1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
আত্মীয়-স্বজনদের ভিসা প্রাপ্তি সহজ হচ্ছে
বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ০৭:২৩ অপরাহ্ন

আত্মীয়-স্বজনদের ভিসা প্রাপ্তি সহজ হচ্ছে

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় শনিবার, ১৭ জুলাই, ২০২১

যুক্তরাষ্ট্রে সাময়িক সফরে আসতে আগ্রহীদের ‘ভিজিট ভিসা’র জটিলতা থেকে  রেহাই দিতে হাউসে একটি নতুন বিল পেশ করা হয়েছে। ‘টেমপোরারি ফ্যামিলি ভিজিটেশন অ্যাক্ট’ (টিএফভিএ) হিসেবে অভিহিত এই বিলটিতে বি-৩ নামে একটি নন ইমিগ্রান্ট ভিসা ক্যাটাগরি প্রবর্তনের প্রস্তাব করা হয়েছে। এতে যুক্তরাষ্ট্রের নাগরিক আত্মীয়-স্বজনের কাছে দেশ থেকে কারো বেড়াতে আসা সহজতর হবে। বিলটি একযোগে উত্থাপন করেছেন, ক্যালিফোর্নিয়ার রিপ্রেজেন্টেটিভ স্কট পিটার্স, ওকলাহামার স্টিফেন বাইস, কানেকটিকাটের জিম হাইমস এবং ফ্লোরিডার মারিয়া আলভিরা সালাজার।

যুক্তরাষ্ট্রে স্বল্পকালীন সফরে বেড়াতে আসার জন্য এখন যে ভিসা দেয়া হয় সেটি বি-২ ভিজিটর ভিসা। এই ভিসা দেয়ার আগে যাচাই করা হয় আবেদনকারীর স্থায়ীভাবে যুক্তরাষ্ট্রে থেকে যাওয়ার কিংবা নির্ধারিত সময়ের চাইতে দীর্ঘ সময় অবস্থানের সম্ভাবনা আছে কি না। এর জন্য তার দেশে সহায়-সম্পদ ও অর্থনৈতিক অবস্থা, দেশের সাথে তার সংযোগের গভীরতা ও ফিরে আসার ব্যাপারে বাধ্যতা প্রভৃতি বিষয় দেখা হয় এবং একই সাথে দেখা হয়Ñ যুক্তরাষ্ট্রে তার পারিবারিক যোগাযোগ এবং এখানে তার কর্ম সংস্থানের সম্ভাবনার বিষয়টি। এই সব যাচাই প্রক্রিয়ার কারণে বি-২ ভিসার আবেদনকারীকে ভিসা দেয়া যথেষ্ট জটিল হয়ে পড়ে এবং বেশিরভাগ ক্ষেত্রেই এই আবেদন বাতিল হয়ে যাওয়ার ঝুঁকি থাকে।

এই প্রক্রিয়ার শিকার হয়ে পড়েন কোন পারিবারিক প্রয়োজনে কিংবা কোন বিশেষ উপলক্ষে যাদের যুক্তরাষ্ট্রে আসা জরুরি তারাও। যুক্তরাষ্ট্রে তাদের পারিবারিক বন্ধন থাকায় তাদের বি-২ ভিসা পাওয়াটা আরো অনিশ্চিত হয়ে ওঠে। বি-২ ভিসা পাওয়াটা বেশ ব্যয় সাপেক্ষও হয়ে ওঠে বারবার আবেদন বাতিলের কারণে। অনেক আবেদনকারী বারবার আবেদন করতে বাধ্য হন এবং প্রতিবার আবেদন ফি হিসাবে অনেক অর্থ গচ্চা দিতে হয়।

সেই তুলনায় টেমপোরারি ফ্যামিলি ভিজিটেশন অ্যাক্ট যাতে বি-৩ ভিসা প্রবর্তনের কথা বলা হয়েছে, তাতে ফ্যামিলি ভিজিটে যারা যুক্তরাষ্ট্রে আসতে চান তাদেরকে যুক্তরাষ্ট্রে বসবাসকারী মার্কিন নাগরিক আত্মীয়-স্বজনের পক্ষ থেকে তাদের আর্থিক ব্যয় বহনের দায়িত্ব গ্রহণ সংবলিত একটি চিঠি সংগ্রহের প্রস্তাব করা হয়েছে। তবে সেই সব আত্মীয়দের চিঠি গ্রহণযোগ্য হবে না যাদের স্পন্সরশিপে ইতোপূর্বে আসা কেউ এখানে অতিরিক্ত সময় অবস্থান করেছেন। এই বিলে বি-৩ ভিসায় আগতদের এখানে অবস্থানকালীন সময়ের জন্য ট্রাভেল মেডিকেল বীমা ক্রয় বাধ্যতামূলক করার প্রস্তাব করা হয়েছে। এতে তাদের যুক্তরাষ্ট্র সফরের ব্যয় আর একটু বাড়বে।

বিলে আরো বলা হয়েছে, টিএফভিএ’তে যারা বি-৩ ভিসায় যক্তরাষ্ট্রে আসবেন তারা এখানে সফরকালে তাদের স্ট্যাটাস বদলের জন্য কোন আবেদন করতে পারবেন না।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com