1. [email protected] : admin2021 :
  2. [email protected] : cholo jaai : cholo jaai
‘আপত্তিকর’ আচরণ ঠেকাতে টহল দেবে রোবট
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬:৫২ পূর্বাহ্ন

‘আপত্তিকর’ আচরণ ঠেকাতে টহল দেবে রোবট

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় সোমবার, ১১ অক্টোবর, ২০২১

জনগণের ‘আপত্তিকর’ আচরণ ঠেকাতে টহল দেওয়ার কাজে রোটব নামাতে যাচ্ছে সিঙ্গাপুর। জনসাধারণের ব্যক্তিগত জীবনে হস্তক্ষেপ করা নিয়ে আগেই থেকেই দেশটির সরকারের বিরুদ্ধে সমালোচনা ছিল। রোবট নামানোর এবারের সিদ্ধান্ত সে সমালোচনাকে আরও উসকে দিয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, যে রোবটটি নামানো হচ্ছে তার নাম জেভিয়ার। এই রোবটটির গায়ে সাতটি ক্যামেরা যুক্ত করা আছে। ক্যামেরাগুলো জনগণের ‘আপত্তিকর’ আচরণ শনাক্ত করবে ও তাদের সতর্ক করবে।

নিষিদ্ধ এলাকায় কাউকে ধূমপান করতে দেখলে, অবৈধ হকার দেখলে, নির্দিষ্ট জায়গায় সাইকেল পার্ক না করলে, করোনার আচরণবিধি লঙ্ঘন করে পাঁচজনের বেশি মানুষ এক জায়গায় জড়ো হলে এবং ফুটপাতে মোটরসাইকেলসহ অন্য যান চালালে রোবট সতর্ক করে দেবে।

সম্প্রতি একটি আবাসিক এলাকায় টহলরত এক রোবট কয়েকজন বৃদ্ধদের এক জায়গায় জড়ো হয়ে দাবা খেলার সময় তাদের সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যাপারে সতর্ক করে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

এ ব্যাপারে গবেষণা সহকারী হিসেবে কর্মরত ফ্র্যানি টিও বলেন, ওই রোবট আমাকে রোবকোপের কথা মনে করিয়ে দিচ্ছিল।

সিঙ্গাপুরে ৫৫ লাখ মানুষের বসবাস। কিন্তু সেখানে পুলিশ ক্যামেরা আছে ৯০ হাজার। ২০৩০ সালের মধ্যে দেশটিতে পুলিশ ক্যামেরা দ্বিগুণ করার পরিকল্পনা রয়েছে।

এ ছাড়া ভিড়ের মধ্যে থেকে কাঙ্ক্ষিত মুখ খুঁজে পেতে ক্যামেরাগুলো ফেসিয়াল রিগকনিশন আনতে যাচ্ছে সিঙ্গাপুর। ল্যাম্পপোস্টে এই ফেসিয়াল রিগকনিশন প্রযুক্তির ক্যামেরা স্থাপন করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com