1. [email protected] : admin2021 :
  2. [email protected] : cholo jaai : cholo jaai
ইতালিতে উচ্চশিক্ষায় স্কলারশিপ সুবিধা
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭:৫২ পূর্বাহ্ন

ইতালিতে উচ্চশিক্ষায় স্কলারশিপ সুবিধা

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, ২০২১

আন্তর্জাতিক সংস্কৃতি, বৈজ্ঞানিক বিকাশ ও প্রযুক্তিগত সহযোগিতা জোরদার করার লক্ষ্যে ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ প্রতিষ্ঠান এমএইসিআই (MAECI) প্রতি বছর বিদেশি শিক্ষার্থীদের জন্য  বিশ্ববিদ্যালয়গুলোতে বিনামূল্যে উচ্চ শিক্ষা লাভের লক্ষ্যে স্কলারশিপ সুবিধা দিয়ে থাকে।

এছাড়াও স্কলারশিপ দেওয়ার পেছনে ইতালি সরকারের একটি মহৎ উদ্দেশ্য রয়েছে। যেমন, ইতালিয়ান ভাষাকে বিশ্ববাসীর নিকট পরিচিত করা এবং ইতালির অর্থনীতিতে মেধাবী শিক্ষার্থীদের অবদান রাখা। এই স্কলারশিপের মাধ্যমে শিক্ষার্থীরা শুধুমাত্র ইতালির একাডেমিক কোর্সগুলোতে অংশগ্রহণ করতে পারবে।

মাস্টার্স ডিগ্রির জন্য

মাস্টার্স ডিগ্রি কোর্সের জন্য সাধারণত অধ্যয়নের সময় ৬ থেকে ৯ মাস পর্যন্ত অনুদান প্রদান করা হয়। ইতালিতে স্নাতকোত্তর ডিগ্রির কোনো কোর্সের প্রথম বর্ষে ভর্তি হওয়ার জন্য শিক্ষার্থীকে অবশ্যই অন্য দেশ থেকে স্নাতক ডিগ্রি সম্পন্ন করতে হবে। এছাড়াও যদি কেউ স্নাতকোত্তর দ্বিতীয় বর্ষে ভর্তি হতে চায়, সেক্ষেত্রে প্রথম বর্ষ সমাপ্ত করার সমস্ত কাগজপত্র প্রদর্শন করতে হবে।

আর্টস, সংগীত এবং নৃত্যকলায় উচ্চশিক্ষার কোর্সের জন্য

আর্টস, সঙ্গীত এবং নৃত্যকলায় উচ্চশিক্ষার কোর্সগুলোর জন্য ৬ মাস থেকে ৯ মাস পর্যন্ত অনুদান প্রদান করা হয়। ইতালির যেকোনো বিশ্ববিদ্যালয়ে সংশ্লিষ্ট কোর্সগুলোতে ভর্তি হওয়ার জন্য আবেদনকারীকে বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রয়োজনীয় একাডেমিক যোগ্যতাগুলো পূরণ করতে হয়। যেকোনো শিক্ষার্থী সংশ্লিষ্ট বিষয়গুলোতে ভর্তির জন্য ইতালিয়ান বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইটগুলোতে ভিজিট করে ভর্তির জন্য যোগ্যতার মানদণ্ডগুলো দেখে নিতে পারে।

পিএইচডি ডিগ্রির জন্য

পিএইচডি প্রোগ্রামের জন্য ইতালি সরকারের পক্ষ থেকে সাধারণত অধ্যয়নকালীন সময় শিক্ষার্থীকে ৬ থেকে ৯ মাস পর্যন্ত অনুদান প্রদান করা হয়। ইতালিতে পিএইচডিতে ভর্তি হওয়ার জন্য আবেদনকারীকে বিশ্ববিদ্যালয় প্রদত্ত একাডেমিক যোগ্যতাগুলো পূরণ করতে হয়। পিএইচডিতে ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য ইতালিয়ান বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইটে পাওয়া যাবে।

একাডেমিক তত্ত্বাবধানে গবেষণার জন্য

একাডেমিক তত্ত্বাবধানে গবেষণা করার জন্য অধ্যয়নকালীন সময় শিক্ষার্থীকে ৬ থেকে ৯ মাস পর্যন্ত অনুদান প্রদান করা হয়। এই ধরনের অনুদান ইতালিয়ান গবেষণা প্রতিষ্ঠানগুলোতে গবেষণার কাজের জন্য দেওয়া হয়ে থাকে।

