শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:৫৯ পূর্বাহ্ন
Uncategorized

আবুধাবিতে জামাই আদরের ‘মাপিল্লাই ভিরুন্দু’

  • আপডেট সময় বুধবার, ২১ জুলাই, ২০২১

‘মাপিল্লাই’ অর্থ জামাই আর ‘ভিরুন্দু’ অর্থ আদর-আপ্যায়ন বা ট্রিট। তার মানে নতুন বর যখন শ্বশুরবাড়ি যান তখন তাকে জামাই আদর করতে গিয়ে যে ট্রিট দেওয়া হয় তাই হচ্ছে ‘মাপিল্লাই ভিরুন্দু’।

পান্ডির একমাত্র শ্যালক সোমা সুন্দরম আমাদের নতুন ফ্লাটে প্রথম এলো। তাই তাকে ট্রিট দিতে আবুধাবির তামিল চাট হোটেল থেকে এই স্পেশাল খাবারটি অর্ডার করা হল। তার অর্থ এই যে কেবল জামাই আদরের পাশাপাশি শ্যালক বা বিশেষ অতিথির আদরে এ খাবারটি আপনি অর্ডার করে অতিথি নারায়ণকে আপ্যায়ন করতে পারেন।

তামিল চাট রেস্টুরেন্ট

খাবারটি ট্রাডিশনালি কলাপাতায় করে পরিবেশন করা হয়। এতে কেবল পটেটো কোর্মা ছাড়া আর সবই নন-ভেজ আইটেম। সাধারণত ওরা রোববার ছাড়া সপ্তাহের বাকি দিনগুলোতে ভেজিটেরিয়ান। সপ্তাহে ছুটির দিন রোববার নন-ভেজ মেন্যু গ্রহণ করে থাকে দক্ষিণ ভারতের প্রায় সর্বত্র। যদিও পান্ডি বললো, ‘নাউ অ্যা ডেজ ভ্যালুজ আর চেঞ্জড। একর্ডিং টু পিপলস ইকনোমিক কন্ডিশান দে টেক ফুড।’ যাদের সংগতি আছে তারা প্রতিদিনই মেন্যুতে ভেজ, নন-ভেজ সব আইটেমই রাখেন। যারা মিডল বা লোয়ার মিডল ক্লাশের তারা সপ্তাহে একদিন, আর যারা নিম্নবিত্তের তারা মাসে একদিন নন-ভেজ খাবারের আয়োজন করেন।ওর শ্যালক সোমা বললো, এই ‘মাপিল্লাই ভিরুন্দু’ নতুন জামাইকে আপ্যায়নের সময় যে কোয়ালিটি কিংবা ভ্যারাইটি থাকে জামাই পুরনো হবার সঙ্গে সঙ্গে সে ভ্যারাইটিতে টান পড়ে। কিন্তু ট্রাডিশনটা ধরে রাখার জন্য হোটেল ব্যবসায়ীরা তাদের মেন্যুতে তা তুলে এনেছেন। এ খাবারটির নামেই তামিলনাড়ুতে অনেক হোটেল গড়ে উঠেছে।

আবুধাবি হামদান স্ট্রিটের ক্রাউন প্লাজা হোটেলের পেছনে দারবিশ মসজিদের সঙ্গে লাগানো ছোট্ট কিন্তু দারুণ জনপ্রিয় তামিল ঘরানার হোটেল তামিল চাটের ‘মাপিল্লাই ভিরুন্দু’ বেশ জনপ্রিয় ডিশ। দাম ২৭ দিরহাম। হোটেলে বসে খেলে এত খাবার একজনের পক্ষে গ্রহণ করা প্রায় অসম্ভব। পার্সেল বাসায় নিয়ে এলে এ একটা খাবার দুজন স্বাচ্ছন্দ্যে পেটপুরে খেতে পারবেন। তামিল চ্যাট-এ প্রতি শুক্রবার লাঞ্চের জন্য এটি করা হয়। তবে দারুণ চাহিদার কারণে বেলা বারোটা থেকে একটার মধ্যে না গেলে তা মিস করার সম্ভাবনা আছে। আর হোম ডেলিভারির জন্য আপনাকে আগেভাগেই অর্ডার দিতে হবে।তামিল চ্যাটের ‘মাপিল্লাই ভিরুন্দুতে’ যা যা পেলাম- মাটন বিরিয়ানি, হোয়াইট রাইস, চিকেন ফ্রাই ও কারির ৩ আইটেম, বয়েল্ড এগ ও এগ আমলেট, ফ্রায়েড ফিশ ও ফিশ কারি, কাডাই বা ফ্রায়েড কোয়েল পাখি, মাটন চুক্কা ও মাটন কোলা, পটেটো কোর্মা, রাসম, কার্ড অনিয়ন ও কেসারি সুইটস। সঙ্গে আপনাকে দেওয়া হবে দুই হাত লম্বা কলাপাতা। কারণ এ খাবার কলাপাতায় পরিবেশনের নিয়ম আছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com