1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
আল্পস পর্বতমালা: ইউরোপের সর্বোচ্চ এবং সবচেয়ে বিস্তৃত পর্বত
বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ০৬:২১ অপরাহ্ন

আল্পস পর্বতমালা: ইউরোপের সর্বোচ্চ এবং সবচেয়ে বিস্তৃত পর্বত

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় শুক্রবার, ১৮ জুন, ২০২১

পাহাড় আর পর্বতের পার্থক্য কি জানেন তো? আমরা তো সবগুলোকেই পাহাড় বলে অভ্যস্ত। আসলে পাহাড় অপেক্ষাকৃত নিচু হয়। সবচেয়ে উঁচুগুলোকে বলে পর্বত। আমাদের দেশের সর্বোচ্চ শৃঙ্গ কেওক্রাডং, তাজিনডং সবই পর্বতশৃঙ্গ। আবার একটু নিচুগুলোকে বলে পাহাড়। যেমন ধরেন আমাদের গারো পাহাড়। আর আরো নিচু জায়গাগুলোকে বলে টিলা। কুমিল্লার ময়নামতিও কিন্তু পাহাড় নয়, টিলা। তাহলে চলেন, গল্পে গল্পেই ঘুরে আসি ইউরোপের সর্বোচ্চ এবং সবচেয়ে বিস্তৃত পর্বতমালা – আল্পস পর্বতমালা।

আল্পস পর্বতমালা

আল্পস পর্বতমালা
আল্পস পর্বতমালা

আল্পস পর্বতমালা (ইংরেজি  Alps অ্যাল্প্‌স, মূলতঃ লাতিন Alpes আল্পেস্‌ থেকে) ইউরোপে অবস্থিত পর্বতমালাদের মধ্যে অন্যতম। আল্পস পর্বতমালা পূর্বে অস্ট্রিয়া ও স্লোভানিয়া এবং পশ্চিমে ইতালি, সুইজারল্যান্ড, লিশ্টেনস্টাইন হয়ে জার্মানি থেকে ফ্রান্স পর্যন্ত বিস্তৃত।

আল্পস পর্বতমালা একসময় সাগর ছিল। আল্পসের চূড়া থেকে পাওয়া প্রবাল, মাছের আশ, শামুকের জীবাশ্ম । সম্প্রতি জার্মানির মিউনিখ শহরের দক্ষিণে অবস্থিত আল্পস পর্বতমালার অংশ ব্রাউনেক পাহাড় থেকে প্রবাল, সামুদ্রিক মাছের আশ ও ঝিনুক পেয়েছেন সমুদ্র গবেষক মার্টিন নোজে ও মিউনিখের লুডভিশ মাক্সিমিলিয়ান বিশ্ববিদ্যালয়ের জীবাশ্মবিদ ড. আলেকজান্ডার ন্যুটসেল।

অধ্যাপক ন্যুটসেল এ বিষয়ে বলেন, আমরা এখানে মেসোজোয়িক যুগের টেথিস বা নিওটেথিস সাগরের অবশিষ্ট দেখেছি। সম্ভবত এখানে কয়েক মিটার ব্যাসের একটি শৈলশিলা ছিল। মূলত আল্পস পর্বতমালার প্রতিটি পাথর প্রবাল ও শ্যাওলার জীবাশ্ম থেকে সৃষ্টি। প্রবাল ছাড়া অতি ক্ষুদ্র শৈবালও চুন সৃষ্টি করতে পারে। সেই চুন লক্ষ্য কোটি বছর ধরে সমুদ্রবক্ষে জমা হয়ে তিন কিলোমিটার পুরু একটি স্তর সৃষ্টি করেছে।

জীবাশ্মবিদ অধ্যাপক আলেকজান্ডার ন্যুটসেল বলেন, আল্পসের উপরে সব কিছু ফসিলে ভর্তি। সর্বত্র ঝিনুক পড়ে রয়েছে। যেসব পাথরকুচি পড়ে রয়েছে, সে সবের অনেকই ঝিনুকের টুকরো। সম্ভবত কোটি কোটি বছর আগে কোনো প্রাকৃতিক দুর্যোগে এত ঝিনুক মারা পড়েছিল। ধারণা করা হচ্ছে, এই অ্যামোনাইট সেফালোপডগুলো বিশ কোটি বছর আগে বেঁচে ছিল।

আল্পস পর্বতমালার কয়েকটি আল্পস পর্বত

মন্ট ব্ল্যাঙ্ক: মন্ট ব্ল্যাঙ্ক মানে শাদা পর্বত। ফ্রান্সের আল্পস পর্বতমালার সবচেয়ে উঁচু এই পর্বত। সমুদ্রপৃষ্ঠ থেকে ৪,৮১০ মিটার উপরে। এর ভিতরে চিকন সদৃশ্য গিরিখাত বা হ্রদ রয়েছে। যা ইতালি পর্যন্ত দীর্ঘ।