যেমন ইতালিয়ান রিসার্চ কাউন্সিল (সিএনআর), ইতালিয়ান জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট (আইএসএস), ইতালিয়ান ন্যাশনাল ইনস্টিটিউট ফর নিউক্লিয়ার ফিজিক্স (আইএনএফএন), ইতালিয়ান জাতীয় জ্যোতির্বিজ্ঞান ইনস্টিটিউট (আইএনএফ), পাবলিক বিশ্ববিদ্যালয়, জাদুঘর ও একাডেমিক সংরক্ষণাগারগুলোর তত্ত্বাবধানে ইতালীয় পরিবেশ সংরক্ষণ ও গবেষণা ইনস্টিটিউট (আইএসপিআর‌এ) ।

গবেষণার ক্যাটাগরিতে স্কলারশিপ পেতে হলে আবেদনকারীকে গবেষণা প্রতিষ্ঠানের পক্ষ থেকে একটি অফার লেটার ও রিসার্চ প্রজেক্ট প্রদর্শন করতে হবে। এছাড়াও আবেদনকারীর নাম, ইমেইল এবং যার তত্ত্বাবধায়নে আবেদনকারী গবেষণা করছে, তার সাথে যোগাযোগ করার জন্য বিস্তারিত তথ্য দিতে হবে।

ইতালিয়ান ভাষা ও সংস্কৃতি কোর্স

ইতালিয়ান ভাষা ও সংস্কৃতি কোর্সে অনুদান পাওয়ার জন্য শিক্ষার্থীকে অবশ্যই ইতালিয়ান কোনো একটি বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি ইনস্টিটিউটের কোনো একটি কোর্সে অংশ নেওয়া বাধ্যতামূলক। ভাষা ও সংষ্কৃতি কোর্সের শিক্ষার্থীদের তিন মাসের জন্য একটি অনুদান প্রদান করা হয়।

আবেদনের যোগ্যতা

প্রাতিষ্ঠানিক যোগ্যতা

  • শুধুমাত্র বিদেশি শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। অর্থাৎ শিক্ষার্থী যদি ইতালির নাগরিক হয় তাহলে আবেদনের জন্য অযোগ্য হবে।
  • আবেদনকারীকে অবশ্যই ইতালিয়ান বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির জন্য প্রয়োজনীয় প্রাতিষ্ঠানিক যোগ্যতাসম্পন্ন হতে হবে। অর্থাৎ ইতালিয়ান বিশ্ববিদ্যালয়গুলো বিদেশী শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে যে সকল যোগ্যতা চেয়ে থাকে, তার সবগুলো পূরণ করতে হবে। ইতালিয়ান বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির জন্য প্রাতিষ্ঠানিক যোগ্যতা সম্পর্কে শিক্ষার্থীরা আরও বিস্তারিত জানতে পারবেন এই লিংক থেকে- https://studyinitaly.esteri.it/en/Recognition-of-qualification

বয়স

  • মাস্টার্স ডিগ্রি এবং আর্টস, সংগীত ও নৃত্যকলা কোর্সে আবেদনকারী শিক্ষার্থীদের এই স্কলারশিপের অনুদান পাওয়ার ক্ষেত্রে বয়স নির্ধারণ করা হয়েছে ২৮ বছর। অর্থাৎ, মাস্টার্স এবং আর্টস, সংগীত ও নৃত্যকলা কোর্সে ২৮ বছরের বেশি বয়সের কোনো শিক্ষার্থী এই অনুদান পাবে না।
  • পিএইচডিতে আবেদনকারী শিক্ষার্থীর এমএইসিআই স্কলারশিপ পাওয়ার জন্য বয়স ৩০ বছরের বেশি হওয়া যাবে না।
  • একাডেমিক তত্ত্বাবধানে প্রকল্পগুলোর গবেষণার জন্য আবেদনকারীর বয়স ৪০ বছরের বেশি হওয়া যাবে না।

