শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৫৬ অপরাহ্ন
Uncategorized

অস্ট্রিয়াতে স্কলারশিপ নিয়ে উচ্চশিক্ষার সুযোগ

  • আপডেট সময় মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১

ওইএডি বা অস্ট্রিয়ান এজেন্সি অফ ইন্টারন্যাশনাল কো-অপারেশন অব এডুকেশন অ্যান্ড রিসার্চ হলো আন্তর্জাতিক গতিশীলতা এবং শিক্ষা, বিজ্ঞান এবং গবেষণায় সহযোগিতার একটি অস্ট্রিয়ান সংস্থা। এটি অস্ট্রিয়ার শিক্ষা এবং গবেষণায় আন্তর্জাতিক সহযোগিতার ক্ষেত্রে একটি অলাভজনক মুনাফা অর্জনকারী সংস্থা হিসেবে কাজ করে। এর মূল ক্রিয়াকলাপগুলো হলো ঐতিহাসিকভাবে বর্ধিত একাডেমিক গতিশীলতার উপর নির্দিষ্ট ফোকাসের সাথে সাধারণ, একাডেমিক এবং বৃত্তিমূলক শিক্ষাকে উপস্থাপন করা। এটি ৬০ মিলিয়নেরও বেশি ইউরো এবং ২০০ জনেরও বেশি কর্মীর যৌথ প্রচেষ্টায় ওইএডি শিক্ষার আন্তর্জাতিকীকরণকে সমর্থন করে। এই প্রতিষ্ঠানটি বিভিন্ন দেশের শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ প্রদান করে থাকে।

স্কলারশিপের জন্য আবেদনের বিষয়ে সাধারণ প্রশ্নাবলী

কখন এবং কীভাবে ওইএডি স্কলারশিপের জন্য আবেদন করা যায়?

সাধারণত এই বিষয়গুলো স্কলারশিপ প্রোগ্রামের উপর নির্ভর করে। তাই এই বিষয়ে জানতে হলে প্রথমে তাদের করা উচিত। যেখানে আপনি অস্ট্রিয়াতে পড়াশোনা করতে আগ্রহী এমন সকল আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য সম্ভাব্য স্কলারশিপ প্রোগ্রামগুলোর একটি সংক্ষিপ্ত বিবরণী পাবেন। তাছাড়া সেখানে আপনি অ্যাপ্লিকেশন প্রক্রিয়া সম্পর্কিত সমস্ত প্রাসঙ্গিক তথ্যও পাবেন। উদাহরণস্বরূপ আবেদনের নির্দিষ্ট সময়সীমার মধ্যেই যাবতীয় সকল কাগজপত্র ও তথ্য জমা দিতে হবে। আপনাকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে এবং একটি নির্বাচন কমিটি দ্বারা আপনার আবেদনটিকে যথাযথভাবে মূল্যায়ন করা হবে। এই ধরণের যাবতীয় সকল তথ্য তাদের ডাটাবেইজে উল্লেখ করা থাকবে।

অস্ট্রিয়াতে বিদেশী শিক্ষার্থীদের জন্য কি শুধুমাত্র ওইএডি সংস্থাই সহায়তা প্রদান করে?

ওইএডি হলো স্কলারশিপের জন্য সর্বাধিক গুরুত্বপূর্ণ প্রদানকারী একটি সংস্থা। তবে অন্যান্য সংস্থাগুলোও এক্ষেত্রে যথেষ্ট সহায়তা প্রদান করে। এই বিষয়ে অস্ট্রিয়ার স্কলারশিপ আপনি সম্ভাব্য বৃত্তি প্রোগ্রামগুলোর একটি ওভারভিউ খুঁজে পেতে পারেন। এছাড়াও আপনি আপনার নিজের দেশের স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে চোখ রাখুন। কারণ ভালো বিশ্ববিদ্যালয়গুলোর কিছু শিক্ষার্থীদের অস্ট্রিয়াতে অধ্যয়ন এবং গবেষণা প্রোগ্রামে অংশগ্রহণ করার জন্য স্কলারশিপ দেওয়া হয়।

ওইএডি স্কলারশিপের জন্য কি কোনো নির্দিষ্ট বয়সসীমা নির্ধারিত রয়েছে?

এটি মূলত নির্ভর করে স্কলারশিপ প্রোগ্রামের উপর। তবে আবেদন করার সময় মনে রাখা জরুরি যে, ওইএডি এবং অন্যান্য সংস্থাগুলো থেকে দেওয়া বিভিন্ন ধরণের স্কলারশিপ প্রোগ্রাম রয়েছে। তাই আপনি যে নির্দিষ্ট প্রোগ্রামের জন্য আবেদন করছেন, তার নিয়ম-কানুন এবং আবশ্যিক শর্তসমূহ সর্বদা আপনাকেই বিবেচনা করেত হবে।

ওইএডি স্কলারশিপে কি বাসস্থান এবং স্বাস্থ্য বীমা অন্তর্ভুক্ত করা হয়?

