বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:০৮ অপরাহ্ন

আমাজনের গভীর জঙ্গলে ৩০০০ বছরের পুরনো শহরের সন্ধান মিলল

  • আপডেট সময় সোমবার, ১৫ জানুয়ারি, ২০২৪

আমাজনের গভীর জঙ্গল থেকে পুরনো এক শহরের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন অনুসারে, রিমোট সেন্সিং প্রযুক্তি ব্যবহার করে সম্প্রতি একটি প্রাচীন শহরের সন্ধান পায় বিজ্ঞানীদের একটি দল। প্রাথমিক পরীক্ষানিরীক্ষার পর মনে করা হচ্ছে, তিন হাজার বছর আগে শহরটির অস্তিত্ব ছিল। আমাজনের বৃষ্টিঅরণ্যে হারিয়ে যাওয়া শহরটির মতো প্রাচীন কোনো শহর কিংবা জনপদের অস্তিত্ব এখন পর্যন্ত ওই এলাকায় আর পাওয়া যায়নি।

দক্ষিণ আমেরিকার বর্তমান মানচিত্র অনুযায়ী, প্রাচীন এ শহরটি ইকুয়েডরের অন্তর্ভুক্ত। প্রাচীন উপানো উপত্যকার নিকটবর্তী একটি আগ্নেয়গিরির পিছনে গবেষণা চালাতে গিয়ে বিশেষ কিছু জিনিস নজরে আসে বিজ্ঞানীদের। তারা বিশেষ রিমোট সেন্সিং প্রযুক্তি ‘লিডার’-এর সাহায্য নেন। ত্রিমাত্রিক ছবিতে পুরনো শহরটির অস্তিত্ব টের পান বিজ্ঞানীরা। সড়কপথে এবং ছোট ছোট খালের মাধ্যমে অন্য বড় শহরগুলোর সাথে এ শহরটির যোগাযোগ ছিল বলে জানা গেছে।

ফ্রান্সের বিজ্ঞানীদের দলটির প্রধান স্টিফেন রস্তেঁ বিবিসি-কে বলেন, ‘আমরা ইউরোপের চোখ দিয়ে এত দিন সভ্যতাকে দেখে এসেছি। কিন্তু এই ধরনের আবিষ্কার সভ্যতা এবং সংস্কৃতি সম্পর্কে আমাদের ধারণা বদলে দিচ্ছে।’

বিজ্ঞানীদলের আর এক সদস্য ওই প্রাচীন শহরের বৈশিষ্ট জানিয়ে বলেন, ‘সেখানকার বেশিভাগ মানুষ ছোট ছোট দলে ভাগ হয়ে থাকত। অধিকাংশ মানুষই অর্ধনগ্ন হয়ে ঘুরত। কুঁড়েঘরে বাস করত। বনজঙ্গল সাফ করে কেউ কেউ চাষাবাদ করত।’

যদিও বিজ্ঞানীদের ওই দলের তরফে জানা গেছে, রিমোট সেন্সিং প্রযুক্তির সাহায্যে আমাজনের গভীর জঙ্গলে পরীক্ষা হয়েছিল ২০১৫ সালেই। সেটির ফলাফল সম্প্রতি প্রকাশ্যে এসেছে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com