1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
আমেরিকার ইমিগ্রেশন ভিসা
শনিবার, ২৪ জুলাই ২০২১, ০২:১৬ অপরাহ্ন

আমেরিকার ইমিগ্রেশন ভিসা

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় রবিবার, ২০ জুন, ২০২১

আমেরিকার ইমিগ্রেশন ভিসা প্রধানত দুভাগে বিভক্ত।

১। অপরিমিত
২। পরিমিত

অপরিমিত ইমিগ্রেশন

আমেরিকার নাগরিকের নিজ পরিবারের সদস্য যেমন স্ত্রী, পিতামাতা, অপ্রাপ্ত বয়ষ্ক সন্তান। এছাড়া বৈধ স্থানীয় অধিবাসী হিসেবে যারা দীর্ঘদিন আমেরিকায় আছেন তাদের ফেমিলি মেম্বার যেমন স্ত্রী, পিতামাতা এবং অপ্রাপ্ত বয়ষ্ক সন্তান।

পরিমিত ইমিগ্রেশন

১৯৯৫ সালে এ ধরনের ইমিগ্রেশন পদ্ধতি চালু হয়েছে। এ পদ্ধতির তিনটি শ্রেণিকরন করা হয়েছে। শ্রেণি সমূহের আওতায় বিভিন্ন দেশ থেকে সর্বমোট ৬ লাখ ৭৫ হাজার ব্যক্তি প্রতি বছর আমেরিকায় যাওয়ার সুযোগ পাবেন। এই তিনটি শ্রেণি হলোঃ
১। পারিবারিক ভিত্তিক
২। চাকুরি ভিত্তিক
৩। অন্যান্য বিষয় ভিত্তিক

পরিবার ভিত্তিকঃ ১ম ক্যাটাগরিতে প্রতি বছর ২ লাখ ২৬ হাজার ব্যক্তি আমেরিকার যাওয়ার সুযোগ পাবেন। এর মধ্যে আমেরিকার নাগরিকের অবিবাহিত পুত্র কন্যা ২৩ হাজার ৪শ জন।

২য় ক্যাটাগরিতেএ রয়েছে সে দেশে স্থায়ীভাবে বসবাসকারী ব্যক্তির স্ত্রী, শিশু, অবিবাহিত পুত্র কন্যা ১ লাখ ১৪ হাজার ২শ।

৩য় ক্যাটাগরিতে এ রয়েছে আমেরিকার নাগরিক বা স্থায়ীভাবে বসবাসকারী।

আই-১৩০ ফরম পূরণ করে বিস্তারিত বিবরণ ইমিগ্রেশন এ্যান্ড ন্যাচারালাইজেশন (আই.এন.এস) এর অফিসে জমা দিতে হবে। আবেদন মনোনিত হলে আই এন এস তাকে আই-৭৯৭ একটি খাম পাঠাবেন। এই ফরম পূরন করে নিকটবর্তী ভিসা অফিসে জমা দিতে হবে। পরে ডাক্তারি পরীক্ষা, প্রয়োজনীয় কাগজপত্র এবং সাক্ষাতকারের মাধ্যমে ভিসা কর্মকর্তা সন্তুষ্ট হলে আবেদনকারী আমেরিকা যাওয়ার সুযোগ পাবেন।

সাধারনত পরিবার ভিত্তিক ইমিগ্রেশন এর জন্য প্রতিবছর যে পরিমান আবেদনপত্র জমা পড়ে নির্দিষ্ট নিয়মে তার কাজ শেষ করতে তিন থেকে চার বছর পর্যন্ত সময় লেগে যায়।

চাকুরী ভিত্তিকঃ

এ শ্রেণিতে প্রতি বছর পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ১ লাখ ৪০ হাজার ব্যক্তিকে ইমিগ্রেশন ভিসা দেওয়া হয়। এর মধ্যে রয়েছে বিশেষ যোগ্যতা সম্পন্ন বিজ্ঞানী, শিল্পী, ব্যবসায়ী, খেলোয়াড়, শিক্ষক, ব্যবসায়ী, গবেষক, বহুজাতিক কোম্পানির কর্মকর্তা এবং ব্যবস্থাপক। প্রতি বছর ৪০ হাজার ৪০ জন (শতকরা ২৮.৬ ভাগ) বিজ্ঞান, শিল্পকলা, ব্যবসা ইত্যাদি বিষয়ে ব্যতিক্রমী দক্ষতা এবং উচ্চতর ডিগ্রীপ্রাপ্ত ব্যক্তি ৪০ হাজার ৪০ জন (শতকরা ২৮.৬ ভাগ) ধর্মীয় কাজের সাথে জড়িত ব্যক্তি বর্গ, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় চাকুরিজীবী এবং তাদের পরিবার এবং আমেরিকার সরকারের বর্তমানে এবং প্রাক্তন চাকুরিজীবি ৯ হাজার ৯শ ৪০ জন (শতকরা ৭.১ ভাগ)।

এছাড়া আমেরিকায় ৫ লাখ থেকে ১০ লাখ ডলার বিনিয়োগের মাধ্যমে কোন ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলতে সক্ষম ৯ হাজার ৯শ ৪০ জন (শতকরা ৭.১ ভাগ) আমেরিকা যাওয়ার সুযোগ পাবেন।

অন্যান্য বিষয় ভিত্তিক ইমিগ্রেশনঃ

আমেরিকায় ইমিগ্রেশনের জন্য মার্কিন আইনের ২৯৩ (গ) ধারা অনুযায়ী প্রতি বছর ৫৫ হাজার লোককে ভিসা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশেকে ৬টি অঞ্চলে ভাগ করে এ কর্মসূচিতে ইমিগ্রেশন দেওয়া হয়। এ শ্রেণিতে নির্বাচিত দেশ থেকে প্রতিবছর সর্বোচ্চ সাড়ে তিন হাজর লোক ভিসা পাওয়ার জন্য মনোনিত হয়।আবেদনকারীর সাধারন কিছু তথ্য ও ছবিসহ আবেদনপত্র এ প্রোগ্রামের আওতায় কম্পিউটার পদ্ধতিতে লটারির মাধ্যমে ভিসার জন্য মনোনয়ন দেয়া হয়।

আমেরিকার ষ্টেট ডিপার্টমেন্ট থেকে এ পর্যন্ত ডিভি ভিসার মাধ্যমে প্রচুর লোক পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে এদেশে গিয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com