1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
অস্ট্রেলিয়ায় ইমিগ্রেশনের সম্ভাবনা: নতুন পেশার তালিকা
শনিবার, ২৪ জুলাই ২০২১, ০১:৫৬ অপরাহ্ন

অস্ট্রেলিয়ায় ইমিগ্রেশনের সম্ভাবনা: নতুন পেশার তালিকা

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় শুক্রবার, ১৬ জুলাই, ২০২১

অস্ট্রেলিয়ার ইমিগ্রেশন কর্তৃপক্ষ নতুন কিছু নিয়ম ও পরিবর্তন ঘোষণা করেছে, এর মাঝে স্থায়ী এবং অস্থায়ী অভিবাসনের যোগ্য পেশার তালিকাতে নতুন কিছু পেশাও অন্তর্ভূক্ত হয়েছে। এ তালিকা বিশ্লেষণ করলে দেখা যায় এদেশের কৃষি এবং ক্রীড়া, এই ক্ষেত্র দু’টিতে দক্ষতাসম্পন্ন মানুষদেরকে সুযোগ দিয়ে নিয়ে আসার উদ্দেশ্যে নতুন নীতিমালাতে জোর দেয়া হয়েছে।

এসবিএস সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, কর্মসংস্থান ও ক্ষুদ্র ব্যবসা বিষয়ক মন্ত্রনালয় (ডিপার্টমেন্ট অফ জবস এন্ড স্মল বিজনেস) এর সাথে পরামর্শক্রমে এবং বর্তমান চাকুরি ও কাজের বাজারের সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করেই সরকার এ নতুন তালিকা প্রনয়ণ করেছে। এদেশের স্বরাষ্ট্র মন্ত্রনালয় (ডিপার্টমেন্ট অফ হোম এফেয়ার্স) এর ভাষ্যে, অস্ট্রেলিয়ার যে ধরণের কাজের জন্য মানুষ প্রয়োজন তা মূল বিবেচনায় রেখে দক্ষতাসম্পন্ন বিদেশী কর্মজীবি মানুষদেরকে এ দেশে আসার সুযোগ দেয়াই হলো এই তালিকা পূনঃনির্ধারণের মূল উদ্দেশ্য।

ইমিগ্রেশন, সিটিজেনশিপ এবং মাল্টিকালচারাল এফেয়ার্স বিষয়ক মন্ত্রী ডেভিড কোলম্যান বলেছেন, আমাদের অর্থনীতিতে যে পেশা ও দক্ষতার ঘাটতি রয়েছে তা পূরণের জন্য বিভিন্ন সময়েই অভিবাসন নীতিমালা পরিবর্তন করা হয়। উপরন্তু যথাযথ নীতিমালা পরিবর্তনের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নের প্রতি সরকারের মনযোগের বিষয়টি প্রকাশ পায়।

ইমিগ্রেশন বিষয় মন্ত্রী গণমাধ্যমকে জানান, নতুন এই নীতিমালার মাধ্যমে খরায় ক্ষতিগ্রস্থ কৃষক এবং রিজিওনাল কমিউনিটিগুলো যেন উপকৃত হয় সে বিষয়টি সর্বাগ্রে বিবেচনায় রাখা হয়েছে।

নতুন এ নীতিমালায় কিছু নির্দিষ্ট কাজের ক্ষেত্রে এবং মূল মহানগরীর বাইরে আঞ্চলিক বা মফস্বল এলাকাগুলোতে বসবাসের জন্য আগত অভিবাসীদের জন্য ভিসার শর্ত সহজ এবং শিথিল করা হয়েছে। অস্ট্রেলিয়ার মফস্বল এলাকাগুলোতে আসার জন্য যোগ্য হিসেবে আঠারোটি পেশা নতুন করে এই তালিকায় সংযোজিত হয়েছে। মফস্বল এলাকাগুলোতে কৃষিকাজে জড়িত নানা পেশার পাশাপাশি দাঁতের ডাক্তার এবং এনস্থেটিষ্ট (চিকিৎসার প্রয়োজনে অবশ করা বিষয়ে বিশেষজ্ঞ) পেশার মানুষদেরকেও এখন থেকে স্থায়ী বাসিন্দা হিসেবে আসার সুযোগ দেয়া হবে বলে ঘোষণা করা হয়েছে।

