শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১১:২৩ পূর্বাহ্ন

ইতালিতে অ্যাসাইলাম আবেদনে নতুন আইন

  • আপডেট সময় শনিবার, ২১ অক্টোবর, ২০২৩

ইতালিতে ক্রমেই কঠিন হচ্ছে অভিবাসী ব্যবস্থা। নিরাপত্তার স্বার্থে দেশটির বর্তমান সরকার অবৈধভাবে আসা অভিবাসীর ঢল থামাতে চেষ্টা অব্যাহত রেখেছে। নতুন অভিবাসী আইনে বাদ পড়েনি বাংলাদেশিরাও।

দেশটির ক্ষমতাসীন দল মেলোনি সরকার অভিবাসীদের জন্য একটি আইনের গেজেট প্রকাশ করেছেন। এতে বাংলাদেশিসহ যেকোন দেশের অভিবাসীরা যদি অ্যাসাইলামে আবেদন করে তাকে ৪ হাজার ৯৩৮ ইউরো গুনতে হবে। এ টাকার মাধ্যম হতে পারে কোন ইন্সুইরেন্স বা ব্যাংক।

জানা গেছে, কোন অভিবাসী যদি অ্যাসাইলামের আবেদন করে আর সরকার যদি কোন কারনে নাকচ করে দেয় তাহলে পুনরায় আপিলের ক্ষেত্রে অবশ্যই উল্লেখিত অর্থের নিশ্চয়তা দিয়ে পরবর্তী শুনানি পর্যন্ত ইতালিতে থাকতে পারবে। নয়তো নিজ দেশে ফেরত পাঠানো হবে আবেদনকারীকে।

উল্লেখিত এই অর্থের পরিমান চলতি বছরে চলমান থাকলেও পরে এ অর্থের পরিমাণ বাড়ানোর সুযোগ রাখা হয়েছে প্রকাশিত গেজেটে। এরকম আইনের ফলে ইতালিতে অভিবাসীরা আরও বিপর্যয়ের মুখে পড়বে বলে মনে করছেন প্রবাসি বাংলাদেশিরা।

এর ফলে যদি কেউ ইতালি সরকারের কাছে অ্যাসাইলামে আবেদন করতে চান তবে অবশ্যই তার কাছে বিভিন্ন ব্যয়ভার বহন করার মত ক্ষমতা থাকতে হবে। তার মধ্যে যানবাহন থেকে শুরু করে বিমানভাড়া থাকতে হবে। প্রথমবারের মত ইতালি সরকার চালু করেছে এ নিয়ম। যা এরইমধ্যে গেজেট আকারে প্রকাশ করা হয়েছে।

এ বিষয়ে আইনি পরামর্শক ও ইতালিয়ান ভাষা শিক্ষক রনি হোসাইন বলেন, সরকার এরইমধ্যে বৈধভাবে শ্রমিক আসার সুযোগ করে দিয়েছেন। কিন্তু চলতি বছরেও সাগরপথে জীবনের ঝুঁকি নিয়ে ইতালিতে প্রায় ১৪ হাজার অভিবাসী প্রবেশ করেছে। যা একটি দেশের জন্য অনিরাপদ। আর দেশের নিরাপত্তার স্বার্থে এই আইন প্রয়োজনীয় বলেও মনে করেন তিনি। পাশাপাশি নাগরিক নিরাপত্তার দিকে নজর রাখছে ইতালি সরকার। তিনি অভিবাসীদের বৈধপথে আসারও পরামর্শ দেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com