানি করে থাকে। এর মধ্যে চলতি বছরের শুরুর দিকে রাশিয়া থেকেই জ্বালানি আসত ৪০ শতাংশ, যা পাল্টাপাল্টি নিষেধাজ্ঞায় ১৫ শতাংশে নেমে আসে। সম্প্রতি নর্ড স্ট্রিম-১ পাইপলাইন বন্ধ করে দেয়ায় বড় রকমের অর্থনৈতিক ধাক্কা খেতে পারে দেশটি- এমনটাই বলছেন ইতালির অর্থমন্ত্রী ড্যানিয়েল ফ্রাঙ্কো।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com