এ ধরণের পেশায় যারা মফস্বল কিংবা রিজিওনাল এলাকাগুলোতে আসবেন, ঐ এলাকার সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বা চাকুরিদাতা ব্যক্তিরা এখন থেকে এসব পেশার মানুষদেরকে অস্ট্রেলিয়ায় কাজের উদ্দেশ্যে আসার জন্য স্পন্সর করার অবকাশ পাবেন। এ ভিসায় আগত কর্মজীবিরা নির্দিষ্ট এলাকায় নির্দিষ্ট স্পন্সরের অধীনে তার জন্য নির্দিষ্ট পেশায় চার বছরের জন্য কাজ করার ভিসা পাবেন।

পরবর্তীতে এ ধরণের স্পনসর্ড শ্রমিকদেরকে অস্ট্রেলিয়ান সরকার এদেশের স্থায়ী বাসিন্দা হওয়ার সুযোগ দেবে এবং এক্ষেত্রে সাধারণত যেসব শর্তাবলী আরোপ করা হয়, যেমন ইংলিশ ভাষাগত দক্ষতা, বেতনসীমা এবং নির্ধারিত কাজের অভিজ্ঞতা, এসব শর্তাবলীও অনেক শিথিল থাকবে।

সরকারী ঘোষণা অনুযায়ী, যারা এখন থেকে নতুন করে ভিসার আবেদন করবে তারা এসব ভিসাপদ্ধতির অধীনে আবেদন করার সুযোগ পাবে। কিন্তু যারা ইতিমধ্যেই অন্য কোন ভিসায় অস্ট্রেলিয়ায় কর্মরত আছেন কিংবা ভিসার জন্য আবেদন করেছেন, অথবা পূর্ববর্তী কোন নিয়মের অধীনে ভিসার জন্য মনোনীত হয়েছেন, তারা এই নতুন নিয়মের আওতাভূক্ত হবেন না।

এমটিএসএসএল (মিডিয়াম এন্ড লং টার্ম স্ট্রাটেজিক স্কিলস লিস্ট) এর অধীনে যেসব পেশার মানুষজন অস্ট্রেলিয়ান ভিসার জন্য আবেদন করতে পারেন, এ ক্যাটাগরীতে নতুন সংযোজিত নানা পেশার মাঝে রয়েছে শিল্প পরিচালক, নৃত্যশিল্পী, কোরিওগ্রাফার, সঙ্গীত পরিচালক, টেনিস কোচ, ফুটবলার, বাদ্যযন্ত্র শিল্পী, পরিসংখ্যানবিদ, অর্থনীতিবিদ, খনি প্রকৌশলী, পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ার, কেমিস্ট, পরিবেশ বিশেষজ্ঞ, পরিবেশ বিষয়ক গবেষক, জিওফিজিসিষ্ট, হাইড্রোজিওলজিষ্ট, বায়োকেমিষ্ট, বায়োটেকনলজিষ্ট, বোটানিষ্ট, মেরিন বায়োলজিষ্ট, মাইক্রোবায়োলজিষ্ট, মিটিরিওলজিষ্ট, বিশ্ববিদ্যালয় লেকচারার, সফটওয়ার এপ্লিকেশন প্রোগ্রামার, ঘোড়া প্রশিক্ষক ইত্যাদি।

রিজিওনাল বা মফস্বল এলাকাগুলোতে আসার ক্ষেত্রে যোগ্য পেশার তালিকায় নতুন যেসব কাজ সংযোজিত হয়েছে তার মাঝে আছে চাষী, তুলাকৃষক, ফলফলাদির কৃষক, আখকৃষক, গবাদিপশুরক্ষক, হরিণ পরিচর্যায় দক্ষ কৃষক, ছাগল পরিচর্যায় দক্ষ কৃষক, ডেন্টিষ্ট, এনস্থেটিষ্ট প্রভৃতি।

তালিকায় নতুন সংযোজিত এসব পেশার মানুষরা যথাযথ শর্তপূরণসাপেক্ষে, বিশেষত শিক্ষাগত এবং পেশাগত অভিজ্ঞতার ভিত্তিতে এবং ইংলিশ ভাষায় দক্ষতার শর্ত পূরণের মাধ্যমে সহজেই অস্ট্রেলিয়ায় কাজের জন্য এসে পরবর্তীতে ক্রমান্বয়ে এদেশের স্থায়ী বাসিন্দা এবং নাগরিক হওয়ার সুযোগ অর্জন করবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com