আল্পস পর্বতমালার মন্ট ব্ল্যাঙ্ক
আল্পস পর্বতমালার মন্ট ব্ল্যাঙ্ক

ব্রাইটহর্ন আল্পস: আল্পস পর্বতমালার সুইটজারল্যান্ড ও ইতালী সীমান্তে অবস্থিত একটি পর্বত। এর উচ্চতা ৪,১৬৪ মিটার। আল্পস পর্বতমালার মূল চেইনে এটির অবস্থান। ম্যাটারহর্ন এবং মন্টি রোজা পর্বতের মাঝে ব্রাইটহর্ন পর্বতটি অবস্থিত। পর্বতের অধিকনাগশ অংশ তুষারে আবৃত। এর একাধিক পর্বতশীর্ষ রয়েছে। তবে সবক’টিই মূল শীর্ষের পূর্বে অবস্থিত। শীর্ষগুলোর নাম সেন্ট্রাল ব্রাইটহর্ন, ইস্টার্ন ব্রাইটহর্ন, ব্রাইটহর্ন সভিলিংগে এবং রোসিয়ে নেরা। মূল শীর্ষটি ওয়েস্টার্ন ব্রাইটহর্ন নামে পরিচিত। ব্রাইটহর্ন পর্বতের কাছে অবস্থিত জনবসতি হল সেরম্যাট ও সেন্ট জ্যাককুইস শহর।

ভাইসমিস: ভাইসমিস (জার্মান ভাষায়: Weissmies) সুইজারল্যান্ডের ভ্যালিস ক্যান্টনে অবস্থিত আল্পস পর্বতমালার একটি পর্বত। এটির উচ্চতা ৪,০১৭ মিটার। এই পর্বতমালার পূর্বের দিকে অবস্থিত একমাত্র চার হাজার উচ্চতাবিশিষ্ট পর্বত এটি।

ভাইসহর্ন: ভাইসহর্ন সুইজারল্যান্ডে অবস্থিত আল্পস পর্বতমালার একটি পর্বত। এর উচ্চতা ৪,৫০৬ মিটার। এটি আল্পস পর্বতমালার অন্যতম প্রধান শৃঙ্গ।পার্শ্ববর্তি ম্যাটারহর্ন পর্বতের চেয়ে এটির উচ্চতা প্রায় ৩০ মিটার বেশি। এটিতে প্রথম আরোহন করা হয় ১৮৬১ সালে। প্রথম আরোহণকারীর নাম জন টিনড্যাল, তাঁর সাথে গাইড হিসেবে জে.জে. বেন্যান এবং উলরিখ ভেঙার ছিলেন।

আল্পস পর্বতমালার একটি চূড়া
আল্পস পর্বতমালার একটি চূড়া

মন্টি রোজা: মন্টি রোজা (ইতালীয় এবং জার্মান) আল্পস পর্বতমালার একটি তুষারাবৃত বৃহৎ পর্বত। মন্টি রোজার প্রধান পর্বতশীর্ষের নাম ডুফোরস্পিটজা। যিনি পর্বতশীর্ষটির প্রথম উচ্চতা পরিমাপ করেন, তাঁর নাম অনুসারে এটির নামকরণ হয়েছে। এই শীর্ষটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৪,৬৩৪ মিটার বা ১৫,২০৩ ফুট উচ্চতায় অবস্থিত। মন্টি রোজা সুইজারল্যান্ডের সর্বোচ্চ পর্বত। আল্পস পর্বতমালায় উচ্চতার দিক থেকে এটি দ্বিতীয়। সুইজারল্যান্ড এবং ইতালীর সীমান্ত অঞ্চলে এটির অবস্থান। তবে এর প্রধান পর্বতশীর্ষ ডুফোরস্পিটজা সুইজারল্যান্ড অংশে অবস্থিত।

ম্যাটারহর্ন: ম্যাটারহর্ন (জার্মান ভাষায়: Matterhorn) আল্পস পর্বতমালায় অবস্থিত একটি সুউচ্চ পর্বত। এর উচ্চতা ৪,৪৭৮ মিটার এবং এটি আল্পস পর্বতমালার সুইজারল্যান্ড-ইতালি সীমান্তে অবস্থিত। এটি আল্পসের অন্যতম শীর্ষ শৃঙ্গ। ম্যাটারহর্নের চারটি খাড়া পর্বত পৃষ্ঠ রয়েছে। এর উত্তর-পূড়্রবে সুইজারল্যান্ডের জের্মাত শহর এবং দক্ষিণে অ্যাস্টা উপত্যকা অবস্থিত।

শ্রেকহর্ন: শ্রেকহর্ন (জার্মান ভাষায়: Schreckhorn) সুইজারল্যান্ডে অবস্থিত আল্পস পর্বতমালার একটি পর্বত। এটির উচ্চতা ৪,০৭৮ মিটার। এটি বেয়ার্নে ক্যান্টন এর সর্বোচ্চ পর্বত। এছাড়া ইউরোপ এবং আল্পস পর্বতমালার সর্বাধিক উত্তরের চার হাজার মিটার উচ্চতাবিশিষ্ট পর্বত এটি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com