1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
ইউ-ব্লুকার্ড: উচ্চ পেশাগত দক্ষতা সম্পন্নদের ইউরোপে চাকুরির সুযোগ
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৫:৪১ অপরাহ্ন

ইউ-ব্লুকার্ড: উচ্চ পেশাগত দক্ষতা সম্পন্নদের ইউরোপে চাকুরির সুযোগ

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় শনিবার, ২৬ জুন, ২০২১

ইউরোপ হাজার বছরের ইতিহাস ঐতিহ্যের এক সমৃদ্ধ মহাদেশ, শুধু যে ইউরোপ ইতিহাস সমৃদ্ধ হয়েছে তা নয় সাথে সাথে তাদের অর্থনৈতিক উন্নতি সাধন করতে পেরেছে বলতে গেলে  বিভিন্ন যুদ্ধ-বিগ্রহ বিপ্লবের মাধ্যমে নিজেদেরকে সমৃদ্ধ করেছে। সবচেয়ে বড় ধাক্কা ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধ এরপরে ইউরোপে আর তেমন কোনো প্রতিবন্ধকতা সইতে হয়নি। অর্থনীতির চাকা গতিশীলতা বিবেচনা করলে কৃষি বিপ্লব,  শিল্প বিপ্লব থেকে শুরু করে আধুনিক প্রযুক্তির অধিকাংশই ইউরোপ দ্বারা সৃষ্টি। সে কারণেই উন্নত বিশ্বের আরেক নাম ইউরোপ।

সংগত কারণেই বিভিন্ন দেশ থেকে উন্নত জীবনের জন্য সবাই ইউরোপের উদ্দেশ্যে পাড়ি জমাতে চায়, সঠিক পন্থা না জানার কারণে মানুষ বিপরীতমুখী হয়ে স্বপ্নযাত্রায় বেরিয়ে পড়ে অনেকেই প্রতারিত এবং বিপদের সম্মুখীন হন। তবে একটি পরিকল্পনা করলে খুব সহজেই যে যার অবস্থান থেকে ইউরোপে যেতে পারেন এবং প্রতিটি দেশের নিয়ম অনুযায়ী স্থায়ীভাবে বসবাস করতে পারেন।

চলুন জেনে নেই কি কি উপায়ে আপনি ইউরোপের যেতে পারেন এবং বসবাসের সুযোগ পাবেন: প্রধানত পাঁচটি উপায় আপনি ইউরোপে বসবাসের সুযোগ পেতে পারেন প্রথমত হাইলি কোয়ালিফাইড ওয়ার্কার  বা উচ্চ যোগ্যতা সম্পন্ন কর্মী অর্থাৎ প্রফেশনাল, আন্ত কোম্পানি স্থানান্তর কর্মী, গবেষক, ছাত্র, ভলেন্টিয়ার বা অবৈতনিক কর্মী। এছাড়া আপনি টুরিস্ট ভিসায় ভ্রমণ করতে আসলো যদি পর্তুগাল,   স্পেন এবং ইতালি এই দেশগুলোতে চাকরি খুঁজে পান সে ক্ষেত্রে স্থায়ীভাবে বসবাস করা সম্ভব।

আজকে আমরা আলোচনা করব শুধুমাত্র হাইলি কোয়ালিফাইড ওয়ার্কার বা উচ্চ যোগ্যতা সম্পন্ন কর্মী এই প্রোগ্রাম কে ইউ ব্লু-কার্ডঃ হিসেবেও আখ্যা দেওয়া হয়।

ইইউ ব্লু-কার্ড কি?উচ্চ দক্ষতা সম্পন্ন কর্মীদের জন্য এটি একটি স্কিম যা ইউরোপীয় ইউনিয়নের বাইরের দেশের উক্ত উচ্চ দক্ষতা সম্পন্ন কর্মীদের ইইউ বসবাস এবং কাজ করার অধিকার দেয়। এই প্রোগ্রামের আওতায় আপনাকে অবশ্যই বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী  এবং কাজের দক্ষতা থাকতে হবে। ডেনমার্কে এবং আয়ারল্যান্ড ব্যতীত ইইউ এর বাকি ২৫ টি দেশে এই প্রোগ্রামের আওতায় বসবাস এবং চাকরি করতে পারবেন। তাছাড়া জব কনট্যাক্ট এবং যে দেশে আবেদন করবেন তাদের গড় বেতনের  দেড় গুণ বা এ প্রোগ্রাম দ্বারা নির্দিষ্ট বেতনের সমপরিমাণ বেতন পাওয়ার অধিকারী হতে হবে।

ইইউ ব্লু কার্ডের জন্য প্রতিটি দেশেরই আলাদা আলাদা নিয়ম রয়েছে চলুন জেনে নেই পর্তুগালের প্রেক্ষাপটের ব্লু-কার্ডঃ এর জন্য আপনার কি কি যোগ্যতা প্রয়োজন এবং কিভাবে আপনি আবেদন করতে পারবেন ।

ফরিদ আহমেদ পাটোয়ারী, পর্তুগাল

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com