শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:০৭ পূর্বাহ্ন
Uncategorized

আকাশে ফিরছে Jet Airways, প্রথম উড়ান দিল্লি-মুম্বই

  • আপডেট সময় সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১

পরিষেবা বন্ধের প্রায় তিন বছর পর ফের আকাশে দেখা যাবে Jet Airways এর বিমানকে। আগামী বছরের প্রথম ত্রৈমাসিকের মধ্যেই নতুন রূপে ফিরতে চলেছে Jet Airways আর্থিক সমস্যায় জর্জরিত বিমান সংস্থার পুনর্গঠনের জন্য গঠিত কনসর্টিয়াম সোমবার একথা ঘোষণা করেছে। প্রসঙ্গত, চলতি বছরের জুনে জেট এয়ারওয়েজ (Jet Airways) পুনর্গঠনের জন্য জালান-কালরক গোষ্ঠীর তরফে পরিকল্পনায় সায় দিয়েছিল জাতীয় কোম্পানি আইন ট্রাইবুন্য়াল বা NCLT।

Jet Airways-এর ইতিহাস

টানা 25 বছর পরিষেবা দেওয়ার পর 2017-র এপ্রিল থেকে পুঁজির অভাব ও ঋণের বোঝায় বড় লোকসানের মুখে পড়তে হয় জেট এয়ারওয়েজকে। বিপুল লোকসানের জেরে পরিষেবা ব্যাহত হতে শুরু করে নরেশ গোয়েলের হাতে তৈরি এই উড়ান সংস্থা। দিল্লি, মুম্বই, বেঙ্গালুরুর মতো একাধিক ব্যস্ত বিমানবন্দরের থেকে উড়ানের ভর্তি স্লট ছিল Jet Airways-এর। মোট 700টি আলাদা আলাদা স্লটে বিমান ওঠানামা করত। কিন্তু, 2019-এর এপ্রিলে জেট এয়ারওয়েজের পরিষেবা বন্ধ হয়ে যায়। এরপর থেকে দেউলিয়া আইনের মাধ্যমে জেট এয়ারওয়েজ বিক্রির চেষ্টা শুরু করেছিলেন সংস্থার ঋণদাতারা। এর জন্য তাঁরা NCLT-র দ্বারস্থ হয়েছিলেন।

জেট নিয়ে লন্ডনের কালরক ক্যাপিটালস এবং UAE-র ব্যবসায়ী মুরারী লাল জালান যৌথ প্রস্তাব জমা দেন এদেশের জাতীয় ট্রাইবুন্যালে। প্রসঙ্গত, সে সময় গত গ্রীষ্মেই ঘরোয়া রুটে জেটের বিমান চালাতে আগ্রহী ছিল দুই সংস্থা। কিন্তু, সেই প্রস্তাবে সম্মতি পেতেই দেরি হয়। অবশেষে NCLT-র অনুমতি পাওয়ার পর এবার ঘরোয়া রুটে জেটের ‘ঘর ওয়াপসি’ ঘোষণা করা হয়েছে। পাশাপাশি জানানো হয়েছে, প্রাথমিক ভাবে ঘরোয়া রুটে পরিষেবা শুরুর পর ধীরে ধীরে আন্তর্জাতিক স্তরেও ফেরানো হবে Jet Airways-কে। ‘2022 সালের প্রথম ত্রৈমাসিকেই ঘরোয়া আকাশে এবং তৃতীয় বা চতুর্থ ত্রৈমাসিকের মধ্যে আন্তর্জাতিক আকাশে যাত্রা শুরু করবে।’ এমনই জানিয়েছেন মুরারী লাল জালান।

প্রতিযোগিতায় পারবে?

করোনা অতিমারী ও লকডাউনের কারণে ধাক্কা খেয়েছে উড়ান শিল্প। এরমধ্যে জেট এয়ারওয়েজ আকাশে ফিরলে ফের কাজের সুযোগ তৈরি করবে বলে আশা বিভিন্ন মহলের। তবে বাছাইয়ের ক্ষেত্রে ক্রেতার পছন্দ বাড়লে প্রতিযোগিতাও বাড়বে। এক্ষেত্রে আগের মতো উড়ান স্লট Jet Airways পাবে কিনা, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছে ওয়াকিবহাল মহলের একাংশ। উল্লেখযোগ্য, গুরুত্বপূর্ণ স্লট ফেরত চেয়ে DGCA-র কাছে আর্জি করেছিল জেট কর্তৃপক্ষ। কিন্তু, তা ইতিমধ্যেই খারিজ হয়েছে।

আকাশে ফেরার খবরে বেড়েছে Jet Airways-এর শেয়ার। সংস্থার শেয়ার প্রতি দাম এখন ₹84.40-তে চলছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com