বেশিরভাগ ওইএডি স্কলারশিপের মধ্যে একটি মাসিক বৃত্তি অন্তর্ভুক্ত থাকে, যা মূলত টার্গেট গ্রুপের উপর নির্ভর করে। তবে যদি প্রয়োজন হয় তাহলে অনুদান প্রাপকের পক্ষ থেকে দুর্ঘটনা ও স্বাস্থ্য বীমা নেওয়া হয়। এক্ষেত্রে বীমা এবং বাসস্থানের খরচসমূহ অনুদান প্রাপক কতৃক আলাদাভাবে প্রদান করতে হয়। যারা ওইএডি দ্বারা বাসস্থান ব্যবস্থা করতে ইচ্ছুক শুধুমাত্র তাদেরকেই ওইএডি বাসস্থান (বাসভবন বা ছাত্রদের হল) সুবিধা দিয়ে থাকে। এক্ষেত্রে মাসিক ব্যয় আসে প্রায় ২২০ থেকে ৪৭০ ইউরো (যদিও এটি অনুদান প্রাপকরা কতটা স্বাচ্ছন্দ্যে থাকতে চান তার উপর নির্ভর করে)। থাকার ব্যবস্থা করার জন্য ওইএডিকে প্রতি মাসে ১৮ ইউরোর প্রশাসনিক ফি প্রদান করা হয়।

কোনো নির্দিষ্ট দেশের শিক্ষার্থীদের জন্য কি বিশেষ স্কলারশিপ রয়েছে?

এই বিশেষ স্কলারশিপ সিষ্টেম মূলত স্কলারশিপ প্রোগ্রামের উপর নির্ভর করে। আপনার দেশের শিক্ষার্থীদের জন্য কোন স্কলারশিপ প্রোগ্রাম দেওয়া হচ্ছে কিনা তা জানার জন্য  এবং আপনার নিজের দেশ ও অধ্যয়নের ক্ষেত্র বেছে নিন খুব সহজেই।

স্নাতক এবং স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ

অস্ট্রিয়ায় মাস্টার্স করতে চাইলে

সাধারণত অস্ট্রিয়ার ওইএডি-তে পুরো ডিগ্রি প্রোগ্রামের (স্নাতক, স্নাতকোত্তর বা পিএইচডি) জন্য কোনো স্কলারশিপ দেওয়া হয় না। তবে অন্যান্য সম্ভাবনাময় সংস্থাগুলো সম্পর্কে জানার জন্য আপনি অস্ট্রিয়ার স্কলারশিপ অনুসন্ধান করতে পারেন। তাছাড়া অস্ট্রিয়াতে এখনো পুরো ডিগ্রি প্রোগ্রামের জন্য খুব কমই স্কলারশিপ পাওয়া যায়। তাই আপনি একটি ইরেসমাস মুন্ডাস জয়েন্ট (Erasmus Mundus Joint) মাস্টার ডিগ্রির জন্য আবেদন করতে পারেন। কারণ এটিতে সকল দেশের শিক্ষার্থীরা স্কলারশিপের জন্য আবেদন করতে পারে কোনো ভৌগলিক বিধিনিষেধ ছাড়াই।

স্কলারশিপের জন্য আবেদনের সময়সীমা

আবেদনের সময়সীমা মূলত স্বতন্ত্র বৃত্তি প্রোগ্রামের উপর নির্ভর করে। কিছু ক্ষেত্রে, আপনি অস্ট্রিয়ান বিশ্ববিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে ভর্তি না হয়েই আবেদন করতে পারবেন। অন্যান্য ক্ষেত্রে, ভর্তিই হলো অবেদনের একটি অবিচ্ছেদ্য অংশ। সবসময় বৃত্তির ঘোষণা ভালোভাবে যাচাই করে দেখুন। আপনার দেশের বিভিন্ন স্কলারশিপের সুযোগসুবিধা সম্পর্কে যত তাড়াতাড়ি সম্ভব জেনে নিন। এবং সকল দিক বিবেচনা করে নির্দিষ্ট সময়সীমার আগেই আপনার আবেদনটি সফলভাবে পেশ করুন।

অস্ট্রিয়ায় পড়াশোনা চলাকালীন ওইএডি স্কলারশিপ

ডক্টরাল বা পিএইচডি প্রার্থীদের জন্য স্কলারশিপ

অস্ট্রিয়ায় স্কলারশিপ নিয়ে পিএইচডি করতে চাইলে

ওইএডি অস্ট্রিয়াতে সম্পূর্ণ ডক্টরাল অথবা পিএইচডি প্রোগ্রামের জন্য কোনো স্কলারশিপ প্রদান করে না। তবে এই ধরণের অন্যান্য সংস্থা সম্পর্কে জানতে চাইলে আপনি অস্ট্রিয়ার স্কলারশিপ অনুসন্ধান করতে পারেন। অস্ট্রিয়াতে এখনো সম্পূর্ণ ডিগ্রি প্রোগ্রামের জন্য খুব কমই স্কলারশিপ পাওয়া যায়। অস্ট্রিয়ার যে কোনও জায়গায় ডক্টরাল বা পিএইচডি প্রোগ্রাম অনুসরণ করা স্নাতকোত্তরগণ আর্নস্ট মাচ গ্রান্টের জন্য যোগ্য – বিশ্বব্যাপী।

গবেষকদের জন্য উন্মুক্ত চাকরির ব্যবস্থা

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com