মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ১১:১৫ পূর্বাহ্ন

ইউরোপের কোন দেশে কোন মাসে সস্তায় বেড়ানো যায়

  • আপডেট সময় সোমবার, ৮ জানুয়ারি, ২০২৪

ইউরোপে ছুটি কাটানোর স্বপ্ন অনেকেরই। কিন্তু পকেটে কুলোয় না। তবে সঠিক সময়ে পরিকল্পনা করতে পারলে, ইউরোপীয় অনেক দেশে ছুটি কাটানো খুব একটা খরচ সাপেক্ষ নয়।

সঠিক পরিকল্পনায় অনেক সাংসারিক খরচ যেমন বাঁচানো সম্ভব, তেমনই ঠিক সময়ে ছুটির পরিকল্পনা করলে দিব্যি কম খরচে বিদেশ ভ্রমণও সম্ভব। ইউরোপের কিছু দেশ বেড়ানোর জন্য যতটা খরচসাপেক্ষ, অনেক দেশ ততটা নয়। আর যদি জানা থাকে কোন মাসে গেলে আরও কম খরচে ঘোরা যাবে, তা হলে তো কেল্লাফতে!

পর্তুগাল
ইউরোপের সর্ব দক্ষিণের শেষের একটি দেশ ‘সাগরকন্যা’ পর্তুগাল। আটলান্টিক মহাসাগরের পাড়ে অবস্থিত দেশটি সহজশর্তে অভিবাসন সুবিধা, ফুটবল খেলা, ঐতিহ্যবাহী খাবার, সমুদ্র সৈকত, প্রাকৃতিক সৌন্দর্যতত্ত্ব পাহাড় লীলাভূমিসহ বিশেষ বিশেষ কারণে বিশ্ব পর্যটকদের কাছে আকর্ষনীয় গন্তব্যে হয়ে উঠেছে। নভেম্বর থেকে ফেব্রুয়ারির মাঝে যদি যেতে পারেন, তা হলে বিমানের ভাড়া, থাকা-খাওয়া, ঘোরা— সব খরচই কম হবে। তা ছাড়াও পর্তুগালের অনেক পর্যটন কেন্দ্র দেখা যায় বিনামূল্য।

হাঙ্গেরি
মধ্য ইউরোপের দেশ হাঙ্গেরি, যার বুকচিরে বয়ে গেছে ইউরোপের দ্বিতীয় বৃহত্তম নদী দানিউব। শীতের সময়ে অফ সিজন থাকে এ দেশে। তাই ঘোরার খরচ অনেক কমে যায়। গ্রেট মার্কেট হল থেকে সস্তায় কেনাকাটা করতে পারেন। তিহানি আর বুখ পাহাড়ে নানা রকম রোমাঞ্চকর খেলাধুলো করতে পারবেন কম খরচে। হাঙ্গারিতে বেশির ভাগ বাইরের পর্যটন কেন্দ্র দেখা যায় বিনামূল্যে।

হাঙ্গেরি
হাঙ্গেরি

বুলগেরিয়া
বলকান পেনিসুলার পূর্ব পার্শ্বে ইউরোপ এবং এশিয়ার ঐতিহাসিক সঙ্গমস্থলে অবস্থিত বুলগেরিয়া । গরমের সময়টা বাদ দিয়ে বাকি মাসগুলি আপনি দিব্যি ঘুরে আসতে পারেন বুলগেরিয়া। পকেটে সে ভাবে টানও পড়বে না। বুলগেরিয়ার মধ্যে যানবাহনের খরচ খুব বেশি নয়। শহর ছাড়াও এ দেশে গ্রাম-গঞ্জে ঘুরতে ভালই লাগবে।

রোমানিয়া
‘কান্ট্রি অব ড্রাকুলা’ কিংবা ভাম্পায়ারের দেশ নামেও পরিচিত রোমানিয়া। প্রচুর পায়ে হেঁটে ট্যুর রয়েছে এ দেশে, যা বিনামূল্যেই ঘুরে দেখতে পারেন। বেশির ভাগ পর্যটন কেন্দ্র বিনা খরচে কিংবা খুবই কম খরচে ঘুরতে পারেন। একটু বেশি দূরত্বে ঘোরার জন্য এখানে সাইকেল ভাড়া পাওয়া যায়। কম খরচে ধীরে-সুস্থে নিজের সুবিধা মতো বেড়ানোর জন্য সাইকেলের কোনও বিকল্প নেই।

চেক রিপাব্লিক
চেক রিপাব্লিক

চেক রিপাব্লিক
ঐতিহাসিকভাবে বোহেমিয়া নামে পরিচিত মধ্য ইউরোপের ভূবেষ্টিত রাষ্ট্র চেক রিপাব্লিক। অনেকেই মনে করেন, চেক রিপাব্লিকে ঘোরার খরচ কম নয়। কিন্তু জানুয়ারি থেকে মে মাসের মধ্যে যেতে পারলে বেশ কম খরচে ঘুরতে পারবেন। পয়সা খরচে করে গাইড নিয়ে ঘুরবেন কেন? বেশির ভাগ পর্যটন কেন্দ্র কিন্তু দেখা যায় বিনামূল্যে। তাই ফোনের গুগ্‌ল ম্যাপ খুলে নিজেরাই ঘুরুন।

আলবেনিয়া
দক্ষিণ-পূর্ব ইউরোপের বলকান উপদ্বীপের উত্তর-পশ্চিম প্রান্তে অবস্থিত আলবেনিয়া। অপূর্ব সুন্দর এ দেশ নিয়ে বেশির ভাগ লোকের খুব একটা উৎসাহ নেই। কিন্তু মনোরম সমুদ্রতটে এখানেও কম খরচে থাকতে পারবেন। এপ্রিল থেকে জুন মাসে থাকার খরচ কম। শীতে গেলে আরও কম।

এস্তোনিয়া
বাল্টিক সাগরের পূর্ব প্রান্তে অবস্থিত উত্তর-পূর্ব ইউরোপের দেশ এস্তোনিয়া । এ দেশও যে কম খরচে ঘোরা যায়, অনেকেই জানেন না। কিন্তু রাজধানী টালিনের বাইরে সব শহর দেখতে পারবেন কম খরচে। সব জাতীয় উদ্যান এখানে বিনামূল্যে ঘোরা যায়। ঘরের বাইরের নানা রোমাঞ্চকর অভিযান যদি আপনাকে টানে, তাহলে এ দেশে ঘুরে আসতে পারেন কম খরচেই।

স্লোভেনিয়া
স্লোভেনিয়া হল এমন একটি দেশ, যা মধ্য ইউরোপে মূল ইউরোপীয় সাংস্কৃতিক ও বাণিজ্য পথের সংযোগস্থলে অবস্থিত। এটি পশ্চিমে ইতালি, উত্তরে অস্ট্রিয়া, উত্তর-পূর্বে হাঙ্গেরি, দক্ষিণ-পূর্বে ক্রোয়েশিয়া ও দক্ষিণ-পশ্চিমে অ্যাড্রিয়াটিক সাগর দ্বারা সীমাবদ্ধ। জুন থেকে অগস্ট ভিড় বেশি থাকে, খরচও বেশি হয় ঘোরার। কিন্তু এপ্রিল-মে মাসে গেলে অনেক ফাঁকায় ফাঁকায় ঘুরে আসতে পারবেন। থাকা-খাওয়ার খরচও কম হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com