স্কলারশিপ নবায়ন

এমএইসিআই স্কলারশিপ পাওয়া শিক্ষার্থীরা স্কলারশিপ নবায়ন করতে পারবে। এমএইসিআই স্কলারশিপ পাওয়া শিক্ষার্থী যদি এমন কোনো কোর্সে ভর্তি হয় যা সম্পন্ন করতে কয়েক বছর লাগবে, তবে তিনি প্রতি বছর স্কলারশিপ নবায়ন করতে পারবে।

ভাষাগত দক্ষতা

  • ইতালিয়ান ভাষায় উচ্চ শিক্ষা অর্জনের লক্ষ্যে ইতালিয়ান বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের অবশ্যই ইতালিয়ান ভাষায় দক্ষতার উপর একটি প্রশংসাপত্র এমএইসিআইকে প্রদান করতে হবে। এক্ষেত্রে শিক্ষার্থীকে সর্বনিম্ন (সিইএফআর) ইউরোপিয়ান ফ্রেমওয়ার্ক রেফারেন্স ফর ল্যাঙ্গুয়েজ (B2) লেভেল ইতালিয়ান ল্যাংগুয়েজ কোর্স সম্পন্ন করতে হবে। এরপর শিক্ষার্থী চাইলেই বিশ্ববিদ্যালয়ের ভাষা শিক্ষা বিভাগের একজন শিক্ষক দ্বারা প্রশংসাপত্র এমএইসিআইয়ের নিকট জমা দিতে পারবে।
  • ইতালিয়ান বিশ্ববিদ্যালয়গুলোতে ইংরেজি ভাষায় উচ্চশিক্ষা গ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীদের স্কলারশিপ পাওয়ার জন্য এমএইসিআইকে ইংরেজি ভাষায় দক্ষতার উপর একটি প্রমাণপত্র প্রদান করতে হবে। এক্ষেত্রে শিক্ষার্থীকে সর্বনিম্ন (সিইএফআর) ইউরোপিয়ান ফ্রেমওয়ার্ক রেফারেন্স ফর ল্যাঙ্গুয়েজ (B2) লেভেল ইংলিশ ল্যাংগুয়েজ কোর্স সম্পন্ন করতে হবে। তবে যে সকল দেশের অফিসিয়াল ভাষা ইংরেজি, সে সকল দেশের শিক্ষার্থীকে ইংরেজি ভাষায় দক্ষতার উপর কোনো প্রমাণ প্রদর্শন করতে হয় না। তবে তাদের একাডেমিক শিক্ষাগত যোগ্যতা ইংরেজিতে কিনা, শুধু তা দেখা হয়। আর যে সকল দেশের অফিসিয়াল ভাষা ইংরেজি নয়, সে সকল  দেশের শিক্ষার্থীদের ক্ষেত্রে ইংরেজি ভাষায় দক্ষতার প্রমাণ প্রদর্শন করতে হয়।
  •  ইতালিয়ান ভাষা ও সংস্কৃতি কোর্সের শিক্ষার্থীদের অবশ্যই ইতালিয়ান ভাষায় দক্ষতার একটি প্রশংসাপত্র সরবরাহ করতে হয়। এক্ষেত্রে শিক্ষার্থীকে সর্বনিম্ন (সিইএফআর) ইউরোপিয়ান ফ্রেমওয়ার্ক রেফারেন্স ফর ল্যাঙ্গুয়েজ (A2) লেভেল ইতালিয়ান ল্যাংগুয়েজ কোর্স সম্পন্ন করতে হবে। এরপর শিক্ষার্থী চাইলেই বিশ্ববিদ্যালয়ের ভাষা শিক্ষা বিভাগের একজন শিক্ষক দ্বারা প্রশংসাপত্র এমএইসিআইয়ের নিকট জমা দিতে পারবে।

আবেদন করার পদ্ধতি

এমএইসিআই স্কলারশিপ পেতে আগ্রহী শিক্ষার্থীদের অবশ্যই অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। ‌ আবেদন প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানতে শিক্ষার্থীরা এই লিংকটি ভিজিট করতে পারে- https://studyinitaly.esteri.it/en/home_borse

এমএইসিআই স্কলারশিপে আবেদন করার জন্য রেজিস্ট্রেশন লিংক- https://studyinitaly.esteri.it/registrazione

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com